স্কুলে বিদ্যুত ব্যবহার নিয়ে চরম পদক্ষেপ শিক্ষা দফতরের, জারি করল নোটিশ

Published on:

বিদ্যুতের বাড়তি বিল নিয়ে সকলেই চিন্তিত থাকেন। এদিকে চলতি বছরে যে হারে গরম বেড়েছিল সেই অবস্থায় ব্যাপক চাহিদা ও ব্যবহারও বেড়ে গিয়েছিল গিয়েছিল। যা সরকারের চিন্তা বাড়ায়। বিভিন্ন সরকারি স্কুল থেকে শুরু করে কলেজ বিশ্ববিদ্যালয় ও অন্যান্য সরকারি অফিসগুলিতে বিদ্যুতের যথেষ্ট ব্যবহার নিয়ে ফলে এবার আস্ত নোটিশ ধরিয়ে দিল সরকার। বিশেষ করে স্কুলগুলিতে বিদ্যুতের ব্যবহার নিয়ে এবার বড়সড় নোটিশ জারি করল স্কুল শিক্ষা দফতর।

বিদ্যুতের ব্যবহার নিয়ে স্কুল শিক্ষা দফতরের নির্দেশিকা জারি

রাজ্য শিক্ষা দফতর স্কুলের জেলা পরিদর্শকদের সরকারি ও সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলগুলিতে স্কুল সময়ের বাইরে বিদ্যুৎ ব্যবহারের বিরুদ্ধে সতর্ক থাকতে বলেছে। স্কুল চত্ত্বরগুলিতে কোথায় কত পরিমাণে বিদ্যুতের খরচ হচ্ছে সে বিষয়ে একটি হিসাব রাখারও নির্দেশিকা দেওয়া হয়েছে। মূলত মধ্যশিক্ষা পর্ষদের অন্তর্গত স্কুলগুলির উদ্দেশ্যে এই বিশেষ নোটিশ জারি করা হয়েছে। মধ্যশিক্ষা পর্ষদকে স্কুল শিক্ষা দফতরের তরফে জারি করা নোটিশকে গুরুত্ব সহকারে নেওয়ার আহ্বান জানানো হয়েছে। গত ২৬ শে জুলাই এই নির্দেশিকা জারি করা হয়েছে। আচমকা এই নোটিশ দেখে চোখ কপালে উঠেছে বলে মনে করা হচ্ছে।

WBBSE- র বিজ্ঞপ্তি

WBBSE- র বিজ্ঞপ্তি অনুযায়ী, স্কুল শিক্ষা দফতরের নজরে প্রায়শই উঠে এসেছে যে স্কুল শেষ হয়ে যাওয়ার পরও বিদ্যুতের অপব্যবহার হচ্ছে লাইফ ফ্যান পাখা চালু থাকতে দেখা যাচ্ছে। যে কারণে বিদ্যুতের সংকটও দেখা যাচ্ছে বিভিন্ন জায়গায়। ফলে বিদ্যুতের এই অপব্যবহার রুখতে এবার নির্দেশিকা জারি করল স্কুল শিক্ষা দফতর। ক্লাসরুমের পাশাপাশি আধিকারিকদের রুমেও বিদ্যুতের খরচ এর উপর লাগাম টানতে নজর রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

স্কুল পরিদর্শন করবেন এসআই, শিক্ষাবন্ধুরা

স্কুলগুলোতে বিদ্যুতের বাড়তি অপচয় হচ্ছে কিনা সেগুলি নজর রাখতে স্কুলে স্কুলে পরিদর্শনে যাবেন এসআই থেকে শুরু করে শিক্ষা বন্ধুরা। এর পর তারা রিপোর্ট জমা দেবেন স্কুল শিক্ষা দফতরে বলে খবর। 

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X