চাষ করুন জিরে, কিনতে পারবেন হীরে! কিভাবে রইল পুরো পদ্ধতি ..

Published on:

Cumin Farming

বর্তমান সময়ে ভালো ভালো শিক্ষাগত ডিগ্রি থাকলেও চাকরি পাওয়া এক কথায় দুঃসহ ব্যাপার হয়ে উঠছে। আর যাও বা মিলছে সেটা হয়তো মনের মতো হচ্ছে না। যে কারণে অন্য পথ বেছে নিতে হচ্ছে যুব সমাজকে। কেউ কেউ আছেন যারা সারাবছর ধরে একটা ভালো চাকরির সন্ধানে রাস্তায় ঘুরে বেরাচ্ছেন, তো আবার কেউ কেউ আছেন উপার্জনের অন্য পথ খুঁজে নিচ্ছেন। অনেকেই আছেন যারা চাষবাসের দিকে ঝুঁকছেন। বিগত কিছু বছরে এই চাষবাসের মাধ্যমে লক্ষ লক্ষ টাকা যুবকরা উপার্জন করেছেন তার নজির রয়েছে। আপনিও যদি কোনও ব্যবসা করার কথা ভেবে থাকেন তাহলে আজকের এই লেখাটি রইল শুধুমাত্র আপনার জন্য।

কীসের ব্যবসা করবেন

আজ এই প্রতিবেদনে এমন একটি জিনিসের ব্যবসা নিয়ে আলোচনা করা হবে যেটি শোনার পর ভাববেন আগে কেন আপনার মাথায় আসেনি। আজ কথা হবে জিরের ব্যবসা নিয়ে। এই জিরে জিনিসটার চাহিদা প্রত্যেকটি হেঁশেলের জন্য গুরুত্বপূর্ণ জিনিস। যে কারণে এর চাহিদাও সারাবছর থাকে। ফলে আপনিও চাইলে এই জিরের ব্যবসা করতে পারেন।

জিরের ব্যবসা করুন আর টাকা উপার্জন করুন

এই জিরে চাষ করে আপনি মাস গেলে মোটা টাকা উপার্জন করতে পারেন। এই জিরেতে অনেক ঔষধি গুণ রয়েছে। যার কারণে এর চাহিদা দ্বিগুণ থাকা। জিরা গাছ শুষ্ক বেলে দোআঁশ মাটিতে প্রায় ৩০ ডিগ্রি তাপমাত্রায় ভালো হবে বৃদ্ধি পায়। জিরের ফসল পরিপক্ক হতে প্রায় ১১০-১১৫ দিন সময় লাগে।গাছের উচ্চতা হয় ১৫ থেকে ৫০ সেন্টিমিটার। এর ব্যবসা যদি একবার শুরু করেন তাহলে আর আপনাকে পিছনে ফিরে তাকাতে হবে না।

জিরে চাষের সঠিক সময়

এখন নিশ্চয়ই ভাবছেন যে জিরে চাষের সঠিক সময় কোনটা? তাহলে জানিয়ে রাখি, ভারতে জিরে অক্টোবর থেকে নভেম্বর মাসে বপন করা হয় এবং ফেব্রুয়ারিতে কাটা হয়। টাটকা ফসল সাধারণত মার্চ মাসে বাজারে পৌঁছায়। এই জিরে চাষের জন্য হালকা ও দো-আঁশ মাটি একদম আদর্শ। বীজ বপনের আগে, এটা গুরুত্বপূর্ণ যে জমিটি যাতে সঠিকভাবে প্রস্তুত করা হয়। যে জমিতে জিরের বীজ বপন করবেন ভাবছেন সেই ক্ষেত থেকে আগে আগাছা সরিয়ে পরিষ্কার করতে হবে। ভালো জাতের জিরের মধ্যে তিনটি জাত উল্লেখযোগ্য। আরজেড ১৯ এবং ২০৯, আরজেড ২২৩ এবং জিসি ১-২-৩ – এই জাতের জিরেগুলিকে ভালো মনে করা হয়। এসব জাতের বীজ ১২০-১২৫ দিনের মধ্যে পরিপক্ক হয়। এসব জাতের গড় ফলন হেক্টর প্রতি ৫১০ থেকে ৫৩০ কেজি। তাই এসব জাত চাষ করে ভালো আয় করা সম্ভব।

WhatsApp Community Join Now

গুজরাট ও রাজস্থানে দেশের ৮০ শতাংশেরও বেশি জিরে বীজ রয়েছে। রাজস্থান দেশের মোট উৎপাদনের প্রায় ২৮ শতাংশ উৎপাদন করে। এখন ফলন এবং তা থেকে উপার্জনের কথা বলি, তাহলে জিরা বীজের গড় ফলন হেক্টর প্রতি ৭-৮ কুইন্টাল বীজ হয়ে যায়। হেক্টর প্রতি জিরা চাষে খরচ হয় প্রায় ৩০ থেকে ৩৫ হাজার টাকা। যদি জিরের দাম প্রতি কেজি ১০০ টাকা ধরা হয়, তবে হেক্টর প্রতি ৪০,০০০ থেকে ৪৫,০০০ টাকা নিট মুনাফা পাওয়া যেতে পারে। এমন পরিস্থিতিতে ৫ একর জমিতে জিরা চাষ করলে আপনি অনায়াসেই ২ থেকে ২.২৫ লক্ষ টাকা আয় করা যায়।

সঙ্গে থাকুন ➥
X