সরকারী কর্মীদের ভাতা নিয়ে গুরুত্বপূর্ণ মেমো জারী করলো অর্থ দপ্তর 

Published on:

mamata-wb

আপনিও কি সরকারি চাকরি করেন? বিশেষ করে পশ্চিমবঙ্গের বাসিন্দা? তাহলে আপনার জন্য রইল অত্যন্ত জরুরি খবর। কেন্দ্রীয় হোক কিংবা সরকারি চাকুরীজীবী, সরকারি কর্মীরা চাকরি জীবনে নানা ধরনের সুযোগ-সুবিধা পেয়ে থাকেন। বাড়ি ভাড়া ভাতা থেকে শুরু করে সন্তানদের জন্য ভাতা, মহার্ঘ্য ভাতা সহ অনেক ভাতার সুবিধা পান সরকারি কর্মীরা। তবে এবার পশ্চিমবঙ্গ সরকার এমন এক সিদ্ধান্ত নিয়েছে যারপরে সকলের মুখে হাসি ফুটেছে।

নির্দেশিকা জারি সরকারের

ইতিমধ্যে রাজ্যের সরকারি কর্মীরা ১৪ শতাংশ হারে ডিএ পাচ্ছেন। চলতি মাসে তো আবার ১৮ শতাংশ পাবেন সরকারী কর্মীরা। এসবের মাঝেই পশ্চিমবঙ্গের অর্থ দফতরের তরফে একটি বিশেষ বিজ্ঞপ্তি জারি করা হল। আর এই বিজ্ঞপ্তি দেখে সকলের চোখ রীতিমতো ছানাবড়া হয়ে গিয়েছে। বিজ্ঞপ্তি অনুসারে, যে স্বল্প দূরত্বের গন্তব্যে যেতে বিমান বা ট্রেনে চাপা যায় না এবং গাড়ি ভাড়া করতে হয়, সেই ক্ষেত্রে প্রতি কিমি পথ যেতে ১৬ টাকা বা ভ্রমণে মোট খরচ, যেটা কম, এলটিসি বাবদ তার রিইম্বার্সমেন্ট দেওয়া হবে রাজ্য সরকারি কর্মীদের। যদিও এই টাকা পাওয়া কিন্তু খুব একটা সহজ হবে না। সরকারি কর্মীদের এর জন্যে অবশ্য প্রয়োজনীয় নথি জমা দিতে হবে।

সম্প্রতি কেন্দ্রীয় কর্মচারীদের লিভ ট্রাভেল কনসেশন (এলটিসি) দাবি করার নিয়ম শিথিল করেছে সরকার। কর্মীবর্গ, জন অভিযোগ ও পেনশন মন্ত্রক, কর্মীবর্গ ও প্রশিক্ষণ বিভাগ (ডিওপিটি) ২১ ডিসেম্বর জারি করা একটি প্রেস বিজ্ঞপ্তিতে এলটিসি দাবির নিয়ম পরিবর্তনের কথা জানিয়েছিল। এদিকে পশ্চিমবঙ্গেও গাড়ি ভাড়া নেওয়ার ক্ষেত্রে লিভ ট্রাভেল কনসেশন সংক্রান্ত এই বিধি কার্যকর হয়েছিল ২০০৮ সালের ২৪ নভেম্বর। যদিও এই বিশেষ ভাতা নিয়ে সরকারি কর্মীদের মধ্যে কনফিউশনের অন্ত ছিল না। তবে আর না। সব পরিষ্কার করে দিল রাজ্য অর্থ দফতর।

কী বলছে সরকার

সরকারের তরফে বিজ্ঞপ্তি জারি করে সাফ সাফ জানিয়ে দেওয়া হয়েছে, কোনও গন্তব্যে পৌঁছতে যে রুটটি সবথেকে সংক্ষিপ্ত, সেই পথের দূরত্বের হিসেবেই লিভ ট্রাভেল অ্যালাওয়েন্স বা ভ্রমণ ভাতা দেওয়া হবে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X