হাতে, কোমরে তীব্র ব্যাথা? মুক্তি পেতে করুন এই থেরাপি, শীঘ্রই পাবেন মুক্তি

Published on:

back-pain

প্রায়শই আপনি মানুষকে বলতে শুনে থাকবেন যে পিঠে ব্যাথা, কোমরে ব্যাথা তো আবার কারোর হাঁটুতে ব্যাথা। এগুলিকে ডাক্তারি পরিভাষায় ক্রনিক পেইন বা দীর্ঘস্থায়ী ব্যথা। আর এই ব্যাথায় ভুগছেন বিশ্বব্যাপী লক্ষ লক্ষ মানুষ। কিছুতেই কিছু যেন হচ্ছে না। টানা তিন মাস ধরে শরীরের কোনও জায়গায় ব্যাথা হলে সেটাকে ক্রনিক পেইন বলা হয়। দীর্ঘদিন ব্যথায় ভুগলে মানসিক স্বাস্থ্যে বা শারীরিক স্বাস্থ্যে ব্যাপক প্রভাব পড়ে।

দীর্ঘস্থায়ী ব্যাথা নানারকম হতে পারে, যেমন আর্থ্রাইটিস, ফাইব্রোমায়ালজিয়া, পিঠে ব্যথা এবং নিউরোপ্যাথি। তবে এবার এসব থেকে মুক্তি মিলবে। এখন নিশ্চয়ই ভাবছেন কীভাবে? তাহলে বিশদে জানতে চোখ রাখুন আজকের এই প্রতিবেদনটির ওপর।

১) ওষুধ

দীর্ঘস্থায়ী ব্যথা থেকে মুক্তি পেতে অনেকরকম ওষুধ অনেক রয়েছে। যেমন অ্যানালজেসিকস, ননস্টেরয়েডাল অ্যান্টি-ইনফ্লেমেটরি ড্রাগস (NSAIDs), এন্টিডিপ্রেসেন্টস, অ্যান্টিকনভালসেন্টস এবং ওপিওয়েডস। NSAIDs-এর মধ্যে আইবুপ্রোফেন, নেপ্রোক্সেন, অ্যানালজেসিকস-এর মধ্যে অ্যাসিটামিনোফেন, এন্টিডিপ্রেসেন্টসের মধ্যে অ্যামিট্রিপটাইলাইন, ডুলোক্সেটিন, অ্যান্টিকনভালসেন্টসের মধ্যে গ্যাবাপেন্টিন, প্রেগাবালিন এবং ওপিওয়েডসের মধ্যে মরফিন, ট্রামাডল সেবন করতে পারেন।

২) থেরাপি

ফিসিক্যাল থেরাপিতে গতিশীলতা, শক্তি এবং ব্যথা পরিচালনার উন্নতি করতে সাহায্য করে। স্ট্রেচিং করতে ভুলবেন না।
এছাড়া ম্যানুয়াল থেরাপি যেমন ম্যাসেজ এবং ম্যানিপুলেশনের মতো কৌশল প্রয়োগ করতে পারেন। শরীর বুঝে আপনি তাপ এবং ঠান্ডা থেরাপিও নিতে পারেন।

WhatsApp Community Join Now

৩) ব্যায়াম করুন

দীর্ঘস্থায়ী ব্যাথা থেকে মুক্তি পেতে চিকিৎসকদের পরামর্শ মেনে ব্যায়াম করতে পারেন। নিয়মিত ব্যায়ামে নিযুক্ত এন্ডোরফিন, শরীরের প্রাকৃতিক ব্যথানাশক, ব্যথার উপলব্ধি হ্রাস করে। ব্যায়াম শুধুমাত্র ব্যথা উপশম করে না, এটি মানসিক স্বাস্থ্যের উপরও প্রভাব ফেলে এছাড়া হালকা শারীরিক ক্রিয়াকলাপ হালকা ব্যথা উপশম করতে পারে। চাইলে আপনি এপিডিউরাল স্টেরয়েড ইনজেকশন নিতে পারেন। এটি মেরুদণ্ডের স্নায়ুর চারপাশের ব্যাথা অনেকটাই হ্রাস করে।

৪) আয়ুর্বেদের সাহায্য নিতে পারেন

ব্যাথা থেকে মুক্তি পেতে আপনি আয়ুর্বেদের সাহায্য নিতে পারেন। আয়ুর্বেদ একটা প্রাচীন চিকিৎসা পন্থা। ভেষজ চিকিত্সা, ডায়েট আপনার শরীর অনেকটাই ভালো করতে পারে। ভেষজ প্রতিকার যেমন অশ্বগন্ধা, হলুদের প্রয়োগ করতে পারেন। ব্যাথার জায়গায় রক্ত সঞ্চালন উন্নত করতে এবং ব্যথা কমাতে তেল ম্যাসাজ করতে পারেন।

৫) যোগ

যোগব্যায়াম শারীরিক এবং মানসিক সুস্থতা বাড়ানোর কাজ করে। শুধু তাই নয়, যোগ শ্বাস প্রশ্বাসের অনুশীলনকেও অনেকটা উন্নত করে। পিঠে ব্যথা থেকে মুক্তি পেতে আপনি ভুজঙ্গাসন, প্রাণায়াম করতে পারেন। এতে করে আপনার মানসিক চাপ কমবে সেইসঙ্গে শরীরে অক্সিজেন প্রবাহও উন্নত হবে।

৬) পুষ্টিকর খাবার খান 

সুষম ডায়েট আপনার শরীরের সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি করতে পারে। শরীরের দীর্ঘ বেদনা কমাতে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি খাবার যেমন হলুদ, আদা, সবুজ শাকসব্জী এবং চর্বিযুক্ত মাছ খাওয়া উচিৎ।  সবসময়ে হাইড্রেটেড থাকুন।
শরীরকে সুস্থ রাখতে অবশ্যই প্রক্রিয়াজাত খাবার, অতিরিক্ত চিনি এবং ট্রান্স ফ্যাট এড়িয়ে চলা ভালো।

৭) ব্যায়াম

নিয়মিত ব্যায়াম ব্যথা কমাতে সহায়তা করে। হাঁটা: কার্ডিওভাসকুলার স্বাস্থ্য এবং যৌথ গতিশীলতা বাড়াতে রোজ ভালো করে হাঁটুন।  সাঁতার কাটুন। রোজকার সাঁতারের অভ্যাস আপনার পেশীকে ভালো এবং সুস্থ রাখতে সাহায্য করে।

সঙ্গে থাকুন ➥
X