মোবাইল কেনার জন্য ১০,০০০ টাকা দেবে রাজ্য সরকার, কারা পাবে, কখন পাবে, রইল বিস্তারিত ..

Published on:

mamata-wb

ছোট হোক কিংবা বয়স্ক মানুষ, সকলের জন্যই কিছু না কিছু প্রকল্প এনেছে পশ্চিমবঙ্গ সরকার। এদিকে সরকারের তরফে পরিচালিত একের পর এক প্রকল্পের কারণে লাভবান হচ্ছেন বাংলার লক্ষ লক্ষ মানুষ। কিন্তু এবার আরও বড় চমক দেখার পালা বাংলার মানুষের। বাংলায় মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার এমন একটি প্রকল্প চালাচ্ছে যেখানে আবেদন করলে মিলবে কড়কড় ১০০০০ টাকা। আর এই টাকা সরাসরি আপনার ব্যাঙ্কে ক্রেডিট হয়ে যাবে।

এমনিতে বাংলার সরকারের অন্যতম হিট প্রকল্প হল লক্ষ্মীর ভাণ্ডার, যেখানে আবেদন করলে মহিলারা মাসে মাসে ১০০০ টাকা এবং ১২০০ টাকা করে পাচ্ছেন। কিন্তু আজকের এই প্রতিবেদনে এর থেকেও বড় প্রকল্প নিয়ে আলোচনা করা হবে যেখানে সরকার আপনাকে ১০,০০০ টাকা দেবে। আসুন জেনে নিন কী সেই প্রকল্প।

তরুণের স্বপ্ন প্রকল্পে ১০,০০০ টাকা দেবে সরকার

আসলে আজ এই প্রতিবেদনে কথা হবে সরকারের অন্যতম এক উচ্চাভিলাষী প্রকল্প ‘তরুণের স্বপ্ন’ নিয়ে। যেখানে আবেদন করলেই মিলবে কড়কড়ে ১০,০০০ টাকা। তবে এই প্রকল্পের জন্য কিন্তু সবাই আবেদন করতে পারবে না। এই প্রকল্পে আবেদন করতে হলে আবেদনকারীকে একাদশ এবং দ্বাদশ শ্রেণির পড়ুয়া হতে হবে।

বড় ঘোষণা সরকারের

২০২১ সালে তৃতীয়বারের মতো ক্ষমতায় এসে সুরকার এই তরুণের স্বপ্ন প্রকল্প শুরু করে। সেই সময় থেকে প্রতি বছর দ্বাদশ শ্রেণির ছাত্র ছাত্রীদের ট্যাব কিংবা স্মার্টফোন কেনার জন্য ১০,০০০ টাকা করে দেওয়া হত। তবে ২৪-এর রাজ্য বাজেট পেশ করার সময়ে জানিয়ে দেওয়া হয়, একাদশ শ্রেণির পড়ুয়ারা এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবে।

WhatsApp Community Join Now

তবে অতটাও কিন্তু সহজ না এই টাকা পাওয়া। মাধ্যমিক পরীক্ষায় পাশ করলেই হবে না, একাদশ শ্রেণিতে ভর্তিও হতে হবে। তার প্রমাণ দেখাতে হবে। মাধ্যমিকের মার্কশিটের পাশাপাশি একাদশ শ্রেণিতে ভর্তি হওয়ার নথি, মাধ্যমিকের অ্যাডমিট কার্ড ইত্যাদি প্রমাণ হিসেবে জমা দিতে হবে।

চলতি বছরে কবে এই টাকা পাবে পড়ুয়ারা

অনেক স্কুল কর্তৃপক্ষ দাবি করেছে যে বহু ছাত্র ছাত্রীর বিস্তারিত তথ্য হাতে পাননি তারা। যে কারণে এখনই সকলকে টাকা পাঠানো সম্ভব হচ্ছে না। তবে চিন্তা নেই, কবে ট্যাব, মোবাইল কেনার টাকা একাদশ দ্বাদশ শ্রেণির পড়ুয়ারা পাবে সে বিষয়ে আভাস মিলেছে। সবকিছু ঠিকঠাক থাকলে ২০২৪ সালের আগস্ট কিংবা সেপ্টেম্বর মাসের মধ্যে সকলের অ্যাকাউন্টে ১০,০০০ টাকা ঢুকে যাবে।

সঙ্গে থাকুন ➥
X