অপেক্ষার অবসান, অবশেষে এই দিন থেকে ঝমঝমিয়ে বৃষ্টি দক্ষিণবঙ্গে

Published on:

কলকাতাঃ নিম্নচাপের দাপটে নতুন করে তোলপাড় করা আবহাওয়ার সাক্ষী থাকতে চলেছেন দক্ষিণবঙ্গের মানুষ। বজ্রবিদ্যুৎ সহ কাঁপানো বৃষ্টিতে ভিজবে কলকাতা সহ দক্ষিণবঙ্গ ও উত্তরবঙ্গের জেলাগুলি। আলিপুর আবহাওয়া অফিস জানাচ্ছে, অন্যান্য দিনের মতো আজ বৃহস্পতিবারও পশ্চিমবঙ্গের আকাশ সাধারণত আংশিক মেঘলা থাকবে । মূলত বঙ্গোপসাগরে নিম্নচাপ অবস্থানের কারণে আজ দক্ষিণবঙ্গের কিছু অঞ্চলে বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।
এছাড়া উত্তরবঙ্গেও  আজ হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে । চলুন জেনে নেওয়া যাক আজ সারাদিন কেমন থাকবে উত্তর থেকে দক্ষিণের আবহাওয়া।

উত্তরবঙ্গের আবহাওয়া

আজ প্রথমেই আলোচনা করা যাক উত্তরবঙ্গের জেলাগুলি নিয়ে। এদিন উত্তরবঙ্গের উপরিভাগের তিন জেলা দার্জিলিং, কালিম্পঙ এবং জলপাইগুড়ি জেলায় বজ্রবিদ্যুৎ সহ ভারী থেকে অতি ভারী বৃষ্টির প্রবল সম্ভাবনা রয়েছে। বাকি জেলাগুলিতে মাঝারি বৃষ্টির পূর্বাভাস।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

এবার আসা যাক দক্ষিণবঙ্গের আবহাওয়া প্রসঙ্গে। আজও কলকাতা সহ দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায়ে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা তৈরী হয়েছে। কলকাতার পাশাপাশি আজ আবহাওয়া বদল হবে হাওড়া, পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনায়। এরপর পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, কলকাতাতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। আগামীকাল থেকে কলকাতা সহ দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

নতুন করে নিম্নচাপ তৈরী

সাংবাদিক বৈঠকে বড় তথ্য দিয়েছেন আবহাওয়াবিদ সোমনাথ দত্ত। আগামীকাল শুক্রবার নিম্নচাপ তৈরি হবে বঙ্গোপসাগরে। নিম্নচাপ তৈরি হবে উত্তর-পশ্চিম ও পশ্চিম মধ্য বঙ্গোপসাগর এলাকায়। মূলত এটি উত্তর অন্ধ্রপ্রদেশ ও দক্ষিণ ওড়িশা সংলগ্ন উপকূলে অবস্থান করবে। যে কারণে রবিবার ও সোমবার নিম্নচাপের প্রভাব বাড়বে। সবকিছু ঠিকঠাক থাকলে আগামীকাল থেকে আরও দুর্যোগপূর্ণ আবহাওয়া বিরাজ করবে বাংলাজুড়ে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X