১৫০ বছরের পথ চলার ইতি? কলকাতায় ট্রাম পরিষেবা বন্ধ করতে পারে রাজ্য সরকার

Published on:

Tram Kolkata

কলকাতাঃ কলকাতার ট্রাম পরিষেবা সকলের কাছে এক আলাদাই নস্টালজিয়া। বছর পর বছর ধরে কলকাতার রাস্তায় ছুটে চলেছে ট্রাম। ছোট থেকে বড় সকলেই এই ট্রামের আনন্দ নিতে এখনো অবধি এতে সওয়ার হন। কলকাতার বেশ কিছু রুটে এখনো অবধি ট্রাম ছুটে চলেছে। কিন্তু এবার এই ট্রাম নিয়েই প্রকাশ্যে এলো সবথেকে বড় খবর যা শুনলে আপনারও মন খারাপ হয়ে যেতে পারে। শোনা যাচ্ছে, নাকি এবার কলকাতা থেকে চিরতরে হারিয়ে যেতে পারে এই ট্রাম পরিষেবা, হ্যাঁ ঠিকই শুনেছেন।

বন্ধ হচ্ছে ট্রাম

দীর্ঘ ১৫০ বছর কেটে গেল কলকাতা শহর জুড়ে ট্রাম দৌড়াচ্ছে। ধীর গতিতে চললেও এতে কিন্তু মানুষ উঠতে বেশ ভালোইবাসেন। কিন্তু এবার এই ট্রাম নিয়েই বড়সড় সিদ্ধান্তের পথে হাঁটতে পারে পশ্চিমবঙ্গ সরকার। সিদ্ধান্তে অনেকেই খুশি নাও হতে পারেন। বাঙালির লস্টালজিয়া ট্রাম শহরজুড়ে ছুটে চললেও অনেকের আবার নানারকম অভিযোগও থাকছে। শহর জুড়ে রাস্তার উপর পেতে রাখা ট্রামলাইনের জন্য কিছুটা হলেও সমস্যা হয় অনেকের। নানা সময় এই ট্রামলাইনে স্কুটার, বাইকের চাকা হড়কে গিয়ে সমস্যা হয়ে যায়। অনেক সময়ে দুর্ঘটনা ঘটতেও দেখা যায়। আর এই পরিপ্রেক্ষিতেই এবার বড় সিদ্ধান্তের পথে হাঁটতে চলেছে সরকার।

উল্লেখ্য, এখন মূলত তিনটি রুটে ট্রাম চলে কলকাতায়। টালিগঞ্জ-বালিগঞ্জ, গড়িয়াহাট- ধর্মতলা ও ধর্মতলা- শ্যামবাজার। তবে এই রুটগুলিতেও খুব শীঘ্রই ট্রাম উঠে যেতে পারে বলে খবর।

রিপোর্টে চাঞ্চল্য

এক রিপোর্ট অনুযায়ী, চলতি সপ্তাহেই রাজ্য সরকার হলফনামা দিয়ে কলকাতা হাইকোর্টে ট্রাম নিয়ে তাদের সিদ্ধান্তের কথা জানাতে চলেছে সরকার।  একটি জনস্বার্থ মামলার পরিপ্রেক্ষিতে সরকারের ট্রাম নিয়ে কী ভাবনা, ট্রাম নিয়ে সরকারে কী নীতি সেটা জানতে চেয়েছিল আদালত। আর এখানেই আপাতত সিদ্ধান্ত নেওয়া হচ্ছে নিয়মিতভাবে ট্রাম আর চালানো না হতে পারে কলকাতা শহরে। আদালতে সরকার একদম লিখিতভাবে ট্রাম চালানো হবে না বলে সরকারের তরফে জানানো হবে।

WhatsApp Community Join Now

চলবে জয়রাইড

সবকিছু থাকলে ট্রামের বদলে কলকাতা শহরে জয়রাইড ছুটতে দেখা যাবে বলে খবর। পর্যটকদের জন্য ধর্মতলা থেকে ময়দান পর্যন্ত লুপ লাইনে ট্রামের জয়রাইড কেবলমাত্র থাকবে।

সঙ্গে থাকুন ➥
X