IBPS Clerk Recruitment 2024 : ব্যাঙ্কে ৬ হাজারেরও বেশি কর্মী নিয়োগ, হাতে মাত্র কয়েকদিন, শীঘ্রই করুন আবেদন

Published on:

IBPS Clerk Recruitment 2024

IBPS Clerk Recruitment 2024 : দীর্ঘদিন ধরে যারা ব্যাঙ্কে চাকরি করার স্বপ্ন দেখছিলেন তাদের জন্য রয়েছে সুসংবাদ। দেশের বহু ব্যাঙ্কে ৬০০০-রও বেশি কর্মী নিয়োগ হবে বলে জানানো হল ব্যাঙ্কিঙ্ক পার্সোনাল সিলেকশন বা আইবিপিএসের তরফে। হ্যাঁ ঠিকই শুনেছেন। ১১টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের জন্য ৬ হাজারের বেশি ক্লার্ক পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। আবেদন করার শেষ তারিখ ২১ জুলাই, ২০২৪।

পদের নাম ও সংখ্যা

আইবিপিএস ক্লার্ক সিআরপি চতুর্দশ বিজ্ঞপ্তি অনুসারে, মোট ৬১২৮টি শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে। আইবিপিএস প্রতি বছর ব্যাংক ক্লার্ক, পিও এবং অফিস অ্যাসিস্ট্যান্টের মতো পদের জন্য বাম্পার নিয়োগ পরিচালনা করে। পরীক্ষায় যারা পাশ করবেন তাঁরা ব্যাঙ্ক অফ বরোদা, কানাড়া ব্যাঙ্ক, ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক, ইউকো ব্যাঙ্ক, ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র, ইন্ডিয়ান ব্যাঙ্ক এবং পাঞ্জাব অ্যান্ড সিন্ধ ব্যাঙ্কের মতো রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিতে চাকরি করার সুযোগ পাবেন।

কবে পরীক্ষা?

আইবিপিএস ২০২৪ সালের আগস্ট মাসে প্রিলিমিনারি পরীক্ষা পরিচালনা করবে। এই প্রিলিমসে যারা পাশ করবেন সেইসকল প্রার্থীরা আইবিপিএস ক্লার্ক মেইন পরীক্ষার রাউন্ডে অংশ পারবেন। পরীক্ষার পরবর্তী রাউন্ড চলতি বছরের অক্টোবর মাসে হবে। প্রিলিমসে ফলাফল বেরোবে অক্টোবর মাসে।

শিক্ষাগত যোগ্যতা

আইবিপিএস ক্লার্ক নিয়োগের জন্য, প্রার্থীদের একটি স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক হতে হবে। শুধু তাই নয়, কম্পিউটার অপারেশন/ ল্যাঙ্গুয়েজে সার্টিফিকেট / ডিপ্লোমা ডিগ্রি থাকতে হবে।

WhatsApp Community Join Now

বয়সসীমা

এছাড়া বয়সসীমা ২০ থেকে ২৮ বছরের মধ্যে হতে হবে। যদিও সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা নিয়ম অনুযায়ী সর্বোচ্চ বয়সসীমায় ছাড় পাবেন। আবেদন করতে সাধারণ শ্রেণির প্রার্থীদের দিতে হবে ৮৫০ টাকা এবং সংরক্ষিত শ্রেণির প্রার্থীদের দিতে হবে ১৭৫ টাকা।

বেতন কাঠামো

ক্লার্ক পদে যদি আপনার চাকরি হয়ে যায় তাহলে আপনার মাসিক বেতন ১৯,৯০০ টাকা থেকে ৪৭,৯২০ টাকা হবে।

বাছাই প্রক্রিয়া

আইবিপিএস ক্লার্ক পদে নিয়োগের জন্য আবেদনকারী প্রার্থীদের বিভিন্ন রাউন্ডের মধ্য দিয়ে যেতে হবে, যার মধ্যে রয়েছে অনলাইন প্রিলিমিনারি পরীক্ষা, মেইন পরীক্ষা, নথি যাচাইকরণ, মেডিকেল ভেরিফিকেশন।

কীভাবে আবেদন করবেন

১) প্রথমেই অফিসিয়াল ওয়েবসাইট ibps.in -এ যেতে হবে।

২) এরপর হোমপেজে গিয়ে ‘Apply Online For Common Recruitment Process under CRP-Clerks-XIVI’ এই লিঙ্কে ক্লিক করতে হবে।

৩) “CLICK HERE FOR NEW REGISTRATION” অপশনে গিয়ে নিজেকে রেজিস্টার করতে হবে।

৪) এরপর নিজের ছবি, সই এবং বাঁ আঙুলের ছাপ দিতে হবে।

৫) পরবর্তী ধাপ হিসেবে আবেদন ফি জমা দিন/

৬) এরপর নিজের সব নথি আপলোড করুন এবং Submit বাটনে ক্লিক করুন।

৭) ভবিষ্যৎ রেফারেন্সের জন্য নিজের কাজে আবেদনপত্রের একটি কপি রেখে দিন।

সঙ্গে থাকুন ➥
X