লক্ষ্মীর ভান্ডার নিয়ে আরও বড় উদ্যোগ পশ্চিমবঙ্গ সরকারের, লাভ হবে মহিলাদের

Published on:

Lakshmir Bhandar

কলকাতাঃ লক্ষ্মীর ভান্ডার…পশ্চিমবঙ্গ সরকারের এক জনদরদী প্রকল্প। সাধারণ মানুষের পাশে দাঁড়াতে কেন্দ্রীয় সরকার থেকে বেশ কিছু রাজ্য সরকার নানা রকম প্রকল্প চালাচ্ছে। যার মধ্যে সবচেয়ে আলোচ্য প্রকল্প হল পশ্চিমবঙ্গের লক্ষ্মীর ভান্ডার। এই প্রকল্পের মাধ্যমে বাংলার মহিলারা প্রতি মাসে ১০০০ থেকে ১২০০ টাকা পান। তবে এবার এই লক্ষ্মীর ভান্ডার প্রকল্প নিয়েই বড় ঘোষণা করল রাজ্য সরকার।

বড় ঘোষণা সরকারের

নতুন বছরের শুরুতেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন, লক্ষ্মীর ভান্ডারের টাকা ১ এপ্রিল থেকে বাড়ানো হবে। আর বেড়েওছে সেই টাকা। আগে সাধারণ শ্রেণির মহিলারা মাসে ৫০০ টাকা এবং অনগ্রসর শ্রেণির মহিলারা ১০০০ টাকা পেতেন। কিন্তু গত এপ্রিল মাস থেকে সেই টাকার পরিমাণ ৫০০ থেকে ১০০০ এবং ১০০০ থেকে ১২০০ টাকা করা হয়েছে। সরকারের মতে, ২ কোটি ১১ লাখ মহিলা এই সুবিধা পাচ্ছেন। মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য বলেছিলেন, ‘এই সরকার আমাদের মা-বোনেদের হাত শক্তিশালী করতে পেরে খুশি।’

লক্ষ্মীর ভান্ডারে কীভাবে আবেদন করবেন

আপনিও কি এই লক্ষ্মীর ভান্ডারে আবেদন করতে ইচ্ছুক? তাহলে জেনে রাখুন, অনায়াসেই আপনি অনলাইনে গিয়ে এই প্রকল্পের জন্য আবেদন জানাতে পারেন। https://socialsecurity.wb.gov.in/login এই ওয়েবসাইটে যেতে হবে। ফর্মটি ডাউনলোড করে তারপর সেটি নির্ভুলভাব ফিলআপ করে দুয়ারে সরকার ক্যাম্পে যেতে হবে।

টাকা বাড়বে?

কানাঘুষো শোনা যাচ্ছে যে, আগামী দিনে এই প্রকল্পের টাকা বেশ খানিকটা বাড়ানো হবে। ১০০০-১২০০ না আগামী দিনে এই টাকার পরিমাণ ১৫০০-২০০০ টাকা অবধি বাড়াতে পারে সরকার। অন্তত বাংলার মহিলারা তেমনই মনে করছেন।

WhatsApp Community Join Now

কী কী নথি লাগবে

লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে আবেদন করতে হলে আপনার কাছে বেশ কিছু নথি থাকতে হবে। যেমন স্বাস্থ্যসাথী কার্ড, আধার কার্ড, পাসপোর্ট সাইজ ছবি, ঠিকানার প্রমাণপত্র, আয়ের শংসাপত্র, ব্যাঙ্কের পাসবুক, বৈধ মোবাইল নম্বর ও জাতিগত শংসাপত্র।

কবে শুরু হবে দুয়ারে সরকার

এই বিষয়ে এখনও অবধি কোনও সরকারি ঘোষণা না হলেও মনে করা হচ্ছে জুলাইয়ের দ্বিতীয় বা তৃতীয় সপ্তাহে শুরু হবে বলে আশা করা হচ্ছে।

সঙ্গে থাকুন ➥
X