ভারতে প্রথম, চালান থেকে ভিড় নিয়ন্ত্রণ সবই করবে AI, সিকিমে নয়া ট্রাফিক সিস্টেম

Published on:

কলকাতাঃ সিকিম…হিমালয়ের পাদদেশে থাকা এক সুন্দর গোছানো রাজ্য। প্রতি বছর কয়েক হাজার পর্যটক এই সিকিমের টানে সেখানে ছুটে যান। এখানকার নানা সুন্দর জায়গা পর্যটকদের রীতিমতো নিজের দিকে আকর্ষণ করে। এই রাজ্য আবার অন্যান্য রাজ্যের থেকে পরিষ্কারও বটে। তবে আগামী দিনে এই সিকিম ভ্রমণ সকলের জন্য আলাদা রকমেরই হতে চলেছে। শুধু পর্যটকদের ক্ষেত্রে বললে ভুল হবে। যারা সিকিমে থাকেন তাদেরও সিকিমে থাকার অভিজ্ঞতাও আমূল বদলে যেতে চলেছে। আপনিও কি আগামী দিনে সিকিমে যাওয়ার পরিকল্পনা করছেন? তাহলে আজকের এই প্রতিবেদনটি রইল শুধুমাত্র আপনার জন্য।

সিকিমে নয়া চমক

জানা গিয়েছে, এবার এই সিকিমে AI ভিত্তিক ট্র্যাফিক ব্যবস্থা হতে চলেছে। কি শুনে চমকে গেলেন তো? কিন্তু এটাই সত্যি। সিকিম পরিবহণ দফতর ঘোষণা করেছে, রাজ্যজুড়ে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স AI ভিত্তিক ট্র্যাফিক ম্যানেজমেন্ট সিস্টেম চালু করা হবে। আর সিকিমও হল দেশের মধ্যে প্রথম রাজ্য আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ভিত্তিক ট্র্যাফিক ম্যানেজমেন্ট সিস্টেম চালু হবে।

সিকিমে AI ভিত্তিক ট্র্যাফিক ব্যবস্থা

মূলত ট্র্যাফিক ব্যবস্থাকে আরও উন্নত করতে এবং গোটা বিষয়টিকে অটোমেটিক করতে এই বিষয়টি আনা হবে বলে খবর। সেইসঙ্গে ট্র্যাফিক নিয়ম ভাঙলে যাতে সহজে ধরা যায় তার জন্য এই ব্যবস্থা। ট্র্যাফিক ব্যবস্থাপনার আধুনিকীকরণ এবং ট্র্যাফিক নিয়ন্ত্রণের দক্ষতা এবং নির্ভুলতা বাড়ানোর জন্য, সিকিম সরকার কৃত্রিম বুদ্ধিমত্তা ভিত্তিক ট্র্যাফিক ম্যানেজমেন্ট সিস্টেম বাস্তবায়ন করছে। পরিবহণ দফতরের তরফে জারি করা বিজ্ঞপ্তি অনুসারে, “সমস্ত যানবাহনের মালিকদের তাদের সমস্ত গাড়ির নথি আপডেট রাখার পরামর্শ দেওয়া হচ্ছে। ই-চালান ইস্যু করার ক্ষেত্রে কোনও বৈষম্য জেলার এসপি / আরটিওর নজরে আনা যেতে পারে।”

সঙ্গে থাকুন ➥
X