থাকতেই হবে আবর্জনার ব্যাগ, নচেৎ প্রবেশ নয়! সিকিমে পর্যটকদের জন্য নয়া নিয়ম

Published on:

sikkim travel

কলকাতাঃ সিকিম…নামটা শুনলেই চোখের সামনে যেন ভেসে ওঠে এমজি মার্গ, সুদৃশ্য পাহাড়, চা বাগান উফফ আরও কত কী। শীত, হোক কিংবা গ্রীষ্ম, সারাবছরই পর্যটকদের ভিড়ে রীতিমতো থিকথিক করে এই সিকিম রাজ্য। যারা বিশেষ করে পাহাড় ভালোবাসেন তাঁদের কাছে এই সিকিম আলাদাই এক ভালো লাগার জায়গা। তবে আপনিও কি সিকিম যাওয়ার পরিকল্পনা করছেন? তাহলে সেখানে যাওয়ার আগে আপনার জন্য রইল বড় খবর। জেনে নিন ঝটপট।

সিকিম যাওয়ার আগে সাবধান

এমনিতে এখন দেশজুড়ে বিরাজ করছে বর্ষার মরসুম। আর এই বর্ষার মরসুমে সে সিকিম হোক কিংবা দার্জিলিং, মানুষ ব্যাগ পত্তর গুছিয়ে সেখানে যেতে উদ্যোগী হন। কিন্তু এই বর্ষার সময়ে পাহাড়ের বিধ্বংসী রূপেরও দেখা মেলে। যাইহোক, সিকিমে যদি আপনিও গাড়ি নিয়ে যাওয়ার প্ল্যান করে থাকেন তাহলে চোখ রাখুন আজকের এই লেখাটির ওপর। সরকারের তরফে পর্যটকদের উদ্দেশ্যে বিশেষ নির্দেশিকা জারি করা হয়েছে। নির্দেশিকা অনুযায়ী, সিকিমে প্রবেশকারী সমস্ত পর্যটক যানবাহনকে এখন আবর্জনা ফেলার জন্য বাধ্যতামূলকভাবে ব্যাগ বহন করতে হবে।

বড় নির্দেশ সরকারের

পর্যটন ও অসামরিক বিমান পরিবহন বিভাগের জারি করা আদেশে বলা হয়েছে যে পরিবেশের কথা চিন্তাভাবনা করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নির্দেশিকায় বলা হয়েছে, ট্যুর অপারেটর, ট্রাভেল এজেন্সি এবং চালকদের দায়িত্ব থাকবে যাত্রীদের ব্যাগে আবর্জনা ফেলতে বলা। এই আদেশ মেনে চলা নিশ্চিত করার জন্য, পর্যটন যানবাহনের আকস্মিক পরীক্ষা করা হবে এবং আদেশ লঙ্ঘনকারী যানবাহনগুলিকে চরম ফল ভোগ করতে হবে। বর্জ্য ব্যবস্থাপনা ও পরিবেশগত স্থায়িত্ব সম্পর্কে পর্যটকদের শিক্ষিত করতে পরিচ্ছন্নতা সচেতনতা প্রচার চালানো হচ্ছে। সিকিমে ছয় লাখেরও বেশি মানুষ বাস করে এবং এটি ভারতের সবচেয়ে কম জনবহুল রাজ্য। রাজ্যের সুন্দর হিমালয় গন্তব্যগুলি প্রতি বছর ২ মিলিয়নেরও বেশি পর্যটককে আকর্ষণ করে।

সঙ্গে থাকুন ➥
X