সুরাপ্রেমিদের জন্য খারাপ খবর, বিয়ার সহ বহু মদের দাম বাড়াচ্ছে রাজ্য সরকার .!

Updated on:

alcohol

এবার বাংলার সুরাপ্রেমীদের জন্য রইল খারাপ খবর। এবার মদ্যপান আগের থেকে বেশ অনেকটাই মহার্ঘ্য হতে চলেছে। কারণ রাজ্য সরকার মদের দাম আগামী দিনে বেশ খানিকটা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বলে খবর। হ্যাঁ ঠিকই শুনেছেন।

বাড়তে চলেছে মদের দাম

২৪-এর লোকসভা ভোট মিটতে না মিটতেই মদ নিয়ে বিরাট সিদ্ধান্ত নেবে রাজ্য সরকার তা হয়তো ভাবতেও পারেননি কেউ। পশ্চিমবঙ্গ সরকার আবগারি শুল্ক কাঠামোয় নতুন শুল্ক সংযোজন করেছে। যে কারণে মদের গড় মূল্য থেকে ৫-২০ শতাংশ বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে। শোনা যাচ্ছে, ওয়েস্ট বেঙ্গল স্টেট বেভারেজেস কর্পোরেশন বা ডব্লিউবিএসবিসি বিয়ার, বিলিতি মদ ও বিদেশি মদ প্রস্তুতকারক সংস্থাগুলির কাছ থেকে আগ্রহপত্র চেয়েছে।

কত টাকা বাড়বে মদের দাম

আশঙ্কা করা হচ্ছে, বিলিতি এবং বিদেশি মদের ক্ষেত্রে পাঁচ থেকে সাত শতাংশ হারে দাম বাড়তে পারে। দেশি মদের ক্ষেত্রে ৫ থেকে ১০ টাকা দাম বাড়তে পারে। গত বোতলবন্দি করা বিদেশি মদের ক্ষেত্রে পাঁচ টাকা থেকে ১০০ টাকা পর্যন্ত দাম বাড়তে পারে। আপনি যদি বিয়ার প্রেমী হন তাহলে জানলে আঁতকে উঠবেন, আগামী দিনে ২০ থেকে ৩০ টাকা অবধি বিয়ারের দাম বেড়ে যেতে পারে। উল্লেখ্য, এর আগে ২০২৩ সালের জানুয়ারি-ফেব্রুয়ারি নাগাদ।

এমনিতে বাংলায় সুরাপ্রেমীদের সংখ্যা নেহাত কিন্তু মন্দ না। যে কারণে শুধুমাত্র মদ বিক্রি করে বছরে কয়েক হাজার কোটি টাকা নিজেদের কোষাগারে ঢোকায় সরকার। অর্থ দফতরের আধিকারিকদের দাবি, গত অর্থবর্ষের অর্থাৎ ২০২৩-২৪ বাজেটে (সংশোধিত) আবগারি বা মদ বিক্রির খাতে রাজ্যের আয় ছিল প্রায় ১৯ হাজার কোটি টাকা। তবে এই অর্থবর্ষে ২০২৪-২৫ বাজেটে প্রায় ২২ হাজার কোটি টাকা ধরা হয়েছে। কিন্তু সেই অঙ্কই ২৫ হাজার কোটিতে পৌঁছনোর চেষ্টা চলছে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X