SSC-র এই বিভাগে ১৭ হাজারের বেশি নিয়োগ! কপাল খুলছে বেকার যুবক, যুবতীদের

Published on:

ssc

কলকাতাঃ আপনিও কি বেকার? ভালো চাকরি খুঁজছেন? বিশেষ করে সরকারি চাকরি খুঁজছেন? তাহলে আপনার জন্য রইল জরুরি খবর। SSC কম্বাইন্ড গ্র্যাজুয়েট লেভেল এক্সামিনেশন বা CGL-এর জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ইচ্ছুক প্রার্থীরা বিশদে জানতে এবং আবেদন করতে এসএসসির অফিসিয়াল ওয়েবসাইট ssc.gov.in এ যেতে হবে। প্রতি বছর এসএসসি সিজিএল পরীক্ষার মাধ্যমে সরকার একাধিক পদে কর্মী নিয়োগ করে। এবারও তার ব্যতিক্রম ঘটল না। প্রতি বছর বিপুল সংখ্যক যুবক সরকারী চাকরির সন্ধানে এসএসসি সিজিএল পরীক্ষা দেয়। এই পরীক্ষার মাধ্যমে যোগ্য প্রার্থীদের বিভিন্ন বিভাগের অনেক পদে নিয়োগ করা হয়।

বিজ্ঞপ্তি অনুযায়ী, SSC CGL 2024 পরীক্ষার জন্য আবেদন প্রক্রিয়া ২৪ জুন, ২০২৪ থেকে শুরু হয়েছে। আগ্রহী প্রার্থীরা ২৫ জুলাই, ২০২৪ পর্যন্ত এসএসসি সিজিএল ২০২৪ পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন। এর মাধ্যমে গ্রুপ বি গেজেটেড এবং নন-গেজেটেড পদে এবং গ্রুপ সি স্টাফ পদে যোগ্য প্রার্থীদের নির্বাচন করা হবে।

পদের নাম ও সংখ্যা

এসএসসি সিজিএল ২০২৪ পরীক্ষার মাধ্যমে এক ধাক্কায় ১৭,৭২৭ পদে কর্মী নিয়োগ করা হবে। যে যে পদে কর্মী নিয়োগ করা হবে সেগুলি হল Assistant Audit Officer, Assistant Accounts Officer, Assistant Section Officer, Inspector (Central Excise), Assistant Enforcement Officer, Sub Inspector, Junior Statistical Officer, Statistical Investigator Grade-II, Inspector of Income Tax, Auditor, Accountant/ Junior Accountant, Senior Secretariat Assistant/ UDC, Tax Assistant।

বেতন কাঠামো

বিজ্ঞপ্তি অনুযায়ী, Assistant Audit Officer চাকরি হলে পেয়ে মাস প্রতি বেতন পাবেন ৪৭,৬০০-১,৫১,১০০ টাকা, Assistant Accounts Officer-এর বেতন ৪৭,৬০০-১৫১১০ টাকা, Assistant Section Officer-এর বেতন ৪৪৯০০-১৪২৪০০ টাকা, Inspector (Central Excise)-এর বেতন ৪৪৯০০-১৪২৪০০ টাকা, Assistant Enforcement Officer ৪৪৯০০-১৪২৪০০ টাকা, Sub Inspector ৪৪,৯০০-১৪২৪০০ টাকা, Junior Statistical Officer ৩৫,৪০০-১১২৪০০ টাকা, Statistical Investigator Grade-II-এর বেতন ৩৫,৪০০-১১২৪০০ টাকা, Inspector of Income Tax-এর বেতন ৪৪৯০০-১৪২৪০০ টাকা, Auditor ৩৫,৪০০-১১২৪০০ টাকা, Accountant/ Junior Accountant-এর বেতন ২৯২০০-৯২৩০০ টাকা, Senior Secretariat Assistant/ UDC-র বেতন ২৫৫০০-৮১০০০ টাকা, Tax Assistant ২৫৫০০-৮১১০০ টাকা।

WhatsApp Community Join Now

শিক্ষাগত যোগ্যতা

Assistant Audit Officer পদে চাকরি পেতে হলে আবেদনকারী যে কোনও স্বীকৃত শিক্ষা প্রতিষ্ঠান থেকে CA/CS/MBA/Cost & Management Accountant/ Masters in Commerce/ Masters in Business Studies পাশ করা থাকতে হবে।

Assistant Accounts Officer চাকরি পেতে হলে স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যেকোনো বিষয়ে ব্যাচেলর ডিগ্রি এবং সিএ/সিএস/এমবিএ/কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্ট/মাস্টার্স ইন কমার্স/ মাস্টার্স ইন বিজনেস স্টাডিজ পাশ করা থাকতে হবে।

Assistant Section Officer পদে চাকরি পেতে হলে আবেদনকারীকে স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যেকোনো বিষয়ে ব্যাচেলর ডিগ্রি এবং সিএ/সিএস/এমবিএ/কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্ট/মাস্টার্স ইন কমার্স/ মাস্টার্স ইন বিজনেস স্টাডিজ বিষয়ে পাশ করা থাকতে হবে।

Inspector (Central Excise) পদে চাকরি পেতে হলে প্রার্থীর কাছে স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক বা সমমানের ডিগ্রি থাকতে হবে।

Assistant Enforcement Officer পদে চাকরি পেতে স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক বা সমমানের ডিগ্রি থাকতে হবে।

Sub Inspector স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক বা সমমানের ডিগ্রি থাকতে হবে।

Junior Statistical Officer পদে চাকরি পেতে স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যে কোনও বিষয়ে স্নাতক ডিগ্রি বা দ্বাদশ শ্রেণিতে গণিতে ন্যূনতম ৬০% নম্বর থাকতে হবে।

Statistical Investigator Grade-II পদে আবেদন করতে হলে যে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতি, পরিসংখ্যান বা গণিত বাধ্যতামূলক বা ঐচ্ছিক বিষয় হিসেবে স্নাতক ডিগ্রি থাকতে হবে।

Inspector of Income Tax পদে চাকরি পেতে হলে প্রার্থীর কাছে স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক বা সমমানের ডিগ্রি থাকতে হবে। Auditor পদে চাকরি পেতে হলে প্রার্থীর কাছে স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক বা সমমানের ডিগ্রি থাকতে হবে। এছাড়া Accountant/ Junior Accountant পদে চাকরি পেতে হলে প্রার্থীর কাছে স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক বা সমমানের ডিগ্রি থাকতে হবে। সেইসঙ্গে
Senior Secretariat Assistant/ UDC পদে চাকরি পেতে হলে প্রার্থীর কাছে স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক বা সমমানের ডিগ্রি থাকতে হবে এবং Tax Assistant-এ চাকরি পাওয়ার ক্ষেত্রেও একই শিক্ষাগত যোগ্যতা জরুরি।

বয়সসীমা

উল্লেখিত পদগুলিতে আবেদনের জন্য আবেদনকারীর বয়স ১৮ থেকে ৩২ বছরের মধ্যে হতে হবে।

বাছাই পর্ব

সরকারি চাকরি পেতে হলে আবেদনকারীকে মোট ৩ লেভেলের পরীক্ষা অর্থাৎ টায়ার ১, টায়ার ২ এবং টায়ার ৩-এর মধ্যে দিয়ে যেতে হবে।

সঙ্গে থাকুন ➥
X