টিকিট অতীত, এক কার্ডেই চড়ুন বাস, ট্রাম, ফেরি! উদ্যোগ পশ্চিমবঙ্গ সরকারের, কোথায় পাবেন?

Published on:

কলকাতাঃ কেন্দ্রীয় সরকারের ধাঁচে এবার পশ্চিমবঙ্গ সরকারও বাংলায় এক বিশেষ কাজ করতে চলেছে। এমনিতে যত সময় এগোচ্ছে ততই বাংলার পরিবহণ ব্যবস্থায় কিছু না কিছু পরিবর্তন ঘটছে। এবারও তার ব্যতিক্রম ঘটবে না। আপনিও যদি বাংলার বাসিন্দা হয়ে থাকেন এবং রোজ বাসে, ট্রামে করে যাতায়াত করে থাকেন তাহলে আপনার জন্য অপেক্ষা করছে দারুণ এক সুখবর। বাস, ট্রাম, লঞ্চের জন্য এবার একটাই কার্ড থাকবে।

বিরাট উদ্যোগ সরকারের

যারা গণ পরিবহণে রোজকার যাতায়াত করেন তাঁদের জন্য বড় উদ্যোগ নিয়েছে পশ্চিমবঙ্গ সরকার। অনেকেই হয়তো জানেন না যে ভারত সরকার ২০১৯ সালের ৪ মার্চ ‘এক দেশ এক কার্ড’ (ওএনওসি) নামে একটি উদ্ভাবনী উদ্যোগ চালু করে, যা ন্যাশনাল কমন মোবিলিটি কার্ড (এনসিএমসি) নামেও পরিচিত। এই উদ্যোগটি বাস্তবায়নের মাধ্যমে, সাধারণ মানুষ কেনাকাটা, টাকা তোলা এবং অর্থ প্রদানের পাশাপাশি বাস, ট্রেন, মেট্রো ইত্যাদিতে যাতায়াতের জন্য একটি কার্ড ব্যবহার করতে পারবেন। ওএনওসি একটি শহরের সমস্ত পরিষেবা অ্যাক্সেস করতে একটি কার্ড ব্যবহারের সুবিধা সরবরাহ করে। কার্ড ব্যবহারকারীদের একাধিক কার্ড বহন করতে হয় না এবং পাসওয়ার্ডগুলি মনে রাখতে হয় না। এবার তেমনই একটি উদ্যোগ নিচ্ছে সরকার। আসলে বাংলাতেও দীর্ঘদিন ধরে ‘ওয়ান স্টেট ওয়ান কার্ড’ পদ্ধতি চালু করতে মুখিয়ে রয়েছে সরকার।

বাংলায় ‘ওয়ান স্টেট ওয়ান কার্ড’ নিয়ম

বাংলায় ‘ওয়ান স্টেট ওয়ান কার্ড’ নিয়ম চালু হলে কলকাতার ট্রাম-বাস থেকে শিলিগুড়ি-দার্জিলিংয়ের সরকারি বাস, একটি কার্ডের মাধ্যমেই যাত্রীরা ভাড়া মেটাতে পারবেন। হ্যাঁ শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। নবান্ন সূত্রে খবর, আজ মঙ্গলবার বিষয়টি নিয়ে অর্থ দপ্তরের সঙ্গে পরিবহণ দপ্তরের একটি বৈঠক রয়েছে। জানা গিয়েছে, মেট্রোর স্মার্ট কার্ডের মতোই একটি কার্ড দেওয়া হবে যাত্রীদের। সেই কার্ড নিয়ে বাস, ট্রাম এবং ফেরিতে উঠলে মেট্রোর মতোই কার্ডে থাকা ব্যালান্স থেকে নির্দিষ্ট ভাড়া দিতে পারবেন। আর এই নিয়ম লাগু হলে যাত্রী হয়রানি, সর্বোপরি আর দীর্ঘক্ষণ লাইনে দাঁড়িয়ে থাকতে হবে না টিকিট কাটার জন্য।

আরও পড়ুনঃ রেশন নিয়মে আমূল বদল, এবার আরও কড়া হল পশ্চিমবঙ্গ সরকার! সমস্যা হবে আপনার?

এই বিষয়ে বড় তথ্য দিয়েছেন রাজ্যের পরিবহনমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী। তিনি সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে জানিয়েছেন, ‘নতুন এই কার্ড চালু হলে যাত্রীদের খুবই সুবিধা হবে। খুচরোর সমস্যা মিটবে। সেই সঙ্গে টিকিট থেকে চুরিও আটকানো যাবে বাসে। বাস, ফেরি, ট্রাম সব পরিবহণেই এই এক কার্ড ব‌্যবহার করে যাত্রীরা যাতায়াত করতে পারবেন।’ ডাব্লুবিটিসি, এসবিএসটিসি এবং এনবিএসটিসি সব নিগমেই এই কার্ড কাজ করবে বলে খবর।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X