IBPS Recruitment: চাকরিপ্রার্থীদের জন্য বাম্পার সুখবর, ৫০০০-রও বেশি পদে শুরু নিয়োগ

Published on:

ibps

সরকারি চাকটি করার ইচ্ছা কার না থাকে। আপনারও আছে নিশ্চয়ই? বিশেষ করে ব্যাংকিং সেক্টরে কাজ করতে যারা আগ্রহী তাঁদের জন্য তো রয়েছে একদম সোনায় সোহাগা খবর। আসলে ফের একবার ৫০০০-রও বেশি পদে বাম্পার চাকরির বিজ্ঞপ্তি জারি করেছে ইনস্টিটিউট অফ ব্যাঙ্কিং পার্সোনেল সিলেকশন ফর রিজিওনাল রুরাল ব্যাঙ্কস ইন ইন্ডিয়া। আরো বিশদে জানতে চোখ রাখুন আজকের এই প্রতিবেদনটির ওপর। আবেদনের শেষ তারিখ ২৭ জুন, ২০২৪।

পদের নাম ও সংখ্যা

বিজ্ঞপ্তি অনুযায়ী, মোট ৫৩৪৬টি পদে অফিসার নিয়োগ করা হবে। স্কেল ১, ২ ও ৩ পর্যায়ে লোক নেওয়া হবে। Officer Scale I (4,501), Officer Scale II (General  Banking officer 515), Officer Scale II (IT 66), Officer Scale II (CA 40), Officer Scale II (Law 24), Officer Scale II (Treasury 12), Officer Scale II (Marketing 2), Officer Scale II (Agriculture 110), Officer Scale (III 76)।

শিক্ষাগত যোগ্যতা

আপনিও যদি অফিসার পদে চাকরি পেতে চান তাহলে অফিসার স্কেল-১ এর জন্য আপনার অবশ্যই স্নাতক ডিগ্রি থাকতে হবে। অন্যদিকে অফিসার স্কেল-২ এবং ৩ এর জন্য ৫০ শতাংশ নম্বর এবং প্রাসঙ্গিক অভিজ্ঞতা থাকতে হবে।

অফিসার স্কেল-১ যেকোনো বিষয়ে স্নাতক ডিগ্রি থাকতে হবে । স্থানীয় ভাষায় দক্ষতা থাকতে হবে, সেইসঙ্গে কম্পিউটার সম্পর্কে জ্ঞান থাকা বাঞ্চনীয়।
অফিসার স্কেল-২ ৫০ শতাংশ নম্বর নিয়ে স্নাতক ডিগ্রি থাকতে হবে । পূর্বে কাজের অভিজ্ঞতা থাকতে হবে।

WhatsApp Community Join Now

অফিসার স্কেল-৩- ৫০ শতাংশ নম্বর নিয়ে স্নাতক ডিগ্রি থাকতে হবে । পূর্বের কাজের অভিজ্ঞতা প্রয়োজন।

বয়সসীমা

উল্লেখিত পদগুলিতে আবেদনের জন্য প্রার্থীর সর্বোচ্চ বয়স ৩০ এবং সর্বনিম্ন বয়স হতে হবে ১৮ বছর।

বাছাই প্রক্রিয়া

আঞ্চলিক গ্রামীণ ব্যাংকগুলিতে গ্রুপ “A ” অফিসার (স্কেল-১, ২ এবং ৩) প্রার্থীদের নিয়োগ করা হবে । প্রার্থীরা প্রথমে আইবিপিএস-এর তরফে পরিচালিত অনলাইন পরীক্ষায় অংশ নিতে হবে।  এরপর যেসকল প্রার্থী পাশ করবেন তাঁদের NABARD এবং IBPS-এর সহযোগিতায় নোডাল আঞ্চলিক গ্রামীণ ব্যাংকগুলিতে ডাকা হবে এবং ইন্টারভিউ নেওয়া হবে। অনলাইন পরীক্ষা এবং সাক্ষাত্কার উভয় ক্ষেত্রেই প্রার্থীদের পারফরম্যান্সের ভিত্তিতে চূড়ান্ত নির্বাচন করা হবে। ফলে আবেদনকারীদের ভালো করে পরীক্ষা দিতে হবে।

আবেদন ফি

অফিসার (স্কেল ১, ২ ও ৩) পদে আবেদনের জন্য SC / ST / PwBD প্রার্থীদের ১৭৫/- টাকা ফি প্রদান করতে হবে। বাকি প্রার্থীদের ৮৫০ টাকা ফিরে প্রদান করতে হবে।

কিভাবে আবেদন করবেন

আবেদনের জন্য প্রার্থীকে www.ibps.in এই ওয়েবসাইটে আগে যেতে হবে।

এরপর হোমপেজে লেখা থাকা “IBPS for RRBs” অপশনে গিয়ে ‘Apply for Officers (Scale-I, II, and III)’ অপশনে ক্লিক করতে হবে।

প্রাথমিক তথ্য পূরণ করে এবং একটি অস্থায়ী রেজিস্টেশন নম্বর এবং পাসওয়ার্ড তৈরি করে নিবন্ধন করতে নির্দেশগুলি মেনে চলুন।

এরপর নির্দিষ্ট নির্দেশিকা অনুসারে ফটো, স্বাক্ষর এবং  অন্যান্য প্রয়োজনীয় নথি আপলোড করুন। জমা দেওয়ার আগে সমস্ত বিবরণ সাবধানে দেখে নিন এবং ‘Save’ করে নিন।

সঙ্গে থাকুন ➥
X