১ জুলাই থেকে বদলে যাচ্ছে নিয়ম, বিরাট কোপ পরবে সরকারি কর্মীদের ওপর

Published on:

government employee

২৪-এর লোকসভা ভোট মিটতেই নতুন করে কড়া মনোভাব দেখালো সরকার। রাজ্য সরকারের এবার এক সিদ্ধান্ত সবরকম জারিজুরি শেষ হতে চলেছে। মূলত আসামে কয়েক দশকের পুরনো ভিআইপি সংস্কৃতির অবসান হতে চলেছে। বড় ঘোষণা করে সকলকে চমকে দিয়েছেন মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা।

বড় ঘোষণা মুখ্যমন্ত্রীর

রবিবার অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা ঘোষণা করেন, রাজ্য সরকার তাদের আধিকারিকদের বাড়িতে থাকা বিদ্যুতের বিল আর দেবে না। শুধু সরকারি আধিকারিকদের খরচ নয়, মুখ্যমন্ত্রীর বাড়ির খরচও আর রাজ্যের কোষাগার থেকে দেওয়া হবে না। আসামের মুখ্যমন্ত্রী বলেন, করদাতাদের টাকায় সরকারি কর্মকর্তাদের বিদ্যুতের বিল পরিশোধের ভিআইপি সংস্কৃতির অবসান হতে চলেছে। মুখ্যমন্ত্রী একই দিনে ঘোষণা করেছিলেন যে আসাম সচিবালয় নিজের ক্যাম্পাসে ২.৫ মেগাওয়াট সৌর বিদ্যুৎ প্রকল্পের উদ্বোধনের মাধ্যমে দেশের প্রথম সবুজ রাজ্য সরকারের সদর দফতর হয়ে উঠেছে।

১ জুলাই থেকে নতুন নিয়ম

আগামী জুলাই থেকে রাজ্যের বেশ কিছু নিয়মে বদল ঘটতে চলেছে। যার মধ্যে অন্যতম হল জনগণের করের টাকায় বিদ্যুতের বিল পরিশোধ করতে পারবেন না সরকারি কর্মীরা। মুখ্যমন্ত্রী ঘোষণা করেন, ১ জুলাই থেকে তিনি ও মুখ্যসচিব নিজেদের পকেট থেকে বিদ্যুতের বিল মেটাবেন। ২০২৪ সালের জুলাই থেকে সমস্ত সরকারি কর্মচারীদের নিজস্ব বিদ্যুৎ ব্যয় বহন করতে হবে। আসামের মুখ্যমন্ত্রী বলেন, মন্ত্রী ও উচ্চপদস্থ সরকারি কর্মকর্তাদের বিদ্যুতের বিল রাষ্ট্রীয় কোষাগার থেকে পরিশোধ করা হয় এবং এটি ৭৫ বছর ধরে চলছে। তবে বর্তমান ভিআইপি কালচারের কারণে বিদ্যুৎ বোর্ডকে যাতে লোকসানের বদলে বিদ্যুতের দাম বাড়াতে না হয়, তা নিশ্চিত করতে এখন এ ব্যবস্থায় পরিবর্তন আনা হচ্ছে। আসামের মুখ্যমন্ত্রী জানিয়েছেন, এখন জুলাই থেকে যে নতুন ব্যবস্থা চালু হবে, আশা করা যায় তা বিদ্যুৎ পর্ষদকে সাহায্য করবে।

সঙ্গে থাকুন ➥
X