উচ্ছেদের মাঝেই হকারদের জন্য রইল বিশেষ স্কিম, ৮০, ০০০ টাকা দেবে সরকার

Published on:

mamata-nabanna

ছোট থেকে বড় সকলের জন্যই কিছু না কিছু প্রকল্প এনে চলেছে রাজ্য সরকার থেকে কেন্দ্রীয় সরকার। এদিকে সরকারের একের পর এক প্রকল্পের জেরে উপকৃত হচ্ছেন লাখ লাখ মানুষ। তবে আজ এই প্রতিবেদনে বাংলার এমন একটি প্রকল্প সম্পর্কে আলোচনা করা হবে যেখানে আবেদন করলেই আপনিও পেয়ে যেতে পারেন একদম কড়কড়ে ৮০ হাজার টাকা। শুনতে অবাক লাগলো এটাই সত্যি।

৮০, ০০০ টাকা দিচ্ছে সরকার

বর্তমান সময় হকার উচ্ছেদের মতো ঘটনাকে কেন্দ্র করে সমগ্র বাংলা উত্তাল হয়ে রয়েছে। মূলত হকার উচ্ছেদ মিশনে নেমেছে রাজ্য সরকার। রাস্তা দখল করে বিশেষ করে অবৈধভাবে সব দোকান একে একে ফেলে দিচ্ছে প্রশাসন। কলকাতা সহ সমগ্র রাজ্যজুড়ে এই ড্রাইভ চলছে প্রশাসনের। যদিও এখন এই বিষয়টির ওপর এক মাসের মতো ফুলস্টপ দিয়েছেন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। এদিকে এতকিছুর মধ্যেও পশ্চিমবঙ্গ সরকারের একটি প্রকল্প এখন নতুন করে আলোচনায় উঠে এসেছে। এই প্রকল্পটি মূলত ব্যবসায়ী থেকে হকারদের জন্যই এনেছে সরকার। পশ্চিমবঙ্গের হকারদের আর্থিক সাহায্য করতে সরকার ৮০, ০০০ টাকা দিচ্ছে। রাজ্য সরকার ২০২৩ সালের দুর্গা পুজোর আগে এমন একটি প্রকল্পের ঘোষণা করেছিল। যে প্রকল্পের সুবিধা পেয়েছিলেন হাজার হাজার হকাররা।

আবেদন করলেই মিলবে টাকা

আদতে যে সকল হকাররা পৌরসভা এলাকায় ব্যবসা করেন তাদের এই প্রকল্পের সুবিধা দেওয়া হয়। শুধু টিয়া নয়, কেউ যদি গ্রামীণ এলাকার ব্যক্তি যদি পৌরসভা এলাকায় হকারি করে থাকেন তাহলে তাকেওএই প্রকল্পের সুবিধা দেওয়া হয়ে থাকে। এই প্রকল্পের জন্য আগে পৌরসভায় আবেদন জানাতে হত। এরপর আবেদন গৃহীত হলে এই প্রকল্প হকারদের ৮০ হাজার টাকা ঋণ হিসেবে দেওয়া হয়।

মোট ৩ কিস্তিতে এই টাকা দেওয়া হয়েছে থাকে সরকারের তরফে। প্রথমে ১০,০০০ টাকা, সেই টাকা শোধ করলে দ্বিতীয় কিস্তিতে ২০, ০০০ হাজার টাকা এরপর এই টাকা এক বছর ধরে শোধ হলেই পরবর্তী কিস্তি হিসেবে ৫০ হাজার টাকা দেওয়া হয় হকার থেকে শুরু করে ব্যবসায়ীদের।

WhatsApp Community Join Now

বর্তমানে যে সকল হকারদের উচ্ছেদ করা হয়েছে তারা এই প্রকল্পে আবেদন করলে টাকা পাবেন কিনা সে বিষয়ে এখন অবধি কিছু জানা সম্ভব হয়নি। যদিও আশা করা হচ্ছে শীঘ্রই এই সকল হকারদের নিয়ে কোনও চিন্তা ভাবনা করবে সরকার।

সঙ্গে থাকুন ➥
X