তৈরি হচ্ছে ঘূর্ণাবর্ত, দক্ষিণবঙ্গের জেলায় জেলায় চলবে প্রবল ঝড়-বৃষ্টি, জারী লাল সতর্কতা

Published on:

south bengal weather

প্রবল গরমে দিশেহারা অবস্থা বাংলার মানুষের। বিশেষ করে দক্ষিণবঙ্গের মানুষজনের অবস্থা খুবই সঙ্গীন হয়ে উঠছে দিনে দিনে। কবে দক্ষিণবঙ্গের সুদিন ফিরবে সেই আশায় চাতক পাখির মতো বসে রয়েছেন সকলে। যদিও এসবের মাঝেই দক্ষিণবঙ্গের জন্য চরম সুখবরটা শুনিয়ে দিল আলিপুর আবহাওয়া দফতর।

তৈরি ঘূর্ণাবর্ত

হাওয়া অফিস জানাচ্ছে, বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত রয়েছে। এর পাশাপাশি উত্তর-পূর্ব ভারত থেকে বঙ্গোপসাগর পর্যন্ত জোরালো দক্ষিণ-পশ্চিম বা দক্ষিণ বায়ুর প্রভাব রয়েছে। আর এই দুইয়ের ঠ্যালায় প্রবল বৃষ্টিতে ভাসতে চলেছে উত্তরবঙ্গ থেকে শুরু করে দক্ষিণবঙ্গের বহু জেলা।

দক্ষিণবঙ্গের আবহাওয়া বদল

এমনিতে আজ শনিবার থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আবহাওয়া বদলের পূর্বাভাস দেওয়া হয়েছে। আজ দক্ষিণবঙ্গের সব জেলা যেমন পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম এবং মুর্শিদাবাদ, কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং নদিয়ায় বজ্রবিদ্যুৎ সহ প্রবল ঝড় বৃষ্টি হবে। বইবে ৩০-৪০ কিমি প্রতি ঘণ্টা বেগে ঝড় উঠবে। এরপর আগামীকাল রবিবার এবং সোমবার দক্ষিণবঙ্গের সব জেলায় বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

কিন্তু আগামীকাল বিশেষ সতর্কতা জারি করা হয়েছে পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায়, এই জেলাগুলিতে ঝড় উঠবে ঘণ্টায় ৪০-৫০ কিমি বেগে। বাকি জেলাগুলিতে ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে ঝড় হবে। এরপর সোমবার আবার হুগলি, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পূর্ব বর্ধমান এবং পশ্চিম বর্ধমানে ঝড়ের বেগ থাকবে ঘণ্টায় ৪০-৫০ কিমি। বাকি জেলায় ঘণ্টায় ৩০-৪০ কিমিতে ঝড় বইবে। এরপর আগামী মঙ্গলবার, বুধবার এবং বৃহস্পতিবার শুরু হবে আবহাওয়ার আসল খেলা। এই তিনদিন দক্ষিণবঙ্গের সব জেলায় বৃষ্টির পরিমাণ বাড়বে।

WhatsApp Community Join Now

উত্তরে জারি লাল সতর্কতা

এদিকে আজ শনিবার উত্তরবঙ্গের জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কালিম্পং জেলায় লাল সতর্কতা জারি করা হয়েছে। এদিকে ভারী বৃষ্টির জন্য কমলা সতর্কতা জারি করা হয়েছে কোচবিহার এবং দার্জিলিং জেলায়। এদিকে বিক্ষিপ্ত বৃষ্টির জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে মালদহ, উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুর জেলায়। রবিবার অবধি থাকবে এমন আবহাওয়া। আলিপুর জানাচ্ছে, আগামী সোমবার, মঙ্গলবার, বুধবার এবং বৃহস্পতিবার উত্তরবঙ্গের আটটি জেলার অধিকাংশ জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহারের। এই জায়গাগুলিতে কমলা সতর্কতা জারি করা হয়েছে।

সঙ্গে থাকুন ➥
X