লাগবে না ওষুধ, ইলিশ খেলে শরীর থেকে পালাবে এসব রোগ! উপকারিতা শুনলে অবাক হবেন

Published on:

Illish fish benifits

কলকাতাঃ বর্ষাকাল এসে গিয়েছে। আর বর্ষার মরসুমে ভোজনরসিক বাঙালির পাতে ইলিশ পড়বে না সেটা তো হতেই পারে না। সর্ষে ইলিশ, ঝাল ইলিশ, ভাপা ইলিশ, দই ইলিশ, ইলিশ পাতুরি…. এখনই তো খাওয়ার সময়। ইতিমধ্যেই ঝাঁকে ঝাঁকে দিঘা মোহনা, কাকদ্বীপের মাছ ঢুকছে বাজারগুলিতে। তবে আরও ভালো মাছের আশায় মাঝ সমুদ্রে পাড়ি দিয়েছেন মৎস্যজীবীরা। ইতিমধ্যে ইলিশে মজতে শুরু করে দিয়েছেন মাছে ভাতে বাঙালি। তবে এসবের মাঝে একটা প্রশ্ন বারবার সকলের মাথায় উঁকি দিচ্ছে, আর সেটা হল, ইলিশ মাছ খেলে কী হয়? আপনার মাথাতেও কি এই একই প্রশ্ন উঁকি দিচ্ছে? তাহলে আজকের এই লেখাটি রইলো আপনার জন্য।

ইলিশ খেলে কী হয়

ইলিশ মাছ তো বাজারে সারাবছরই পাওয়া যায়। তবে বর্ষাকালে ইলিশ খাওয়ার মজাই আলাদা। কারণ এই মরসুমে ইলিশের স্বাদ ও গন্ধই আলাদা হয় জা সকলকে মাতিয়ে দিতে পারে। মরসুমী হলেও এই ইলিশকে কিন্তু মাছেদের রানী বলা হয়। এই মাছের স্বাদ যে একবার নিয়েছে সে বারবার নিতে চাইবে। এই ইলিশ মাছের কদরই আলাদা থাকে বর্ষার সময়ে। কিন্তু কেউ যদি লোভের বশে রোজ ইলিশ মাছ খায় তাহলে তাঁর শরীরে কী হতে পারে? বিশেষজ্ঞদের মতে, ইলিশ মাছ আমাদের শরীরের পক্ষে খুবই উপকারী।

ইলিশ নিয়ে চমকপ্রদ তথ্য

ইলিশ মাছ সংক্রান্ত আরও নানা চমকপ্রদ তথ্য দিয়েছেন বিশেষজ্ঞরা। এই ইলিশ মাছের মধ্যে রয়েছে জিং, আয়রন, পটাশিয়ামের মতো জিনিস যা আমাদের শরীরে ক্যান্সারের মতো মরণ রোগ বাসা বাধঁতে দেয় না। যদি রোজ মাছ খেলে হাড় ভালো থাকে সেইসঙ্গে থাইরয়েড গ্ল্যান্ডও ভালো থাকে। ইলিশ মাছ খেলে আপনার শরীরে রক্ত সঞ্চালনও ভালো হয় বলে দাবি বিশেষজ্ঞদের। ইলিশের মধ্যে রয়েছে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড। রয়েছে প্রোটিন কোলাজেন। এই কোলাজেন আমাদের ত্বককে নরম রাখতে সাহায্য করে।

সঙ্গে থাকুন ➥
X