৪০-৫০ কিমি বেগে ঝোড়ো হাওয়া, সঙ্গে ভারী বৃষ্টি! আজ দক্ষিণবঙ্গের ৯ জেলায় দুর্যোগ

Published on:

weather south bengal rain

কলকাতাঃ বঙ্গোপসাগরে ফের তৈরী হয়েছে ঘূর্ণাবর্ত। আর এই ঘূর্ণাবর্তের জেরে আজ বুধবার জেলায় জেলায় দুর্যোগপূর্ণ আবহাওয়া বিরাজ করবে বলে জানিয়ে দিল হাওয়া অফিস। জানা যাচ্ছে, পশ্চিমবঙ্গের উপকূলে ঘূর্ণাবর্তের প্রভাবে ২৪ শে জুলাই বুধবার হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তো আবার কিছু জেলায় বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি বা মাঝারি থেকে ভারী বৃষ্টিরও সম্ভাবনা রয়েছে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

জেনে নেওয়া যাক আজ দক্ষিণবঙ্গের আবহাওয়া কেমন থাকবে। আলিপুর হাওয়া অফিসের তরফে জারি করা বুলেটিন অনুযায়ী, এদিন হাওড়া, হুগলি, কলকাতা থেকে শুরু করে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম জেলায় সবচেয়ে বেশি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এরইসঙ্গে মাঝেমধ্যে উপকূলীয় এলাকায় দমকা হাওয়া বয়ে যেতে পারে। হাওয়া অফিস সূত্রে খবর, এই মুহূর্তে দিঘার উপর দিয়ে গিয়েছে মৌসুমী অক্ষরেখা। যে কারণে বঙ্গোপসাগর থেকে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে রাজ্যে। ফলে রাজ্যজুড়ে বৃষ্টি হবে।

উত্তরবঙ্গের আবহাওয়া

এবার আসা যাক উত্তরবঙ্গের আবহাওয়া প্রসঙ্গে। আজ বুধবার উত্তরের পাঁচ জেলা যেমন দার্জিলিং, কালিম্পঙ, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়িতে বৃষ্টি হবে। কিন্তু ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে কালিম্পঙ ও আলিপুরদুয়ার জেলায়।

মৎস্যজীবীদের জন্য সতর্কতা

ঘূর্ণাবর্তের জেরে সমুদ্রের উত্তাল থাকার সম্ভাবনা রয়েছে। যে কারণে মৎস্যজীবীদের জন্য আগামী শুক্রবার পর্যন্ত সতর্কতা বার্তা জারি করা হয়েছে। সমুদ্র উত্তাল থাকার কারণে সমুদ্রে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এছাড়া উত্তর বঙ্গোপসাগরে ৪০ থেকে ৫০ কিমি প্রতি ঘণ্টা গতিতে দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে বলে খবর। উত্তর-পশ্চিম ও পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর উত্তাল থাকবে।

WhatsApp Community Join Now

কলকাতার আবহাওয়া

আজ শহর কলকাতাজুড়ে ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সর্বোচ্চ পারদ ৩০ ডিগ্রি এবং সর্বনিম্ম ২৬ ডিগ্রি সেলসিয়াস।

সঙ্গে থাকুন ➥
X