লটারি লাগল সরকারি কর্মীদের, এবার একধাক্কায় ১৬ শতাংশ বাড়লো DA, কারা পাবে ?

Published on:

img-20240628-wa0014

লোকসভা ভোটের আগে থেকেই রীতিমতো পোয়া বারো হচ্ছে কেন্দ্রীয় সরকারি কর্মী থেকে বহু রাজ্য সরকারি কর্মীদের। ইতিমধ্যে লোকসভা ভোটের মুখে মহার্ঘ্য ভাতা বা ডিএ ৪ শতাংশ বৃদ্ধি করেছে। যার ফলে এখন সকলে ৫০ শতাংশ হারে ডিএ পাচ্ছেন। ২০২৪ সালের জানুয়ারি মাস থেকে এই ডিএ কার্যকর হয়েছে। অর্থাৎ বিগত কয়েক মাসের বকেয়া সহ বর্তমানের বেতন সঙ্গে ডিএ পাচ্ছেন সরকারি কর্মীরা। তবে এবার রাজ্য সরকার আরও বড় সিদ্ধান্ত নিল।

ডিএ বাড়ল সরকারি কর্মীদের

আপনিও কি সরকারি কর্মী? তাহলে আপনার জন্য রইল অত্যন্ত সুখবর। তবে আপনি যদি উত্তরপ্রদেশের বাসিন্দা হয়ে থাকেন এবং সরকারি কর্মী হয়ে থাকেন তাহলে আপনার জন্য রইল বড় খবর। আসলে উত্তরপ্রদেশ সরকার পঞ্চম বেতন স্কেলের কর্মচারীদের মহার্ঘ ভাতা বৃদ্ধির সুবিধা দেওয়ার বিষয়ে আদেশ জারি করে দিল। আর সরকারি নির্দেশিকা জারি করেছেন অতিরিক্ত মুখ্য অর্থ সচিব দীপক কুমার।

৪৪৩ শতাংশ হারে DA

জানলে খুশি হবেন, এবার উত্তরপ্রদেশের কিছু সরকারি কর্মচারী এক ধাক্কায় ৪৪৩ হারে মহার্ঘ্য ভাতা পাবেন। মূলত পঞ্চম বেতন স্কেলে যেসব কর্মচারী এতদিন ৪২৭ শতাংশ হারে মহার্ঘ ভাতা পেতেন, তারা এখন ১৬ শতাংশ বৃদ্ধি পেয়ে ৪৪৩ শতাংশ হারে মহার্ঘ ভাতা পাবেন। এই বাড়তি ডিএ কেবলমাত্র সেই সমস্ত কর্মীরাই পাবেন যাঁরা ২০০৭ সালের ১ জানুয়ারি থেকে সংশোধিত বেতন কাঠামোর সুবিধা গ্রহণ করেননি। পঞ্চম কেন্দ্রীয় বেতন কমিশনের সুপারিশ করা এবং রাজ্য সরকার কর্তৃক বাস্তবায়িত এই বেতন কাঠামোতে নিযুক্ত রাজ্য কর্মচারীরা ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে এই বর্ধিত মহার্ঘ ভাতার সুবিধা পাবেন।

১ জানুয়ারি থেকে ৩১ মে পর্যন্ত সংশোধিত হারে প্রাপ্য মহার্ঘ ভাতার অবশিষ্ট পরিমাণ এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্ট, পিপিএফ বা এনএসসি আকারে দেওয়া হবে। জাতীয় পেনশন প্রকল্পের আওতাভুক্ত কর্মচারীদের অবশিষ্ট অর্থের ১০ শতাংশ তাঁদের টায়ার-১ পেনশন অ্যাকাউন্টে জমা হবে। বাকি ৯০ শতাংশ অর্থ কর্মচারীর পিপিএফে জমা হবে বা এনএসসি হিসাবে দেওয়া হবে।

WhatsApp Community Join Now

এই আধিকারিকদেরও ডিএ বাড়ল

শুধু তাই নয়, রাজ্যে নিযুক্ত অল ইন্ডিয়া সার্ভিসের যে আধিকারিকরা পঞ্চম ও ষষ্ঠ বেতন কমিশনের আওতায় বেতন পাচ্ছেন, তাঁদের বর্ধিত হারে মহার্ঘ ভাতা দেওয়ার নির্দেশও জারি করেছে অর্থ দফতর।

সঙ্গে থাকুন ➥
X