হুড়মুড়িয়ে দাম কমবে ইলিশের, বড় সিদ্ধান্ত সরকারের! কবে থেকে হচ্ছে সস্তা?

Updated on:

ilish

কলকাতাঃ ইলিশ মাছ… এই মাছ খেতে ভালোবাসেন না এমন মানুষকে হয়তো খুঁজে পাওয়া মুশকিল। তারওপর এখন আবার বর্ষাকাল। আর বর্ষাকালে বাঙালির পাতে সর্ষে ইলিশ, ভাপা ইলিশ, ইলিশের ঝাল পড়বে না তা তো হতেই পারে না। তবে এই মাছ কিনতে গিয়ে এখন বেশিরভাগ বাঙালিকেই রীতিমতো ঝটকা খেতে হচ্ছে। তবে আর চিন্তা নেই, চলতি বছরের কেন্দ্রীয় বাজেটে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এমন এক ঘোষণা করেছেন যারপরে সকলের মুখে হাসি ফুটেছে।

বড় ঘোষণা সরকারের

কেন্দ্রীয় সরকার এমন এক সিদ্ধান্ত নিয়েছে যারপরে মনে করা হচ্ছে এবার আগামী দিনে ইলিশ মাছ সহ বহু মাছের দাম ঝপ করে কমে যাবে। হ্যাঁ ঠিকই শুনেছেন। আসলে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ কেন্দ্রীয় বাজেটে সামুদ্রিক মাছের উপর পাঁচ শতাংশ কর ছাড় ঘোষণা করেছেন। এর ফলে ইলিশ সহ অন্যান্য সামুদ্রিক মাছের দাম কমার প্রবল সম্ভাবনা দেখা দিয়েছে। আর কেন্দ্রের এহেন সিদ্ধান্তের জেরে মাছ ব্যবসায়ী থেকে শুরু করে মাছপ্রেমীদের মধ্যে খুশির জোয়ার।

হু হু করে মাছ ঢুকছে বাংলায়

এখন বর্ষাকাল। আর বর্ষার মরসুমে স্বাভাবিকভাবেই বাংলার মাছ বাজারগুলিতে ইলিশের ছেয়ে গিয়েছে। যদিও ভালো সাইজ ও ওজনের মাছগুলি বেশ চড়া দামে মিলছে। যা কিনতে গিয়ে চোখ কপালে উঠে যাচ্ছে সকলের। তবে আর চিন্তা নেই, সামুদ্রিক মাছের উপর পাঁচ শতাংশ কর ছাড়ের পর বেশ জলের দরে ইলিশ সহ অনেক মাছ মিলবে।

কম দামে মিলবে মাছ

চক বাজারে মূলত শঙ্করপুর, ডায়মন্ড হারবার থেকে সামুদ্রিক মাছ আসে। ইলিশ সহ ভোলা, ভেটকি, পমফ্রেট, চিংড়ি, পার্শের মতো মাছের আমদানি হয়। ইলিশের ভালো আমদানি শুরু হয়েছে বাজারে। কবে থেকে এই কম কর প্রয়োগ হবে? এই বিষয়ে চক বাজার পাইকারি মাছ ব্যবসায়ী সংগঠনের সম্পাদক জানাচ্ছেন, সামুদ্রিক মাছে কর ছাড়ের সুফল পেতে আরও কয়েকদিন লাগবে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X