‘ভারতের গুরুত্ব অপরিসীম,’ চিনের মাটিতে দাঁড়িয়ে যা বললেন মলদ্বীপের মন্ত্রী, ব্যাকফুটে বেজিং

Published on:

india-maldives

কলকাতাঃ ফের একবার দ্বীপরাষ্ট্র মলদ্বীপের মুখে ভারতের নামে সুনাম শোনা গেল। বিগত কিছু সময় ধরে লাগাতার কিছু না কিছু কারণে সংবাদ শিরোনামে উঠে এসেছে মলদ্বীপ সরকার। সে সংসদে মারপিট হোক কিংবা ভারতের সঙ্গে চলমান দ্বন্দ্ব। কিন্তু এবারে ভার‍তের নামে মলদ্বীপ এমন এক মন্তব্য করল যা শুনে চিনের রাতের ঘুম উড়ে যেতে পারে বৈকি।

ভারতের প্রশংসায় পঞ্চমুখ মলদ্বীপ

এমনিতে মালদ্বীপের প্রেসিডেন্ট মহম্মদ মইজ্জুকে চিনপন্থী নেতা বলা হয়। তিনি ভারতের থেকে চিনের প্রতি বেশি উদার বলে বিখ্যাত। ক্ষমতায় আসার পর থেকে তিনি ভারতের চেয়ে চীনকে বেশি গুরুত্ব দিচ্ছেন। যদিও এত কিছুর পরেও তাঁরই মন্ত্রিসভার এক মন্ত্রী এখনো ভারতকে তার গুরুত্বপূর্ণ অংশীদার মনে করেন। আদতে চিনের সামনেই কিনা ভারতের উগ্র প্রশংসা করে সকলকে চমকে দিলেন মালদ্বীপের মুইজু সরকারের মন্ত্রী মহম্মদ সইদ।

কী বললেন মইজ্জুর মন্ত্রী

মহম্মদ সঈদ মলদ্বীপ ও ভারতের সম্পর্কের প্রশংসা করে বলেন, ভারত মলদ্বীপের সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রতিবেশী। এই নেতা রীতিমতো বুক ঠুঁকে বললেন, প্রেসিডেন্ট মইজ্জুও জানেন মলদ্বীপের জন্য ভারত কতটা গুরুত্বপূর্ণ, কিন্তু চিনের কারণে তিনি কথা বলতে পারছেন না। মহম্মদ সঈদ তিনি তাঁর প্রথম চিন সফরে রয়েছেন। তিনি চিনের দালিয়ানে ১৫তম ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে (ডব্লিউইএফ) যোগ দিয়ে এক সাক্ষাৎকারে বলেন, ‘প্রেসিডেন্ট স্বীকার মইজ্জু করেছেন যে ভারত আমাদের নিকটতম প্রতিবেশী।’ তিনি বলেন, ‘ভারত ও মলদ্বীপের মধ্যে দীর্ঘদিন ধরে চমৎকার সম্পর্ক রয়েছে। ভারত আমাদের কাছে অন্যতম গুরুত্বপূর্ণ পর্যটন গন্তব্য, বিশেষ করে ভারত থেকে আগত পর্যটকদের ক্ষেত্রে। মলদ্বীপে বিশেষ করে পর্যটন খাতে ভারতের প্রচুর বিনিয়োগ রয়েছে।’ এক কথায় ভারত ছাড়া মলদ্বীপ যে চোখে অন্ধকার দেখে কিছুটা হলেও তা স্বীকার করে নিয়েছেন মন্ত্রী।

সঙ্গে থাকুন ➥
X