Bank of India এর ১২৮৪টি পদে শুরু হল নিয়োগ, এভাবে করুন আবেদন

Published on:

bank-job

Bank of India Clerks Recruitment 2024: আপনারও কী দীর্ঘদিন ধরে ব্যাংকে চাকরি করার স্বপ্ন রয়েছে? তাহলে আপনার সেই স্বপ্ন এক কথায় বাস্তবে পরিণত হতে চলেছে। আসলে এবার দেশের অন্যতম বড় ব্যাংক Bank of India- র হাজারের বেশি পদে কর্মী নিয়োগ হতে চলেছে। যোগ্য এবং ইচ্ছুক প্রার্থীরা অনায়াসেই ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাইট Bankofindia.co.in -এ গিয়ে আবেদন জানাতে পারবেন। ব্যাংকের তরফে জারি করা বিজ্ঞপ্তি অনুযায়ী, রাজ্যভিত্তিক এই নিয়োগ হবে। আরও বিশদে জানতে চোখ রাখুন আজকের এই আর্টিকেলটির ওপর।

পদের নাম ও সংখ্যা

আইবিপিএস Bank of India- এ রাজ্যভিত্তিক ক্লার্কের শূন্যপদে নিয়োগের বিজ্ঞপ্তি জারি করেছে। মোট ১২৮৪টি পদে নিয়োগ করতে চলেছে ব্যাংক । যোগ্য ও আগ্রহী প্রার্থীরা আগামী ২১ জুলাই, ২০২৪ পর্যন্ত অনলাইনে আবেদন করতে পারবেন। যোগ্য এবং আগ্রহী প্রার্থীরা কেবলমাত্র ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে আবেদন করতে পারবেন।

কোন কোন রাজ্যে কর্মী নিয়োগ হবে

যে যে রাজ্যে ক্লার্ক পদে নিয়োগ করা হবে সেগুলি হল…

অন্ধ্রপ্রদেশ ৫
অসম ১
বিহার ১৬
চণ্ডীগড় ০৬
দিল্লি ৩
গোয়া ৩
গুজরাট ২৫
হরিয়ানা ৬
ঝাড়খণ্ড ৩৪
কর্ণাটক ৫
কেরালা ৭
মধ্যপ্রদেশ ৩৪
মহারাষ্ট্র ১০৬
ওড়িশা ৫
পাঞ্জাব ৮
রাজস্থান ৪
তামিলনাড়ু ১৬
তেলেঙ্গানা ৩
উত্তরপ্রদেশ ২৫
উত্তরাখণ্ড ০১
পশ্চিমবঙ্গ ১৭

WhatsApp Community Join Now

শিক্ষাগত যোগ্যতা

ব্যাংকের ক্লার্ক পদে চাকরি পেতে হলে প্রার্থীকে যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যে কোনো বিষয়ে স্নাতক পাস করা থাকতেই হবে। সেইসঙ্গে কম্পিউটার সম্পর্কেও জনা থাকতে হবে।

বয়সসীমা

আপনিও যদি উল্লেখিত পদে চাকরি পেতে ইচ্ছুক হয়েছে থাকেন তাহলে আপনার বয়স ২০ থেকে ২৮-এর মধ্যে হতে হবে।

বাছাই প্রক্রিয়া

প্রর্থীদের প্রাথমিক এবং প্রধান অনলাইন পরীক্ষার মোড়ে দিয়ে যেতে হবে। প্রার্থীদের প্রথমে প্রাথমিক পরীক্ষা নেওয়া হবে যেখানে ইংরেজি ভাষায় কতটা দক্ষতা ঝালাই সংখ্যাসূচক ক্ষমতা এবং যুক্তি দক্ষতা কতটা তা ঝালাই করা হবে। এরপর চূড়ান্ত নির্বাচন এবং মেইন পরীক্ষায় প্রার্থীদের পারফরম্যান্সের উপর ভিত্তি করে নিয়োগ করা হবে।

আবেদন ফি

ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ইন্টারনেট ব্যাঙ্কিং, আইএমপিএস, ক্যাশ কার্ড/মোবাইল ওয়ালেট/ইউপিআইয়ের মাধ্যমে অনলাইনে আবেদন ফি দেওয়া যাবে। IBPS ক্লার্ক নিয়োগ ২০২৪ এর জন্য আবেদন ফি হিসেবে SC/ST/Pwbd/ESM/desm প্রার্থীদের দিতে হবে ১৭৫ টাকা (জিএসটি সহ) এবং অন্যান্য সমস্ত প্রার্থীদের জন্য ৮৫০ টাকা (জিএসটি সহ) প্রদান করতে হবে।

কীভাবে আবেদন করবেন

এখন নিশ্চয়ই ভাবছেন যে কীভাবে আবেদন করবেন? তাহলে জেনে নিন।

১) যোগ্য এবং আগ্রহী প্রার্থীদের IBPS ক্লার্ক নিয়োগ ২০২৪ এর জন্য আবেদন করতে অবশ্যই IBPS অফিসিয়াল ওয়েবসাইট www.ibps.in যেতে হবে। বা ব্যাংক অফ ইন্ডিয়ার অফিসিয়াল পেজে যেতে পারেন।

২) এরপর আবেদনপত্রটি পেতে প্রর্থীদের “CRP Clerks” section-এ গিয়ে “Apply CRP- Clerks (CRP-Clerk-XIV) Online” অপশনে ক্লিক করতে হবে।

৩) এরপর প্রাথমিক বিবরণ দিয়ে রেজিস্ট্রেশন করার পরে, প্রার্থীরা ইমেলের মাধ্যমে একটি অস্থায়ী রেজিস্ট্রেশন নম্বর এবং পাসওয়ার্ড পাবেন।

৪) পরবর্তী ধাপ হিসেবে প্রর্থীদের সাবধানে অনলাইন আবেদন ফর্মটি পূরণ করতে হবে এবং প্রয়োজনীয় নথিগুলি আপলোড করতে হবে।

৫) ফি প্রদান করে Apply বাটনে ক্লিক করতে হবে।

গুরুত্বপূর্ণ কিছু তারিখ

প্রাক-পরীক্ষা প্রশিক্ষণ (পিইটি) পরিচালনা হবে ১২ আগস্ট ২০২৪ – ১৭ আগস্ট ২০২৪

প্রিলিমিনারি পরীক্ষার কল লেটার ডাউনলোড আগস্ট ২০২৪

আইবিপিএস ক্লার্ক প্রিলিমিনারি পরীক্ষা আগস্ট ২০২৪

প্রিলিমিনারি পরীক্ষার রেজাল্ট সেপ্টেম্বর ২০২৪

মেইন পরীক্ষার কল লেটার ডাউনলোড সেপ্টেম্বর/অক্টোবর ২০২৪

আইবিপিএস ক্লার্ক প্রধান পরীক্ষা অক্টোবর ২০২৪

Provisional Allotment April 2025

সঙ্গে থাকুন ➥
X