বিশ্ব র‍্যাঙ্কিংয়ে আরও শক্তিশালী হল ভারতীয় পাসপোর্ট, এখন কত নম্বরে?

Published on:

Indian Passport

কলকাতাঃ বিদেশে ঘুরতে যাওয়ার স্বপ্ন কমবেশি সকলেরই থাকে। আপনারও আছে নিশ্চয়ই। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায়, ইচ্ছা থাকলেও উপায় হয় না। বলা ভালো পকেট সঙ্গ দেয় না। তবে বিদেশ ভ্রমণের জন্য যেটা সবথেকে গুরুত্বপূর্ণ জিনিস হল পাসপোর্ট। ঘরোয়া অর্থাৎ নিজের দেশে ভ্রমণের ক্ষেত্রে পাসপোর্টের দরকার পড়ে না। কিন্তু বিদেশে ঘুরতে গেলে এই পাসপোর্ট ছাড়া আপনি এক পাও এগোতে পারবেন না। আপনি কি জানেন যে কোন দেশের পাসপোর্ট সবথেকে বেশি শক্তিশালী? ভারতের পাসপোর্টই বা কত শক্তিশালী জানেন? না জানা থাকলে আজকের এই প্রতিবেদনটি রইল আপনার জন্য।

রিপোর্টে চাঞ্চল্য

সম্প্রতি লন্ডনভিত্তিক হেনলি পাসপোর্ট ইনডেক্স-এর তরফে একটি রিপোর্ট প্রকাশ করা হয়েছে। আর এই রিপোর্ট দেখে সকলেই অবাক হয়েছে গিয়েছেন। যে যে দেশের কাছে শক্তিশালী পাসপোর্টের তকমা রয়েছে সেই দেশগুলির তালিকায় রয়েছে আইসল্যান্ড, লাটাভিয়া, স্লোভাকিয়া। এই দেশগুলির পাসপোর্ট থাকলেই আপনি প্রায় ১৮৪টি দেশের ভিসামুক্ত হয়েছে ঘুরে বেড়াতে পারবেন। কি শুনে চমকে গেলেন তো? কিন্তু এটাই সত্যি।

কোন দেশের পাসপোর্ট সবথেকে শক্তিশালী

এখন আপনিও নিশ্চয়ই ভাবছেন যে কোন দেশের পাসপোর্ট সবথেকে বেশি শক্তিশালী? তাহলে জানিয়ে রাখি, সেই দেশের নাম হল সিঙ্গাপুর। আপনার কাছে যদি এই দেশের পাসপোর্ট থেকে থাকে তাহলে আপনি ১৯৫টি দেশে ভিসা ছাড়াই ঘুরতে পারবেন।

বাকি দেশগুলির পাসপোর্ট কতটা শক্তিশালী

৯ নম্বরে রয়েছে লিথুয়ানিয়া, এস্তনিয়া, সংযুক্ত আরব আমিরাত পাসপোর্টের মাধ্যমে আপনি ১৮৫টি দেশে ভিসা ছাড়াই ঘুরতে পারবেন। ৮ নম্বরে রয়েছে আমেরিকার নাম। আমেরিকার পাসপোর্টও যথেষ্ট শক্তিশালী, আপনি এই পাসপোর্টের ব্যবহার করে ১৮২টি দেশে ভিসা ছাড়া ঘুরতে পারবেন। ৭ নম্বরে রয়েছে কানাডা, চেক প্রজাতন্ত্র, হাঙ্গেরি ও মালটা। এই দেশগুলির পাসপোর্ট আপনার কাছে থাকলে আপনি অনায়াসেই ১৮৭টি দেশে ভিসা ছাড়াই ঘুরতে পারবেন। ৬ নম্বরে রয়েছে গ্রিস, পোল্যান্ড। এই দেশগুলির পাসপোর্ট আপনাকে ১৮৮টি দেশে ঘুরতে যাওয়ার অনুমতি দেয়। ৫ নম্বরে আছে অস্ট্রেলিয়া ও পর্তুগালের নাম, এই দেশের পাসপোর্টধারী নাগরিকরা ১৮৯টি দেশে ভিসামুক্ত হয়ে ঘুরতে পারবেন।

WhatsApp Community Join Now

এরপর ৪ নম্বরে রয়েছে বেলজিয়াম, ডেনমার্ক, ইউনাইটেড কিংডম, নিউজিল্যান্ড, নরওয়ে, সুইতজারল্যান্ড-এর পাসপোর্ট রয়েছে। এই পাসপোর্ট ব্যবহার করে আপনি ১৯০টি দেশে ভ্রমন করতে পারবেন। অস্ট্রিয়া, ফিনল্যান্ড, আয়ারল্যান্ড, লুক্সেমবার্গ, নেদারল্যান্ডস, দক্ষিণ কোরিয়া ও সুইডেন রয়েছে তালিকার তৃতীয় স্থানে। এসব দেশের পাসপোর্টে ১৯১টি ভিসামুক্ত ভ্রমণ গন্তব্য রয়েছে। দ্বিতীয় স্থানে রয়েছে পাঁচটি দেশ- ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান ও স্পেন। এই পাঁচটি দেশের পাসপোর্টে ১৯২টি দেশে ভিসামুক্ত প্রবেশাধিকার রয়েছে।

ভারতের স্থান কততে

ভারতের নাগরিকরা ৫৮টি বিদেশি গন্তব্যে ভিসামুক্ত প্রবেশাধিকার পান। প্রকাশিত সর্বশেষ র‍্যাঙ্কিংয়ে ভারতের পাসপোর্টকে ৮২ তম স্থানে রাখা হয়েছে। যেখানে ভারতীয়দের ৫৮ টি দেশে ভিসা-মুক্ত প্রবেশের অনুমতি দেয়।

সঙ্গে থাকুন ➥
X