মানতে হবে ১৩টি নিয়ম, DA দাবির মধ্যেই ভাতা নিয়ে কড়া অবস্থান পশ্চিমবঙ্গ সরকারের

Published on:

mamata da government employee

কলকাতাঃ যারা সরকারি চাকরি করেন তাঁদের নানারকম নিয়ম মানতে হয়। এমনিতে বাংলায় বকেয়া এবং বর্ধিত হারে DA বৃদ্ধির দাবিতে বিক্ষোভ চলছে দীর্ঘদিন ধরে। রোদ, ঝড়, জল, শীত উপেক্ষা করে শয়ে শয়ে দিন ধরে রাস্তায় বিক্ষোভ দেখাচ্ছেন সরকারি কর্মীরা। যদিও বিক্ষোভের মাঝেই দু দফায় মহার্ঘ্য ভাতা বাড়িয়েছে সরকার। এখন সকলেই ১৪ শতাংশ হারে ডিএ পাচ্ছেন। এর পাশাপাশি আরও বেশ কিছু ভাতার সুবিধা পাচ্ছেন সরকারি কর্মীরা। আজ এই প্রতিবেদনে তেমনই একটি ভাতা নিয়ে আলোচনা হবে যেটির নিয়মে বিরাট বদল আনল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। আপনিও কি পশ্চিমবঙ্গের বাসিন্দা এবং সরকারি চাকরি করেন? তাহলে আপনার জন্য রইল জরুরি খবর।

ভাতা সংক্রান্ত নিয়মে বদল

জানা গিয়েছে, রাজ্য সরকার বাড়ি ভাড়া সংক্রান্ত ভাতায় বদল এনেছে। যারা রাজ্য সরকারি বা কেন্দ্রীয় সরকারের অধিনে চাকরি করেন তাঁরা জানবেন, বাড়ি ভাড়া ভাতা সমস্ত বেতনভোগী কর্মচারীদের বেতন কাঠামোর একটি গুরুত্বপূর্ণ অংশ। এইচআর-এর গুরুত্বও বেশি কারণ এর মাধ্যমে কর ছাড় পাওয়া যায়। আর এই বাড়ি ভাড়া ভাতা সংক্রান্ত নিয়মে ১৩ দফা শর্ত আনল সরকার।

মানতে হবে ১৩টি শর্ত

স্বামী-স্ত্রী দু’জনেই যদি চাকরি করেন তাহলে তাঁরা সর্বোচ্চ বাড়ি ভাতা কত পেতে পারেন সেই সংক্রান্ত একটি সাড়া ফেলে দেওয়া তথ্য প্রকাশ্যে এসেছে। আর এই বাড়ি ভাড়া ভাতা পেতে হলে সরকারি কর্মীদের আগামী দিন থেকে ১৩ দফা শর্ত মানতে হবে। হ্যাঁ ঠিকই শুনেছেন একদম। আসলে রাজ্যের সরকারি শিক্ষকদের বাড়ি ভাড়া ভাতা বা হাউজ রেন্ট অ্যালাওয়েন্স নিয়ে বিশেষ বিজ্ঞপ্তি জারি করল স্কুল শিক্ষা দফতর। আর যা দেখে সরকারি কর্মীদের চক্ষু চড়কগাছ। এই বিজ্ঞপ্তিতে স্পষ্ট জানানো হয়েছে, এখন থেকে বাড়ি ভাড়া ভাতা পেতে হলে মানতে হবে ১৩ দফা শর্ত। শিক্ষক এবং শিক্ষাকর্মীরা বাড়ি ভাড়ার ভাতার আবেদন করলে প্রয়োজনীয় তথ্যপ্রমাণ ছাড়াই এই বাবদ টাকা পেতেন। তবে এবার আর তা সহজ হবে না।

৫০ কিলোমিটারের বেশি দূরত্বে থাকতে হবে

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাড়ি ভাড়া বাবদ ভাতা পেতে গেলে এ বার শিক্ষক এবং শিক্ষাকর্মীদের স্কুল থেকে বাসস্থানের দূরত্ব ন্যূনতম ৫০ কিলোমিটারের বেশি হতে হবে। শুধু তাই নয়, আবেদনের সময় সংশ্লিষ্ট সরকারি শিক্ষককে জানাতে হবে যে বাড়ি থেকে স্কুলে যাতায়তের ক্ষেত্রে কী সমস্যার সম্মুখীন হতে হয় উক্ত কর্মীকে। সরকারি শিক্ষক বা শিক্ষাকর্মী দম্পতি যদি চাকরি সূত্রে ভিন্ন ভিন্ন জায়গার বাসিন্দা হন, তার প্রমাণপত্র দিতে হবে। বাড়ি ভাড়া করলে প্রমাণ হিসাবে সেই বাড়ি ভাড়ার রসিদও দেখাতে হবে। স্বামী- স্ত্রী উভয়েই যদি ৫০ কিলোমিটারের মধ্যে চাকরি করেন, সে ক্ষেত্রে এইচআরএ হিসাবে সর্বোচ্চ ১২ হাজার টাকা পাবেন।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X