ট্রেনে উঠলেই এবার মানতে হবে এই নিয়ম, বড় ঘোষণা করলো ভারতীয় রেল

Published on:

Sealdah Rail Service

বিদ্যুতের বাড়তি বিল নিয়ে সকলেরই কমবেশি রাতের ঘুম উড়ে যায়। এখন এই বিষয়টি নিয়ে চিন্তা বাড়িয়েছে খোদ সরকারেরও। যে কারণে SOP জারি করে বিদ্যুতের অপচয় রুখতে হবে বলে কড়া বার্তা দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিকে মুখ্যমন্ত্রীর এহেন নির্দেশিকা আসতেই নড়েচড়ে বসল রেল।

বর্তমান সময়ে লাখ, লাখ, কোটি কোটি মানুষ এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যাওয়ার জন্য রেল ব্যবস্থাকেই বেছে নেন। এদিকে রেলও যাতে যাত্রীদের আরামে এবং সস্তায় ভ্রমণের অভিজ্ঞতা দেওয়া যায় তা নিয়ে প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে। তবে এবার আচমকাই রেল যাত্রীদের উদ্দেশ্যে বিশেষ আর্জি জানালো পূর্ব রেল।

বিশেষ আর্জি রেলের

বিদ্যুতের অপচয় রুখতে এবার আসরে নামল রেল। যাত্রীদের উদ্দেশ্যে একটি বিশেষ আর্জি অবধি জানানো হল রেলের তরফে। আপনিও কি একজন রেল যাত্রী? তাহলে আপনার জন্য রইল জরুরি খবর। ট্রেনের শেষ স্টেশনে নামলে সমস্ত লাইট-পাখা বন্ধ করার অনুরোধ করা হয়েছে রেলের তরফে। মূলত বিদ্যুতের অপচয় রুখতেই এই বিশেষ আর্জি বলে মনে হচ্ছে। আর এই নিয়ে আশাবাদী রেলও। শুধু তাই নয়, দিনের বেলা ট্রেনে উঠলে যেন বিদ্যুতের সুইচ বন্ধ করতে হবে বলেও জানানো হয়েছে।

কী বলছে পূর্ব রেল

পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র বলেন, ‘এই উদ্যোগের লক্ষ্য হল সামগ্রিক বৈদ্যতিক শক্তির অপব্যাবহার কমানো। পরিবেশের ভারসাম্য রক্ষা করা। এই প্রচেষ্টাগুলি জন্য যাত্রীদের সহযোগিতা অত্যন্ত গুরুত্বপূর্ণ।’ রেলের তরফে বলা হচ্ছে, অপ্রয়োজনীয় লাইট বন্ধ রাখুন, অতিরিক্ত পাখা বন্ধ রাখুন। সর্বোপরি ইলেকট্রনিক ডিভাইসগুলির সচেতন ব্যবহার করতে হবে যাত্রীদের।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X