সাগরে তৈরি মরসুমের তৃতীয় নিম্নচাপ, কিছুক্ষণের মধ্যে প্রবল বৃষ্টি ধেয়ে আসছে এই জেলাগুলিতে

Published on:

south bengal weather

ফের একবার আমূল বদল ঘটল বাংলার আবহাওয়ার। দোসর নিম্নচাপের জেরে দফায় দফায় ফের গিজতে চলেছে দক্ষিণবঙ্গের একের পর এক জেলা। বাদ যাবে না শহর কলকাতাও। সাগরে তৈরী হওয়া নিম্নচাপের প্রভাবে আগামী কয়েক ঘণ্টায় দক্ষিণবঙ্গের বেশ কিছু অঞ্চলে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

এরইসঙ্গে উপকূলীয় এলাকায় কয়েক দফায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উপকূলীয় এলাকায় ৩০ থেকে ৪০ কিলোমিটার প্রতি ঘন্টায় দমকা হাওয়া বয়ে যেতে পারে। ‌উত্তাল থাকবে সমুদ্র। যে কারণে মৎস্যজীবীদের গভীর সমুদ্রে এখনো অবধি যাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি কড়া হয়েছে। আজ শনিবার ২৭ জুলাই কেমন থাকবে সমগ্র বাংলার আবহাওয়া তা জেনে নিন ঝটপট।

নিম্নচাপের সৃষ্টি

আলিপুর আবহাওয়া দফতরের তরফে একটি বিশেষ বুলেটিন জারি কড়া হয়েছে। আর এই বুলেটিন অনুযায়ী, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং সংলগ্ন বাংলাদেশ উপকূলের উপর মরশুমের তৃতীয় নিম্নচাপটি তৈরি হয়েছে। সবকিছু ঠিকঠাক থাকলে এটি আগামী দুই থেকে তিন দিনে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর অগ্রসর হয়ে ঝাড়খণ্ডের দিকে সরে যাবে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপের প্রভাবে বিশেষ করে পশ্চিমের জেলাগুলি ব্যাপক ঝড় বৃষ্টিতে ভাসবে। জানা গিয়েছে, আজ বাঁকুড়া, পুরুলিয়া, দুই মেদিনীপুর এবং ঝাড়গ্রামের দু একটি জায়গায় ভারী বৃষ্টিপাত হতে পারে। নিম্নচাপের প্রভাবে সমুদ্র উত্তাল থাকার সম্ভাবনা আছে। তাই মৎস্যজীবীদের সমুদ্রে সতর্কতার সাথে যাওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে। হাওয়া অফিস বলছে, বাংলায় আগামী ৭ দিন স্বাভাবিকের থেকে বেশি বৃষ্টি চলবে।এছাড়া আজও কলকাতায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মেঘলা থাকবে আকাশ।

WhatsApp Community Join Now

উত্তরবঙ্গের আবহাওয়া

এবার আসা যাক উত্তরবঙ্গের আবহাওয়া কেমন থাকবে সেই প্রসঙ্গে। জানা গিয়েছে, আজ শনিবার থেকে সোমবার অবধি চলবে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়ি জেলাতে। এরপর রবিবার জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ারে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির পূর্বাভাস জারি করল হাওয়া অফিস । 

সঙ্গে থাকুন ➥
X