আকাশ কালো করে ঝেঁপে বৃষ্টি নামবে, জেলায় জেলায় হলুদ, কমলা সতর্কতা জারি

Published on:

ঝড়, বৃষ্টি, আবহাওয়া

কলকাতাঃ কলকাতা সহ দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলায় বর্ষা প্রবেশ করলেও বৃষ্টির দেখা নেই। কয়েক পশলা বৃষ্টির জন্য রীতিমতো হা পিত্যেশ করে রয়েছেন সকলে। বৃষ্টির পূর্বাভাস থাকলেও বা ছিটেফোঁটা হলেও স্বস্তি ফিরছে না। এদিকে আজ মঙ্গলবার অর্থাৎ সপ্তাহের দ্বিতীয় দিনে বাংলার অবহাওয়া কেমন থাকবে তা নিয়ে বুলেটিন জারি করল আলিপুর আবহাওয়া দফতর। আপনিও যদি বাড়ির বাইরে থেকে থাকেন বা বাড়ি থেকে বেরোনর পরিকল্পনা করে থাকেন তাহলে জেনে নিন আবহাওয়ার হাল হকিকত।

গরমে নাজেহাল দক্ষিণবঙ্গবাসী, উত্তরবঙ্গে ভারী বৃষ্টি .. সব মিলিয়ে বাংলার অবহাওয়ার যা নয় তাই অবস্থা হয়ে রয়েছে। মূলত উত্তরবঙ্গে ভারী বৃষ্টি হওয়ার কারণে বেশ কিছু অঞ্চলে মনোরম পরিবেশ সৃষ্টি  হলেও দক্ষিণবঙ্গের কিন্তু এখনো বেশ কিছু এলাকা সেরকম বৃষ্টি পায়নি বললেই চলে। দক্ষিণবঙ্গে বেশ কিছু অঞ্চলে বর্ষা ঢুকলেও দক্ষিণবঙ্গে পরিস্থিতি কিন্তু বদলায়নি আজ বা আগামী দিনে কি বদলাবে পরিস্থিতি?

উত্তরবঙ্গের আবহাওয়া

আজ নতুন করে উত্তরবঙ্গের জেলাগুলির আবহাওয়ার পরিবর্তন হতে চলেছে। জেলায় জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সতর্কতা জারি করা হল। আলিপুর আবহাওয়া দফতরের তরফে জারি করা বুকেটিন অনুযায়ী, আজ ভারী থেকে অতি ভারী বৃষ্টির জন্য কমলা সতর্কতা জারি করা হয়েছে দার্জিলিং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি জেলায়। অন্যদিকে হলুদ সতর্কতা জারি করা হয়েছে কালিম্পঙ, উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুর জেলায়। প্রত্যেকটি জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি সেইসঙ্গে ৩০-৪০ কিমি প্রতি ঘন্টা বেগে  বইবে ঝোড়ো হাওয়া।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

এবার আসবে যাক দক্ষিণবঙ্গের আবহাওয়া প্রসঙ্গে। আজও দক্ষিণবঙ্গের বহু জেলায় বজ্রবিদ্যুৎ সহ ঝড় বৃষ্টিরে সতর্কতা জারি করা হয়েছে। আজ শহর কলকাতার আকাশ আংশিক মেঘলা থাকবে। এরইসঙ্গে বজ্রবিদ্যুৎ সহ ঝড় বৃষ্টির সতর্কতাও একেবারে উড়িয়ে দেওয়া যাচ্ছে না। আজ কলকাতার পাশাপাশি বজ্রবিদ্যুৎ সহ ঝড় বৃষ্টির প্রবল সম্ভাবনা রয়েছে বীরভূম, মুর্শিদাবাদ, পূর্ব এবং পশ্চিম বর্ধমান, বাঁকুড়া, পুরুলিয়া ও পশ্চিম মেদিনীপুর জেলায়। আজ জেলাগুলিতে বৃষ্টির পাশাপাশি  ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে বলে জানিয়েছেন আবহাওয়া বিজ্ঞানীর।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X