যাত্রী সংখ্যা কম, উঠে যাচ্ছে টিকিট কাউন্টার! আচমকা বিরাট সিদ্ধান্ত নিল কলকাতা মেট্রো

Published on:

kolkata metro (1)

লোকাল ট্রেন বাসের পাশাপাশি এখন কলকাতা মেট্রো (Kolkata Metro) সকলের জীবনের একটা অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ হয়ে উঠেছে. এখনো অবধি শহরবাসী এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যাওয়ার জন্য মাত্র কয়েক টাকা খরচা করে এই মেট্রো ব্যবস্থাকেই প্রথম প্রথম পছন্দ হিসেবে বেছে নেন। প্রত্যেকদিন লক্ষ লক্ষ অফিস যাত্রী কলকাতা মেট্রো পরিসেবার ওপর চোখ বন্ধ ভরসা করে ছুটি চলেফেন যে যার গন্তব্যে। আপনিও কি মেট্রো যাত্রী? তাহলে আপনার জন্য রইল শুধুমাত্র আজকের এই প্রতিবেদনটি। জানা যাচ্ছে নতুন মাস অর্থাৎ আগস্ট মাস থেকে মেট্রো পরিষেবায়ে বিরাট বদল আসছে চলেছে। হ্যাঁ ঠিকই শুনেছেন।

১ আগস্ট থেকে বদলে যাচ্ছে মেট্রো পরিষেবা!

সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ১ আগস্ট থেকে মেট্রো পরিষেবায় বিরাট রদবদল হতে চলেছে। আর এমনই ইঙ্গিত দিয়ে সকলের কৌতূহল বাড়িয়ে দিয়েছে কলকাতা মেট্রো কর্তৃপক্ষ। জানা যাচ্ছে, দক্ষিণ কলকাতার তিনটি মেট্রো স্টেশন শীঘ্রই কোনও টিকিট বুকিং কাউন্টার ছাড়াই কাজ করতে চলেছে। কলকাতা মেট্রো রেলওয়ে পার্পল এবং অরেঞ্জ লাইনে “নো বুকিং কাউন্টার স্টেশন” এর একটি নতুন ব্যবস্থা চালু করার সিদ্ধান্ত নিয়েছে। শুনতে অবাক লাগলেও এটাই দিনের আলোর মতো সত্যি।

পাইলট প্রকল্পের জন্য চিহ্নিত তিনটি স্টেশনে নতুন সিস্টেমটি চালু করা হবে। নির্বাচিত তিনটি স্টেশনের মধ্যে বেগুনি লাইন থেকে দুটি এবং অরেঞ্জ লাইন থেকে একটি অন্তর্ভুক্ত রয়েছে। প্রাথমিকভাবে পার্পল লাইন অর্থাৎ জোকা-তারাতলা ডিভিশনের সখেরবাজার মেট্রো স্টেশন এবং অরেঞ্জ লাইনের কবি সুকান্ত স্টেশনে ‘নো বুকিং কাউন্টার স্টেশন’ চালু করা হবে। জানা গেছে, ১ আগস্ট থেকে নতুন ব্যবস্থা চালু করার কথা রয়েছে মেট্রো কর্তৃপক্ষের।

বদলে যাচ্ছে ৩টি মেট্রো স্টেশন

কলকাতা মেট্রো সূত্রে খবর, তিনটি স্টেশনে মূলত যাত্রী সংখ্যা কম হওয়ায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এক রিপোর্টে উঠে এসেছে, তারাতলা স্টেশনে দৈনিক গড় যাত্রী সংখ্যা মাত্র ৭০ জন এবং ২২০ জন যাত্রী নিয়মিত কবি সুকান্ত মেট্রো স্টেশন ব্যবহার করেন। এদিকে সখেরবাজার স্টেশনে প্রায় ৫৫ জন যাত্রীর চলাচল লক্ষ্য করা গেছে। ফলে এবার যাত্রী সংখ্যা কম হওয়ায় কলকাতা মেট্রো কর্তৃপক্ষ এই তিনটি স্টেশনকে ‘নো বুকিং কাউন্টার স্টেশন’ করার সিদ্ধান্ত নিয়েছে। নির্বাচিত তিনটি মেট্রো স্টেশনে টোকেন, নতুন স্মার্ট কার্ড বা স্মার্ট কার্ড রিচার্জ করার জন্য কোনও বুকিং কাউন্টার খোলা থাকবে না। ১ আগস্ট থেকে চিহ্নিত স্টেশনগুলিতে টিকিট বুকিং কাউন্টারে কোনও বুকিং কর্মীও উপস্থিত থাকবেন না। এর পরিবর্তে, যাত্রীদের তাদের টোকেন, স্মার্ট কার্ড এবং কাগজের কিউআর কোড-ভিত্তিক টিকিট স্বয়ংক্রিয় স্মার্ট কার্ড রিচার্জ মেশিন (এএসসিআরএম) থেকে কিনতে হবে।

WhatsApp Community Join Now

যাত্রীরা এই এএসসিআরএম থেকে তাদের স্মার্ট কার্ড রিচার্জ করতে বা ইউপিআই পেমেন্ট-ভিত্তিক টিকিটিং সিস্টেম বেছে নিতে পারবেন। এই উদ্দেশ্য পূরণের জন্য, মেট্রো কর্তৃপক্ষ নির্বাচিত স্টেশনগুলিতে দুটি এএসসিআরএম মেশিন অবধি ইনস্টল করেছে।

সঙ্গে থাকুন ➥
X