সিভিকদের বেড়ে গেল বেতন, মাসে মিলবে আরও বেশি! বড় ঘোষণা পশ্চিমবঙ্গ সরকারের

Published on:

mamata-civic

কলকাতাঃ ২৪-এর লোকসভা ভোট মিটতেই একের পর এক চমক দিয়েই চলেছে বাংলার মমতা বন্দোপাধ্যায়ের সরকার। প্রথমে ১৪ শতাংশ DA, এক মাসের জন্য ১৮ শতাংশ ডিএ এবং আরও বহু সরকারি কর্মীর বেতন থেকে শুরু করে ভাতা বাড়িয়েছে বাংলার সরকার। তবে চমকের কিন্তু এখানেই শেষ নয়, এবার এক ধাক্কায় আরও এক শ্রেণীর কর্মীদের বেতন বৃদ্ধি করে কথা রাখল তৃণমূল সরকার। এই নিয়ে ইতিমধ্যেই বিজ্ঞপ্তি অবধি জারি করে দিয়েছে সরকার, যা সকলের মধ্যে স্বস্তি ফিরিয়েছে।

খুশির খবর সিভিক ভলান্টিয়ারদের জন্য

আপনিও কি দীর্ঘদিন ধরে সিভিক ভলান্টিয়ার হিসেবে কাজ করছেন? তাহলে আপনার জন্য রইল বড় সুখবর। চলতি বছরের রাজ্য বাজেট পেশ করার সময় একের পর এক সিদ্ধান্ত নিয়েছিল রাজ্য সরকার। যার মধ্যে ছিল সরকারি কর্মীদের, ডিএ বৃদ্ধি, লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের অনুদান বৃদ্ধি এবং সর্বোপরি সিভিক ও পুলিশ কর্মীদের বেতন বৃদ্ধি। সেইসময়ে এই সকল ঘোষণা করে সর্বত্র শোরগোল ফেলে দিয়েছিলেন স্বাধীন দায়িত্বপ্রাপ্ত অর্থমন্ত্রী  চন্দ্রিমা ভট্টাচার্য। সেইসময়ে বলা হয়েছিল যে সিভিক পুলিশ ও ভিলেজ পুলিশ কর্মীদের বেতন ১০০০ টাকা করে বৃদ্ধি পেতে চলেছে। এবার সেটাই বলবৎ হল শেষমেষ।

নোটিশ জারি সরকারের

সিভিক পুলিশ ও ভিলেজ পুলিশ কর্মীদের বেতন ১০০০ টাকা করে বৃদ্ধি পেতে চলেছে তা নিয়ে নবান্নের তরফে নোটিশ জারি করে জানিয়ে দেওয়া হল। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ভিলেজ পুলিশের ভলান্টিয়ারদের দৈনিক মজুরি ৩৪ টাকা করে বৃদ্ধি করা হচ্ছে। অর্থাৎ, মাসে তাঁদের বেতন বাড়ছে প্রায় হাজার টাকা। ভিলেজ পুলিশ ভলান্টিয়াররা সাধারণত ৩৪৪ টাকা প্রতিদিন হিসেবে ভাতা পান। তবে এবার সেই ভাতাই বাড়িয়ে ৩৭৮ টাকা করা হল। এছাড়া সিভিকদের বোনাস ২০০০ টাকা থেকে বাড়িয়ে ৫৩০০ টাকা করা হল।

অবসরকালীন সুবিধা নিয়েও বড় ঘোষণা সরকারের

উৎসবের মরসুমের আগে অবসরকালীন সুবিধা নিয়েও বড় ঘোষণা করল সরকার। জানা গিয়েছে, সিভিক পুলিশ এবং ভিলেজ পুলিশের অবসরকালীন সুবিধাও বাড়ানো হচ্ছে। সূত্রের খবর, আগে যেখানে সকলে অবসরকালীন সুবিধা হিসেবে ২-৩ লক্ষ টাকা পেতেন এখন সেই টাকা এক ধাক্কায় বাড়িয়ে ৫ লাখ টাকা করে দেওয়ার ঘোষণা করা হল। আর এর জন্য সরকারের খরচ হবে ১০০ কোটি টাকা মতো।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X