পরীক্ষায় ফেল ৯৭% পড়ুয়া! গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের ফলাফল দেখে চোখ কপালে সকলের

Published on:

gour-banga-university

মালদাঃ গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়… বছরের পর বছর ধরে মালদা জেলার গর্ব বাড়িয়ে চলেছে। কিন্তু গর্বের পাশাপাশি বারবার বিতর্কেও জড়িয়েছে বিশ্ব বিখ্যাত এই বিশ্ববিদ্যালয়। এবারও তার ব্যতিরকম ঘটল না। নতুন করে অশান্ত হয়ে উঠল বিশ্ববিদ্যালয় ক্যাম্পার। কারণ জানলে আপনিও হয়তো একপ্রকার আকাশ থেকে পড়বেন। পরীক্ষার ফলাফল বেরোতেই সকলের চক্ষু চড়কগাছ। যে রেজাল্ট বেরিয়েছে সেটা অনুযায়ী, বিশ্ববিদ্যালয়ের প্রথম সেমিস্টারে নাকি ফেল ৯৭% পড়ুয়া! কী শুনে চমকে গেলেন তো? আরও বিশদে জানতে চোখ রাখুন আজকের এই লেখাটির ওপর।

পরীক্ষায় ফেল ৯৭% পড়ুয়া

বিশ্ববিদ্যালয়ের প্রথম সেমিস্টারের ফলাফল প্রকাশ হতেই ক্ষোভে ফেটে পড়েছে হাজার হাজার পড়ুয়া। সেইসঙ্গে মাথায় হাতও পড়ে গিয়েছে সকলের। অবাক শিক্ষক শিক্ষিকারাও। সকলের মুখেই একটা কথা, কী করে এটা হতে পারে? এই ঘটনায় বিতর্কের জল বেশ অনেকটাই গড়িয়েছে, প্রতিবাদে সামিল হয়েছেন পড়ুয়ারা।

ফল মানতে পারছেন না পরীক্ষার্থীরা

কষ্ট করে কমবেশি সকলেই পরিক্ষা দিয়েছিলেন, কিন্তু মাত্র ৩ শতাংশ পড়ুয়া পাশ করেছে। বাকি ৯৭ শতাংশ পড়ুয়া এক কথায় অকৃতকার্য হয়েছেন। তাদের নতুন অরে ফের পরীক্ষায় বসতে হবে। ফলে যা হয়, বিশ্ববিদ্যালয়ের প্রকাশিত ফল প্রত্যাহারের দাবিতে গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয় প্রাঙ্গনে বিক্ষোভ দেখাচ্ছেন ছাত্র-ছাত্রীরা। বিশ্ববিদ্যালয় সূত্রে খবর, মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলার ২৫ টিরও বেশি কলেজের ৪৮ হাজার ছাত্রছাত্রী প্রথম সেমিস্টার দিয়েছিলেন। এরমধ্যে সমস্ত বিষয়ে উত্তীর্ণ হন মাত্র ১২০০-র কিছু বেশি ছাত্রছাত্রী।

কমিটি গঠন

এরকম রেজাল্ট এক কথায় নজিরবিহীন। যে কারণে গোটা বিষয়টি খতিয়ে দেখবে একটি তদন্ত কমিটি। এরপর রিপোর্ট দেবে তদন্ত কমিটি। এরপরেই যা পদক্ষেপ নেওয়ার নেওয়া হবে আগামী দিনে। পড়ুয়াদের দাবি, অবিলম্বে এই ফলাফল প্রত্যাহার করতে হবে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X