দক্ষিণবঙ্গের ৫ জেলায় চরম বৃষ্টি, বাদ যাবে না কলকাতাও! আজকের আবহাওয়া

Published on:

weather-rain-south-bengal

কলকাতাঃ দফায় দফায় বাংলাজুড়ে ব্যাপক ঝড় বৃষ্টির পূর্বাভাস জারি করল আলিপুর আবহাওয়া দফতর। এক কথায় ভারী থেকে চরম ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস জারি করা হল বাংলায়। আজ বৃহস্পতিবার ও আগামী কয়েকদিন পশ্চিমবঙ্গের মূলত পাঁচটি জেলায় আবহাওয়া বজ্রপাতের দাপট দেখাবে। যদিও দক্ষিণবঙ্গের আবহাওয়ার হাল হকিকত জানেন? না জানা থাকলে জেনে নিন ঝটপট।

এমনিতে দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ অংশে বৃষ্টিপাতের ঘাটতি লক্ষ্য করা যাচ্ছে। অন্যদিকে উপর দিকে উত্তরবঙ্গে ক্রমাগত নিম্নচাপ অক্ষরেখার অবস্থানের কারণে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হচ্ছে। উত্তরবঙ্গের বেশিরভাগ জায়গায় স্বাভাবিকের চেয়ে যথেষ্ট বেশি পরিমাণে বৃষ্টিপাত লক্ষ্য করা যাচ্ছে। একের পর এক জায়গায় ধস নামছে। ব্যাহত হচ্ছে যোগাযোগ ব্যবস্থা। যাইহোক জেনে নিন আজ বাংলার আবহাওয়া কেমন থাকবে।

উত্তরবঙ্গের আবহাওয়া

আপনারও যদি উত্তরবঙ্গ ঘুরতে যাওয়ার পরিকল্পনা হয়ে থাকে তাহলে তা এখনই তা বাতিল করে দিন। কারণ উত্তরবঙ্গের উদ্দেশ্যে চরম সতর্কতা জারি করা হল আলিপুর আবহাওয়া দফতরের তরফে। জানা গিয়েছে,  উত্তরপূর্ব আসামে ঘূর্ণাবর্ত অবস্থানের সেখানে জন্য ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে আগামী কয়েক দিনে। তিস্তা ও জলঢাকা নদী তীরবর্তী অঞ্চলে লাল সতর্কতা জারি করা হয়েছে বন্যার জন্য। ভারী বৃষ্টির ফলে ভূমিধস নামতে পারে।

আজ অতি ভারী থেকে অত্যাধিক ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে দার্জিলিং, কালিম্পঙ, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি জেলায়। জেলাগুলিতে লাল সতর্কতা জারি করা হয়েছে। এছাড়া বজ্রবিদ্যুৎ সহ ব্যাপক বর্ষণের সতর্কতা জারি করা হয়েছে মালদা ও দুই দিনাজপুরে। এই তিন জেলায় আলিপুরের তরফে হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

WhatsApp Community Join Now

দক্ষিণবঙ্গের আবহাওয়া

এবার আসা যাক দক্ষিণবঙ্গের আবহাওয়া প্রসঙ্গে। আলিপুরের তরফে জারি করা বুলেটিন অনুযায়ী, আজ বৃহস্পতিবার চরম বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায়। এই জেলাগুলি হল বীরভূম, মুর্শিদাবাদ, নদীয়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান জেলায়। বৃষ্টি হতে পারে শহর কলকাতাতেও।

সঙ্গে থাকুন ➥
X