বাজেটের আগে ধামাকা কেন্দ্র সরকারের, EPFO-র সুদে বিরাট বদল! কর্মীরা পাবেন মোটা টাকা

Published on:

money-employee-da epfo

কলকাতাঃ ফের একবার পোয়া বারো হল কেন্দ্রীয় সরকারি কর্মীদের। এমনিতেই ৫০ শতাংশ DA বা মহার্ঘ্য ভাতা বৃদ্ধি নিয়ে সকলের মধ্যে খুশির হাওয়া বইছে। সেইসঙ্গে আরও বহু ভাতার পরিমাণ বেড়েছে। ২৪-এর লোকসভা ভোটের আগেভাগে কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ্য ভাতা বা ডিএ বাড়ানো হয়। ৪৬ শতাংশ থেকে ৪ শতাংশ ডিএ বৃদ্ধি হয়ে সকলে ৫০ শতাংশ হারে ডিএ পাচ্ছেন। গত ১ জানুয়ারি, ২০২৪ থেকে এই ডিএ কার্যকর হয়েছে। স্বাভাবিকভাবেই সকলের মধ্যে খুশির হাওয়া বইছে। কিন্তু এখানেই শেষ নয়, এবার ইপিএফও এমন এক ঘোষণা করা হল যারপরে কেন্দ্রীয় সরকারি কর্মীরা খুশিতে ডগমগ হয়ে যাবেন। বাড়ল EPFO-র সুদের হার।

বাড়ল EPFO-র সুদের হার

জানা গিয়েছে, রথযাত্রার পরেই EPFO-র সুদের হার বাড়িয়ে দিল কেন্দ্র। আর কেন্দ্রের এহেন সিদ্ধান্তের জেরে পকেট ফুলে ফেঁপে উঠবে কেন্দ্রীয় সরকারি কর্মীদের। কেন্দ্রীয় বাজেট শুরু হওয়ার মাত্র কয়েকদিন বাকি থাকতে ২০২৩-২৪ অর্থবর্ষে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড (EPFO) আমানতের সুদের হার ৮.১৫ শতাংশ থেকে বাড়িয়ে ৮.২৫ শতাংশ করার অনুমোদন দিল অর্থ মন্ত্রক। এই বছরের ফেব্রুয়ারিতে ঘোষণা করা হয়েছিল যে ইপিএফও-র সুদের হার বাড়বে। তবে এবার এখন এটি অর্থ মন্ত্রকের অনুমোদন পেয়েছে।

খুশি সরকারি কর্মীরা

সোশ্যাল মিডিয়ায় সুদের হার বাড়ানোর তথ্য দিয়েছে ইপিএফও। গত বছরের ২৮ মার্চ ইপিএফও ২০২২-২৩ সালের জন্য এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ডে (ইপিএফ) ৮.১৫ শতাংশ সুদের হার ঘোষণা করেছিল। ২০২২ সালের মার্চ মাসে, EPFO ২০২১-২২ সালের জন্য সুদের হার চার দশকের সর্বনিম্ন ৮.১ শতাংশে নামিয়ে এনেছিল, যা প্রায় ৭ কোটি কর্মচারীকে বড় ধাক্কা দিয়েছিল। এর আগে ২০২০-২১ সালে যা ছিল ৮ দশমিক ৫ শতাংশ। তবে এবার পোয়া বারো হতে চলেছে কেন্দ্রীয় সরকারি কর্মীদের। কেউ হয়তো ভাবতেও পারেননি যে এমনটা হবে।

বেতন বাড়বে?

কানাঘুষো শোনা যাচ্ছে, এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশনে কর্মীদের বেতন সীমা বাড়ানো হতে পারে এবারের বাজেটে। এক দশক ধরে এই সীমা ১৫,০০০ টাকা রয়েছে। রিপোর্ট অনুযায়ী, আসন্ন পূর্ণাঙ্গ বাজেটে এই সীমা বাড়িয়ে ২৫,০০০ টাকা করার কথা বিবেচনা করছে কেন্দ্রীয় অর্থ মন্ত্রক।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X