২৪ ঘণ্টায় আস্ত একটা সেতু নির্মাণ! বুলেট ট্রেন প্রকল্পে নয়া নজির গরল ভারতীয় রেল

Updated on:

bullet-train

নয়া দিল্লিঃ যত সময় এগোচ্ছে ভারতীয় রেল ততই একের পর এক সাফল্যের সিঁড়ি বেয়ে উপরের দিকে উঠছে। যার অন্যতম ফলশ্রুতি হল বুলেট ট্রেন। হ্যাঁ ঠিকই শুনেছেন। দেশে জোরকদমে চলছে বুলেট ট্রেন চালানোর প্রস্তুতি। ইতিমধ্যে বন্দে ভারত এক্সপ্রেস থেকে শুরু করে তেজস এক্সপ্রেসের মতো সেমি হাইস্পিড এবং প্রিমিয়াম ট্রেন চালাচ্ছে রেল। কিন্তু এবার বুলেট ট্রেনের পালা। এই ট্রেন নিয়ে দেশবাসীর একদম তর সইছে না। কিন্তু এসবের মাঝেই এই বুলেট ট্রেন ইস্যুতে নতুন রেকর্ড গড়ল রেল, যা হয়তো কেউ ভাবতেও পারেননি।

২৪ ঘণ্টায় ব্রিজ বানিয়ে নজির রেল

আপনি জানলে আকাশ থেকে পড়বেন, মাত্র ২৪ ঘণ্টায় আস্ত একটা রেল ব্রিজ বানিয়ে সকলকে চমকে দিয়েছে ভারতীয় রেল। রেল সূত্রে জানা যাচ্ছে যে গত ২৩ জুন ২০২৪ নাগাদ বুলেট ট্রেন প্রকল্পের জন্য একটি ১৩০ মিটার লম্বা দীর্ঘ ইস্পাত সেতুর নির্মাণ করা হয়। আর এই কাজ করতে রেলের সময় লেগেছে কিনা মাত্র ২৪ ঘণ্টা! গুজরাটের বদোদরার কাছে দিল্লি-মুম্বাই ন্যাশনাল এক্সপ্রেসওয়েতে ইস্পাত সেতুটি বসানো হয়েছে। আর পুরোটাই হয়েছে মেক ইন ইন্ডিয়ার উদ্যোগে।

সেতুটির ওজন শুনলে মাথা ঘুরে যাবে

তিন হাজার মেট্রিক টন ওজনের সেতুটির উচ্চতা ১৮ মিটার এবং প্রস্থ ১৪.৯ মিটার। এটি মহারাষ্ট্রের ওয়ার্ধায় তৈরি করা হয়েছে এবং ট্রেলারের মাধ্যমে ইনস্টলেশন সাইটে নিয়ে যাওয়া হয়েছিল। সেতুটির দৈর্ঘ্য উল্লেখযোগ্য, সম্ভবত এটি ভারতের একটি জাতীয় মহাসড়কের উপর দীর্ঘতম ইস্পাত সেতু তৈরি করেছে। শুধু তাই নয়, ।

কবে চাকা গড়াবে বুলেট ট্রেনের

রেল সূত্রে জানা গিয়েছে যে দেশে বুলেট ট্রেন তৈরির কাজ দ্রুত গতিতে এগোচ্ছে। এখন অনেকেই প্রশ্ন তুলছেন যে কবে ভারতে জাপানের মতো বুলেট ট্রেনের চাকা গড়াবে? যে গতিতে কাজ চলছে, তাতে অনুমান করা হচ্ছে ২০২৬ সালের মধ্যে বুলেট ট্রেন চালু হয়ে যাবে দেশে। মুম্বাই থেকে গুজরাটের সবরমতী পর্যন্ত ৫০৮ কিলোমিটার পথ পাড়ি দিয়ে চলা দেশের প্রথম বুলেট ট্রেনের লোকো পাইলট (এলপি) নিয়োগ প্রক্রিয়া শুরু হয়েছে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X