কালো মেঘে ঢাকল আকাশ, কলকাতা সহ দক্ষিণবঙ্গের ৫ জেলায় খেল দেখাবে ঝড়-বৃষ্টি

Published on:

South Bengal Weather

ফের একবার মেঘলা আকাশ দেখে আজ শনিবার ঘুম ভাঙল শহরবাসীর। কালো মেঘে ঢেকে রয়েছে শহর কলকাতা থেকে শুরু করে সমগ্র দক্ষিণবঙ্গের আকাশ। আজও জায়গায় জায়গায় বজ্রবিদ্যুৎ সহ ঝড় বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া অফিস। এমনিতে গরমের মাত্রা অনেকটাই কমে গিয়েছে। যাইহোক আজ সপ্তাহান্তে আপনিও কি কোথাও যাওয়ার পরিকল্পনা করছেণ? তাহলে জেনে নিন আবহাওয়ার হাল হকিকত।

বর্ষা কোথায়

আবহাওয়া দফতরের তরফে জানা যাচ্ছে যে, অবশেষে কলকাতা সহ দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ অঞ্চলে প্রবেশ করল বর্ষা। গতকাল ২১ জুন দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু সমগ্র উত্তরবঙ্গ সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের কলকাতা সহ বাংলাদেশ লাগোয়া জেলাতে বিস্তার লাভ করেছে বলে খবর। ইতিমধ্যেই পূর্ব মেদিনীপুর, হাওড়া, হুগলি, পূর্ব বর্ধমান ও বীরভূমের অতি সামান্য অংশে অগ্রসর লাভ করেছে। এছাড়া  আগামী ৩-৪ দিনে এটি আরো কিছুটি পশ্চিম দিকে অগ্রসর হওয়া সম্ভাবনা রয়েছে।

উত্তরবঙ্গের আবহাওয়া

আজও বজ্রবিদ্যুৎ সহ প্রবল ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ি জেলায়। এই দুই জেলায় বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। অন্যদিকে দার্জিলিং, কালিম্পঙ ও উত্তর দিনাজপুরে বজ্রবিদ্যুৎ সহ ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইবে। হবে বৃষ্টিও। হলুদ সতর্কতা জারি করা হয়েছে। উত্তরবঙ্গের জেলাগুলিতে অতি ভারী বৃষ্টির কারণে আগামী দিনে আরো বিপর্যস্ত হতে পারে। জায়গায় জায়গায় বন্যার পরিস্থিতি হতে পারে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আজ দফায় দফায় ঝড় বৃষ্টিতে ভিজবে পূর্ব ও পশ্চিম বর্ধমান, উত্তর ও দক্ষিণ ২৪ পড়গনা, কলকাতা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম,  পুরুলিয়া ও বাঁকুড়া। বইবে ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া। বাকি দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আজ তেমন ঝড় বৃষ্টির সম্ভাবনা নেই।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X