হাওড়া থেকে সল্টলেক এই বছরেই, দিনক্ষণ জানিয়ে বড় ঘোষণা কলকাতা মেট্রোর

Published on:

kolkata-metro

কলকাতাঃ কলকাতা মেট্রো নিয়ে মানুষের প্রত্যাশা বেড়েই চলেছে। বর্তমানে কম সময়ে এবং কম টাকায় শহরের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে সহজেই চলে যাওয়া যায় এই মেট্রোর ওপর ভর করে। বিগত কিছু সময়ে মেট্রো যাত্রীদের চাহিদার কথা মাথায় রেখে কলকাতা শহরের বিভিন্ন জায়গায় মেট্রো রুট স্থাপন করা হয়েছে এবং আগামী দিনে আরও করার পরিকল্পনা রয়েছে মেট্রোর। তবে এসব অতীত, এবার ইস্ট-ওয়েস্ট মেট্রোর মুকুটে এক নয়া পালক জুড়তে চলেছে, যা হয়তো কেউ ভাবতেও পারেননি।

ইস্ট-ওয়েস্ট মেট্রোর মুকুটে এক নয়া পালক

চলতি বছরের ডিসেম্বর মাসের মধ্যে ইস্ট-ওয়েস্ট মেট্রোর উচ্চাকাঙ্ক্ষী হাওড়া ময়দান থেকে সল্টলেক রুটে মেট্রো ছুটবে। অন্তত এমনই ইঙ্গিত দিয়েছে কলকাতা মেট্রো কর্তৃপক্ষ। ইতিমধ্যে গুরুত্বপূর্ণ এসপ্ল্যানেড-শিয়ালদহ অংশে কাজ ক্রমশ এগিয়ে গিয়েছে। আর এই কাজ অনেকটাই শক্তি জুগিয়েছে মেট্রোকে বলে মনে হচ্ছে। কেএমআরসি অক্টোবরে কমিশন অফ রেলওয়ে সেফটি পরিদর্শনের জন্য আবেদন করতে চায় এবং এই বছরের ডিসেম্বরে ইস্ট-ওয়েস্ট মেট্রোর পুরো রান চালু করতে ইচ্ছা প্রকাশ করেছে।

কমিশন অফ রেলওয়ে সেফটি (সিআরএস) হ’ল শীর্ষস্থানীয় সুরক্ষা নিয়ন্ত্রক যা একটি নতুন মেট্রো লাইন অনুমোদন করে। যাইহোক, এসপ্ল্যানেড-শিয়ালদহ সেকশনের মধ্যে ইস্ট-ওয়েস্ট মেট্রো এখন শুধুমাত্র দুটি বিচ্ছিন্ন অংশ অর্থাৎ সেক্টর ফাইভ এবং শিয়ালদহের মধ্যে ৯.৪ কিলোমিটার এবং হাওড়া ময়দান ও এসপ্ল্যানেডের মধ্যে ৪.৮ কিলোমিটার মেট্রো চালাচ্ছে।

নতুন রুটে ছুটবে মেট্রো

বর্তমান সময়ে বাস্তবায়নকারী সংস্থা কলকাতা মেট্রো রেল কর্পোরেশন (কেএমআরসি) মরিয়া হয়ে এসপ্ল্যানেড থেকে শিয়ালদহ পর্যন্ত দুটি অংশকে সংযুক্ত করার চেষ্টা করছে যাতে এই অর্থ বছরের মধ্যে পুরো ১৬ কিলোমিটার ইস্ট-ওয়েস্ট মেট্রো করিডর চালু করা যায়। বউবাজারে বিপর্যয়ের জন্য ওই অংশের কাজ এখনও শেষ হয়নি। বছরের শুরুর দিকে জানানো হয়েছিল ২০২৫ সালের আগে এই অংশের কাজ শেষ করা যাবে না। তবে মার্চ মাসে হাওড়া ময়দান-এসপ্ল্যানেড বিভাগটি চালু করার সময়, কেএমআরসি এবং মেট্রো রেল, যারা শহরের মেট্রো লাইন পরিচালনা করে, ঘোষণা করেছিল যে অসম্পূর্ণ বিভাগে পরিষেবা শুরু হবে। তবে অবশেষে শোনা যাচ্ছে, চলতি বছরের মধ্যেই পুরো ১৬ কিলোমিটার পূর্ব-পশ্চিম মেট্রোর পুরো রান এই অক্টোবরে শুরু হবে। এখন, আইটিডি এবং কেএমআরসি একই পথে রয়েছে বলে মনে হচ্ছে। গত ১৪ জুন পশ্চিমমুখী টানেলের ক্ষতিগ্রস্ত অংশে স্টিলের লাইনার রেট্রোফিটিং শুরু হয়।

WhatsApp Community Join Now

২০১৯ সালের অগস্টে পশ্চিমমুখী সুড়ঙ্গ খননকারী টানেল বোরিং মেশিন (টিবিএম) একটি ভূগর্ভস্থ শিলাস্তরে ধাক্কা মারলে পশ্চিমমুখী সুড়ঙ্গের ৪৪টি এবং পূর্বমুখী টানেলের ২৮টি অংশ ৫০ মিলিমিটার-৬০ মিলিমিটার অংশটি দুর্ঘটনার শিকার হয়েছিল। দুর্ঘটনার ফলে বউবাজারে বাড়িঘর ভেঙে পড়ে এবং এই অংশগুলিতে রেললাইন স্থাপন করা যায়নি। যদিও ক্ষতিগ্রস্ত সুড়ঙ্গের বেশিরভাগ অংশ পুনরুদ্ধার করা হয়েছে। এক ইঞ্জিনিয়ারের কথায়, “সম্ভবত একমাত্র দেশ যারা ভূগর্ভস্থ মেট্রোর ক্ষতিগ্রস্থ টানেলগুলি এভাবে সংশোধন করতে পেরেছে, তা হল সিঙ্গাপুর। এরপরেই রয়েছে কলকাতার নাম। বউবাজারের মতো একই ধরনের সুড়ঙ্গ খোঁড়ার ঘটনা ঘটেছে। প্রকৃতপক্ষে, এই বিশেষ কৃতিত্বের জন্য অস্ট্রেলিয়ান টানেলিং এবং আন্তর্জাতিক অভিজ্ঞ হোস বিনেশিয়ান সহ আন্তর্জাতিক বিশেষজ্ঞরা সংস্থাগুলির প্রশংসা করেছেন।’ বিশেষজ্ঞরা বলছেন, বৈশ্বিক সুড়ঙ্গ খোঁড়ার ইতিহাসে এটি অনন্য।

অনেকটা কাজ শেষ

মেট্রো কর্তৃপক্ষ জানাচ্ছে, বউবাজারের দুর্গা পিতুরি লেনে ৫০ শতাংশ বহির্গমন শ্যাফট নির্মাণের কাজ শেষ। এরপর ক্যাবল ও পাওয়ার সাপ্লাই ও সিগন্যালিংয়ের কাজ শুরু হবে। কেএমআরসি-র এক পদস্থ আধিকারিক জানিয়েছেন, “আমরা অক্টোবরে এসপ্ল্যানেড-শিয়ালদহ অংশটি পরিদর্শন করার জন্য সিআরএসকে আবেদন জানানোর চেষ্টা করছি।”

সঙ্গে থাকুন ➥
X