কল্পতরু রাজ্য সরকার, ফের একবার কর্মীদের DA বৃদ্ধির ঘোষণা, কতটা বাড়ল?

Published on:

dearness-money DA

কলকাতাঃ ফের একবার পোয়া বারো হতে চলেছে সরকারি কর্মীদের। আবারও একবার সকলের DA বা মহার্ঘ্য ভাতা বাড়তে চলেছে। তাও কিনা ডিএ-র পরিমাণ বাড়িয়ে ২৩৯ শতাংশ করে দিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী। ডিএ বৃদ্ধি নিয়ে বারবার দাবি করে আসছিলেন সরকারি কর্মীরা। তবে এবার সকলের অপেক্ষার অবসান ঘটল। বিরাট পরিমাণে ডিএ বেড়ে গেল কর্মীদের। ফলে সকলের মধ্যেই খুশির হাওয়া বইছে।

বৈঠকে বড় সিদ্ধান্ত

শুক্রবারই রাজ্যে অনুষ্ঠিত হয়েছিল মন্ত্রিসভার বৈঠক। আর সেই বৈঠকেই ষষ্ঠ বেতন স্কেলে কর্মরত কর্মচারী ও পেনশনভোগীদের মহার্ঘ ভাতা বৃদ্ধি করা হয়েছে। তবে আপনি যদি ভেবে থাকেন বাংলায় এই ভাতা বৃদ্ধি হয়েছে তাহলে আপনি ভুল ভাবছেন। জানা গিয়েছে, এই ডিএ বৃদ্ধি হয়েছে বিহার রাজ্যে। শুক্রবার বিহার মন্ত্রিসভার বৈঠকে ষষ্ঠ বেতন স্কেলে কর্মরত কর্মচারী ও পেনশনভোগীদের মহার্ঘ ভাতা বাড়ানো হয়েছে। মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের সভাপতিত্বে অনুষ্ঠিত এই বৈঠকে মোট ৪৮টি এজেন্ডা অনুমোদিত হয়। অতিরিক্ত মুখ্যসচিব ডঃ এস সিদ্ধার্থ জানিয়েছেন, মন্ত্রিসভার বৈঠকে রাজ্য সরকারি কর্মচারী, পেনশনভোগী, পারিবারিক পেনশনভোগীদের বেতন, পেনশন প্রাপ্ত বেতন স্কেলে ২৩০ শতাংশের পরিবর্তে ২৩৯ শতাংশ মহার্ঘ ভাতার প্রস্তাব অনুমোদিত হয়েছে।

আরও পড়ুনঃ এই প্রকল্পে ৮০০০ টাকা দেবে কেন্দ্র সরকার, পাবেন কোটি কোটি মানুষ! হল বড় ঘোষণা

যেখানে রাজ্য সরকারি কর্মচারী, পেনশনভোগী, পারিবারিক পেনশনভোগীরা পঞ্চম বেতন স্কেল পেয়েছেন তাদের ৪২.৭ শতাংশের পরিবর্তে ৪৪.৩ শতাংশ মহার্ঘ ভাতা অনুমোদন করা হয়েছে। এটি ২০২৪ সালের ১ এপ্রিল থেকে কার্যকর হবে।

সঙ্গে থাকুন ➥
X