বকেয়া ডিএ নিয়ে ফের অস্বস্তিতে সরকার, প্রশ্নের মুখে লক্ষ লক্ষ কর্মীর ভবিষ্যৎ

Published on:

dearness allowance

ডিএ বা মহার্ঘ্য ভাতা নিয়ে বিতর্ক যেন কাটতেই চাইছে না। যে কারণে নতুন করে বিক্ষোভের শামিল হলেন রাজ্যের লাখ লক্ষ সরকারি কর্মীরা। সকলের একটাই দাবি, আরও ডিএ-র মাত্রা বাড়াতে হবে। মূলত বকেয়া ডিএর দাবিতে বারবার সরব হচ্ছেন রাজ্য সরকারি কর্মীরা। দফায় দফায় রাজ্য সরকার বৈঠকে বসলেও রাজ্য সরকারি কর্মীরা, নিজেদের দাবিতে অনড় রয়েছেন। গতকাল শুক্রবার রাজ্য মন্ত্রীসভার সঙ্গে বৈঠকে বসে ছিলেন মুখ্যমন্ত্রী। এদিকে দিনই সরকারের বিরুদ্ধে সরব হলেন সরকারি কর্মীরা।

বকেয়া ডিএ মেটানোর দাবি

বিভিন্ন এজেন্ডা নিয়ে আলোচনার জন্য শুক্রবার বিকেল চারটের সময়ে রাজ্য মন্ত্রিসভার বৈঠক হয়। এদিকে  সরকারী কর্মচারীরা দাবি করছেন যে তেলেঙ্গানা সরকার দীর্ঘদিন ধরে আটকে থাকা বকেয়া ডিএ প্রদান করুক।ইতিমধ্যেই সরকারি কর্মচারীদের বেতন বৃদ্ধি নিয়ে সুপারিশ জমা দেওয়ার জন্য রাজ্য সরকার ইতিমধ্যেই পে রিভিশন কমিশন (পিআরসি) গঠন করেছে।

এদিকে রাজ্যের বিভিন্ন দফতরের কর্মী সংগঠনগুলি ৪৫ থেকে ৫০ শতাংশ পর্যন্ত বেতন বৃদ্ধির আবেদন জানিয়ে আবেদন জমা দিয়েছে। বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মীরা ৫০ শতাংশ হারে ডিএ পাচ্ছেন। অন্যদিকে তেলেঙ্গানার রাজ্য সরকারি কর্মীরাও এবার কেন্দ্রীয় সরকারি কর্মীদের মতোই মহার্ঘ্য ভাতা দাবি করছেন। সেই সঙ্গে বকেয়া ডিএ মিটিয়ে দেওয়ার আর্জি জানাচ্ছেন।

সরকারের পদক্ষেপ

রাজ্য সরকারি কর্মীদের বারবার বিক্ষোভের মধ্যেও সরকার এখনো অবধি ডিএ নিয়ে কোনওরকম সিদ্ধান্ত নেয়নি। আগামী দিনেও বকেয়া মেটানো নিয়ে সরকার কী সিদ্ধান্ত নেবে সেই বিষয়েও খুব একটা আশা দেখা যাচ্ছে না। সরকারি কর্মীরা জানিয়েছেন, তেলেঙ্গানা সচিবালয়ের কর্মীদের সংগঠনের একটি প্রতিনিধিদল রাজ্যের মুখ্যসচিব শান্তিকুমারীর সঙ্গে গিয়ে দেখা করেন। যদিও সেই বৈঠকের পরও কোনও ইতিবাচক সমাধানসূত্র বেরিয়ে আসেনি।  এখন আগামী দিনে লক্ষ লক্ষ সরকারি কর্মীর কী হয় সেটা দেখার।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X