জলোচ্ছ্বাসে তলিয়ে গেল এক বছর আগে তৈরি কংক্রিটের নদীবাঁধ, পাথরপ্রতিমায় তুমুল আতঙ্ক

Published on:

Pathar Pratima, Tidal bore, South 24 Pargana, West Bengal,

পাথরপ্রতিমা: বর্তমানে বর্ষার মরসুম চলছেন। সেইসঙ্গে একেরবপর এক নিম্নচাপ, ঘূর্ণাবর্ত তো রয়েছেই। জায়গায় জায়গায় সমুদ্র উত্তাল হয়ে রয়েছে। সেইসঙ্গে তীব্র জলোচ্ছ্বাস তো রয়েছেই। আর এর জেরে এবার ঘটে গেল বড়সড় বিপত্তিম কেউ হয়তো ভাবতেও পারেননি এমনটা হবে। সমুদ্রের পাড় ভেঙে বড় বিপত্তি ঘটল পাথরপ্রতিমায়।

পাথরপ্রতিমায় বড় ঘটনা

বর্ষার মরসুমে পাথরপ্রতিমায় পাড় ভেঙে বিপত্তি ঘটল। এহেন ঘটনাকে কেন্দ্র করে স্বাভাবিকভাবেই সকলের মধ্যে চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। সাধারণ মানুষের হাহাকার শোনা যাচ্ছে। সকলেই বলছেন, ‘চোখের সামনে ঘরবাড়ি ডুবে যাচ্ছে।’ শোনা যাচ্ছে, জলের তলায় চলে গিয়েছে প্রায় ১০০টি বাড়ি। কংক্রিটের তৈরী নদী বাঁধ ভেঙে এই বিপত্তি বলে খবর।

কংক্রিটের তৈরী নদী বাঁধ ভাঙল

কংক্রিটের তৈরী নদী বাঁধ ভেঙে বিরাট ক্ষতি হয়েছে গিয়েছে স্থানীয় বাসিন্দাদের। সবথেকে বড় কথা, এই নদী বাঁধটি তৈরী হয়েছিল এক বছর আগে। ৪৪ কোটি টাকা ব্যয়ে এই বাঁধটি নির্মিত হয়েছিল। তবে এক বছরের মধ্যে সেই বাঁধও ভেঙে গেল। যে কারণে জলের তলায় চলে গিয়েছে শতাধিক বাড়ি থেকে শুরু করে একের পর এক চাষের জমি, পুকুর। স্থানীয় প্রশাসনের বিরুদ্ধে ক্ষোভে ফেটে পড়েছেন মানুষ। মূলত বাঁধ নির্মাণে দুর্নীতি ও পরিকল্পনায় ত্রুটির অভিযোগ তুলে সরব হয়েছেন গোবর্ধনপুর গ্রামের স্থানীয়দের একাংশ। জানলে আঁতকে উঠবেন, পূর্ণিমার কটালে জলোচ্ছ্বাসে ভেঙে তলিয়ে গেল নদীবাঁধের ১২০০ মিটার অংশ।  জানলে আঁতকে উঠবেন, পূর্ণিমার কটালে জলোচ্ছ্বাসে ভেঙে তলিয়ে গেল নদীবাঁধের ১২০০ মিটার অংশ। এদিকে প্রাণ বাঁচাতে নিজেদের ভিটে মাটি ছেড়ে অন্যত আশ্রয় নিচ্ছেন মানুষজন।

কী বলছে প্রশাসন

এদিকে বাঁধ প্রসঙ্গে নড়েচড়ে বসেছে প্রশাসন। তৃণমূলের তরফ থেকেও নতুন বাঁধ তৈরির আশ্বাস দেওয়া হয়েছে।  পাথরপ্রতিমা পঞ্চায়েত সমিতির কর্মাধ্যক্ষ সৌরভ দাস জানিয়েছেন, বিষয়টি মুখ্যমন্ত্রীর নজরে আনা হয়েছে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X