বদলাতে হবে গাড়ির নম্বর প্লেট, বিরাট সিদ্ধান্ত রাজ্যের! জানিয়ে দেওয়া হল শেষ সময়ও !

Updated on:

কলকাতাঃ বর্তমান সময়ে বহু মানুষের কাছেই চার চাকা বা দু’চাকা গাড়ি রয়েছে।  আর গাড়ি থাকা মানেই হল নম্বর প্লেট থাকবে। কিন্তু এই গাড়ির নম্বর প্লেট সক্রান্ত নিয়মে সময়ে সময়ে নানা পরিবর্তন আনা হয়। এবারও তার ব্যতিক্রম ঘটল না। বিশেষ করে আপনিও যদি পশ্চিমবঙ্গের বাসিন্দা হয়েছে থাকেন এবং আপনার কাছে নিজের গাড়ি থেকে থাকে তাহলে আজকের এই প্রতিবেদনটি রইল শুধুমাত্র আপনার জন্য।

এমনিতে সারাদেশে হাই সিকিউরিটি রেজিস্ট্রেশন প্লেট (এইচএসআরপি) ইনস্টল বাধ্যতামূলক করা হয়েছে। উত্তরপ্রদেশ, রাজস্থান, মধ্যপ্রদেশ-সহ একাধিক রাজ্যে এই নয়া ব্যবস্থা চালু করা হয়েছে। এবার পালা বাংলার ।

গাড়ির নম্বর প্লেট নিয়ে বড় সিদ্ধান্ত রাজ্যের

নবান্নের তরফে হাই সিকিউরিটি নম্বর নিয়ে বড় সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বেশ কিছু রাজ্যে যাদের হাই সিকিউরিটি নম্বর প্লেট নেই, তাঁদের চালান দেওয়া হচ্ছে। এটি এক ধরনের নম্বর প্লেট, যা আপনার সুবিধা ও নিরাপত্তার কথা মাথায় রেখে তৈরি করা হয়েছে। আপনি যদি এখনও হাই সিকিউরিটি নম্বর প্লেট ইনস্টল না করে থাকেন তবে এটি ইনস্টল করুন অন্যথায় আপনার গাড়িটিও বাজেয়াপ্ত করা হতে পারে। হ্যাঁ ঠিকই শুনেছেন।

হাই সিকিউরিটি নম্বর প্লেট কী?

এখন আপনিও নিশ্চয়ই ভাবছেন যে এই হাই সিকিউরিটি নম্বর প্লেট কী? তাহলে জানিয়ে রাখি, এই নম্বর প্লেটগুলো তৈরি করা হয় অ্যালুমিনিয়াম দিয়ে। এই নম্বর প্লেট গুলি ১০টি অক্ষর ও সংখ্যার সমন্বয়ে গঠিত হয়। প্রথম ২টি অক্ষর নির্দেশ করে রাজ্যের নাম। যেমন WB বলতে পশ্চিমবঙ্গ বোঝায়। পরের ২টি সংখ্যা ওই রাজ্যের জেলার ক্রমিক সংখ্যা। তারপরের ২টি অক্ষর হয় ওই জেলার গাড়ির সিরিজ। শেষ ৪টি থাকে ইউনিক নম্বর হিসেবে। এই ইউনিক নম্বরের ক্ষেত্রে বিশেষ সংখ্যা বা VIP নম্বর পেতে মোটা অঙ্কের ফি দিতে হয় RTO কে। সম্প্রতি রাজ্য সরকার সকল যানবাহনের ক্ষেত্রে উচ্চ নিরাপত্তাযুক্ত নম্বর প্লেট বা হাই সিকিউরিটি নম্বর প্লেট নিয়ে এক বিশেষ বিজ্ঞপ্তি জারি করল নবান্ন। আর এই নম্বরপ্লেট লাগাতে যদি কেউ অস্বীকার করে তাহলে তার কপালে দুঃখ লেখা থাকবে। গুনতে হবে মোটা টাকাও।

WhatsApp Community Join Now

যাদের নিজস্ব গাড়ি রয়েছে তাঁদের ক্ষেত্রে হাই সিকিউরিটি নম্বর প্লেট ইনস্টল করা বাধ্যতামূলক করা হয়েছে। সংশ্লিষ্ট মোটরযান নির্মাতা বা ডিলার, সোসাইটি অফ ইন্ডিয়ান অটোমোবাইল ম্যানুফ্যাকচার অথবা সংশ্লিষ্ট আঞ্চলিক পরিবহন আধিকারিকের সঙ্গে যোগাযোগ করার নির্দেশ দেওয়া হয়েছে ।

বড় নির্দেশ পরিবহন দফতরের

বড় নির্দেশিকা জারি করেছে পরিবহন দফতর। বিজ্ঞপ্তি অনুযায়ী, যে সকল গাড়ির রেজিস্ট্রেশন নম্বর এর শেষ সংখ্যা ১,২,৩ এবং ৪, তাঁদের ক্ষেত্রে গাড়িতে উচ্চ নিরাপত্তাযুক্ত নম্বর প্লেট লাগানোর শেষ দিন চলতি বছরের ১৫ আগস্ট। শেষ সংখ্যা ৫ ও ৬ এর ক্ষেত্রে গাড়িতে উচ্চ নিরাপত্তাযুক্ত নম্বর প্লেট লাগানোর শেষ দিন ১৫ সেপ্টেম্বর। পাশাপাশি ৭ ও ৮ এর ক্ষেত্রে উচ্চ নিরাপত্তাযুক্ত নম্বর প্লেট লাগানোর শেষ দিন ১৫ অক্টোবর। এছাড়া ৯ ও ০ এর ক্ষেত্রে উচ্চ নিরাপত্তাযুক্ত নম্বর প্লেট লাগানোর শেষ দিন ১৫ নভেম্বর ধার্য করা হয়েছে। যদি কোনও গাড়ির মালিক নির্দিষ্ট সময়ের পর নম্বর প্লেট লাগায় তাহলে তাঁদের ক্ষেত্রে মোট টাকা চার্জ নেওয়া হবে।

সঙ্গে থাকুন ➥
X