আপনি খান? ক্যানসারের ঝুঁকি বাড়ানো ১১১ মশলা কোম্পানির লাইসেন্স বাতিল করল FSSAI

Published on:

spice

কলকাতাঃ ভারতে নানা সংস্কৃতির মেলবন্ধন ঘটে। এখানে নানা জায়গায় নানা ধরনের খাবারও মেলে। আর সেই খাবারে ব্যবহৃত হয় নানা মশলা। আদতে আন্তর্জাতিক মঞ্চে ভারতীয় মশলার সবসময় চর্চা হয়। কিন্তু এবার এই মশলা নিয়েই কিনা উঠল গুরুতর অভিযোগ। এক ধাক্কায় ১১১টি সংস্থার লাইসেন্স বাতিল করে দিল FSSAI। হ্যাঁ ঠিকই শুনেছেন।

চরম পদক্ষেপ FSSAI-এর

ক্যান্সার সৃষ্টিকারী কীটনাশক ইথিলিন অক্সাইডের উপস্থিতির অভিযোগে এপ্রিলে সিঙ্গাপুর ও হংকং ভারতের জনপ্রিয় মশলা ব্র্যান্ড এমডিএইচ প্রাইভেট লিমিটেড এবং এভারেস্ট ফুড প্রোডাক্টস প্রাইভেট লিমিটেডের পণ্য বিক্রি নিষিদ্ধ করে। এরপরই নড়েচড়ে বসে ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথরিটি অফ ইন্ডিয়া (FSSAI)। সংস্থা দেশের বিভিন্ন শহরে মশলার নমুনা সংগ্রহ করে সেগুলির সুরক্ষা পরীক্ষা করার জন্য। একটি সাম্প্রতিক রিপোর্ট অনুযায়ী, গত এক মাসে এফএসএসএআই ১১১ টি মশলা উৎপাদকের উৎপাদন লাইসেন্স বাতিল করেছে এবং তাদের অবিলম্বে উৎপাদন বন্ধ করার নির্দেশ দিয়েছে।

একাধিক রিপোর্ট অনুসারে, প্রক্রিয়াটি এখনও চলছে এবং এফএসএসএআই সারা দেশে ৪,০০০ মশলার নমুনা পরীক্ষা করছে। আশঙ্কা করা হচ্ছে, আরও বহু কোম্পানির লাইসেন্স বাতিল হতে পারে।

বিপদের মুখে এভারেস্ট, এমডিএইচ, ক্যাচ, বাদশা?

এই নমুনাগুলির মধ্যে রয়েছে এভারেস্ট, এমডিএইচ, ক্যাচ, বাদশার মতো সুপরিচিত ব্র্যান্ডের পণ্য। এফএসএসএআই ২,২০০ নমুনা পরীক্ষা করেছে। এর মধ্যে ১১১টি মসলা প্রস্তুতকারক প্রতিষ্ঠানের পণ্য মূল মান অনুযায়ী তৈরি হয়নি। এই জাতীয় মশলা প্রস্তুতকারকদের লাইসেন্সগুলি তাত্ক্ষণিকভাবে বাতিল করা হয়েছে এবং উত্পাদন অবধি বন্ধ করা হয়েছে। রিপোর্টে আরও বলা হয়েছে, এফএসএসএআই-এর অধীনে পরীক্ষা কেন্দ্রের সংখ্যা কম, তাই যে সংস্থাগুলির লাইসেন্স বাতিল হতে চলেছে তাদের তালিকা তৈরি করতে সময় লাগছে। আধিকারিকদের মতে, বাতিল হওয়া লাইসেন্সগুলির বেশিরভাগই কেরালা ও তামিলনাড়ুর ছোট মশলা প্রস্তুতকারকদের, এবং গুজরাট, মহারাষ্ট্র এবং মধ্যপ্রদেশের সংস্থাগুলিও তদন্তের অধীনে রয়েছে। এই ১১১টি সংস্থার বেশিরভাগই ছোট অপারেটর এবং তাদের কোনও অফিসিয়াল ওয়েবসাইট। যোগাযোগ নম্বর বা ইমেল আইডি না থাকায় যোগাযোগ করা সম্ভব হয়নি।

WhatsApp Community Join Now

আরও পড়ুনঃ ‘চিকিৎসার জন্য চুরি করেছি, ১ মাসের মধ্যে সব ফেরত দিয়ে দেব’! চিঠিতে ক্ষমাপ্রার্থী চোর

মশলাগুলির পরীক্ষায় পোকামাকড় এবং ইঁদুর মারার বিষ, ভারী ধাতু, আফলাটক্সিন এবং কীটনাশকের অবশিষ্টাংশের মতো বেশ কয়েকটি জিনিস অন্তর্ভুক্ত ছিল। নমুনাগুলি এনএবিএল পরীক্ষাগারগুলিতে ইথিলিন অক্সাইডের জন্য পরীক্ষা করা হয়েছিল।

সঙ্গে থাকুন ➥
X