দক্ষিণবঙ্গের ৫ জেলায় বৃষ্টি, আজ থেকেই মুড বদল আবহাওয়ার! জারি সতর্কতা

Published on:

weather-rainfall-wb

কলকাতাঃ অবশেষে সুখবর, আজ বুধবার দক্ষিণবঙ্গের একের পর এক জেলায় ঝেঁপে বৃষ্টির পূর্বাভাস জারি করল আলিপুর আবহাওয়া দফতর। সেইসঙ্গে বইবে দমকা হাওয়া। এমনিতে খাতায় কলমে কলকাতা সহ সমগ্র দক্ষিণবঙ্গে নাকি বর্ষা ঢুকে গিয়েছে। কিন্তু সেই বর্ষার বৃষ্টির দেখা নেই। যদিও আজ বুধবার থেকে অবশেষে আবহাওয়া বদলেরে ইঙ্গিত দিয়েছে হাওয়া অফিস। আসুন আপনিও তাহলে জেনে নিন আজ সারাটা দিন আবহাওয়ারে মতিগতি কেমন থাকবে।

উত্তরবঙ্গের আবহাওয়া

আজ প্রথমেই আলোচনা করা যাক উত্তরবঙ্গের আবহাওয়া প্রসঙ্গে। আজ ভারী থেকে ভারী বৃষ্টির জন্য ৫ জেলায় কমলা সতর্কতা জারি করা হয়েছে। এই পাঁচ জেলা হল দার্জিলিং, কালিম্পঙ, আলিপুরদুয়ার, কোচবিহার এবং কোচবিহার জেলায়। এদিকে ভারী বৃষ্টির জন্য উত্তরের দুই জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে। এই দুই জেলা হল মালদহ, উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুর। সঙ্গী হবে বজ্রবিদ্যুৎ সহ দমকা হাওয়া এবং ৩০-৪০ কিমি বেগে হাওয়া।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

বঙ্গোপসাগরে মূলত একটা ঘূর্ণাবর্ত-এর সৃষ্টি হয়েছে। এছাড়া বঙ্গোপসাগর থেকে পূর্ব ভারত এবং উত্তর-পূর্ব ভারতে জোরালো দক্ষিণ বা দক্ষিণ-পশ্চিমী বায়ু ঢুকছে। যে কারণে পশ্চিমবঙ্গের জেলাগুলিতে ঝেঁপে বৃষ্টি হবে আজ ও আগামী কয়েকদিন। আলিপুর জানাচ্ছে, আজ বুধবার বিক্ষিপ্তভাবে বৃষ্টি হতে পারে কলকাতা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়া জেলায়। সেইসঙ্গে জেলাগুলিতে ঘন্টায় ৩০-৪০ কিমি বেগে দমকা হাওয়া বয়ে যেতে পারে। দোসর হবে বজ্রবিদ্যুৎ।

কবে থেকে বৃষ্টি বাড়বে

আপনার মনেও নিশ্চয়ই প্রশ্ন জাগছে যে দক্ষিণবঙ্গেরে জেলাগুলোতে কবে থেকে ঝেঁপে বৃষ্টি নামবে? এই বিষয়ে হাওয়া অফিস জানাচ্ছে, আগামীকাল ২৭ জুন বৃহস্পতিবার পর্যন্ত দক্ষিণবঙ্গেরে জেলাগুলিতে বিক্ষিপ্তভাবে বজ্রগর্ভ মেঘ সঞ্চার হয়ে বৃষ্টি হতে পারে। আশার খবর এটাই যে দক্ষিণবঙ্গে একটু একটু করে বৃষ্টি বাড়তে পারে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X