এই মাস থেকে মিলবে না ইলিশ মাছ! মন খারাপ মাছপ্রেমীদের

Published on:

ilish fish ইলিশ

কলকাতাঃ এখন ভরা বর্ষার মরসুম চলছে। আর বর্ষার মরসুমে বাঙালির পাতে ইলিশ মাছের এক-দু টুকরো পড়বে না তা তো হতেই পারে না। বর্ষার মরসুমে ইলিশ ভাপা, ইলিশের তেল, আলু বেগুন দিয়ে ইলিশ খাওয়ার মজাই আলাদা। এদিকে মৎস্যজীবীরাও সমুদ্র থেকে খালি হাতে ফিরছেন না।

জাল ফেললেই উঠে আসছে জলের রুপোলি শস্য। শুধুমাত্র মোহনাই নয়, সাগরদ্বীপ, নিশ্চিন্তপুরের মুড়িগঙ্গা নদীর মোহনাতেও মৎস্যজীবীদের জালেও ধরা দিচ্ছে মাছ। তবে এরই মাঝে একটা প্রশ্ন বারবার উঠে আসছে, আর সেটা হল কোন মাস থেকে ইলিশ পাওয়া যাবে না। আপনার মনেও কি এই প্রশ্ন জেগেছে কখনও?

কোন মাস থেকে মিলবে না ইলিশ?

বাজারে এখন ঝাঁকে ঝাঁকে ইলিশ ঢুকছে। আগামী দিনে আরও ইলিশ মাছ ঢুকবে বলে জানিয়েছেন মৎস্যজীবীরা। আগের থেকে দামটাও একটু কমেছে বলে দাবি করছেন সাধারণ মানুষ। ফলে সব মিলিয়ে পোয়া বারো অবস্থা মাছপ্রেমী বাঙালির। আপনিও কি ইলিশ মাছ খেতে খুব পছন্দ করেন? তাহলে আপনার জন্য রইল একটি বিশেষ খবর। এমনিতে বাজারে, হিমঘরে সারাবছরই ইলিশ মেলে। কিন্তু বর্ষার সময়ে ইলিশ মাছের স্বাদ ও গন্ধই আলাদা হয়। কিন্তু আপনি কি জানেন যে কোন মাস থেকে ইলিশ মাছ আর আপনি হাতের নাগালে পাবেন না?

কবে থেকে মিলবে না মাছ?

মৎস্য বিশেষজ্ঞদের মতে, এমনিতে অক্টোবর থেকে নভেম্বর মাস, এই দুই মাস ইলিশ ধরার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়। মূলত ইলিশের নিরাপদ প্রজনন নিশ্চিত করতেই এই নিষেধাজ্ঞা জারি করা হয়। ফলে এই দুটো মাস বাজারে ইলিশ খুব একটা মেলে না। জুন মাসের শেষের দিক থেকে টানা ৮ মাস ছোট মাছ বা চলতি কথায় খোকা ইলিশ ধরার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়। এরপর ফেব্রুয়ারি থেকে এপ্রিল মাস অবধি ইলিশের ওপর জাল ফেলা যায় না। তবে আবার অনেক মৎস্যজীবী এমন রয়েছেন যারা নিষেধাজ্ঞা উপেক্ষা করে মাছ ধরে রাখেন যাতে করে ইলিশের জোগান দেওয়া যায়।

WhatsApp Community Join Now

কোন কোন রাজ্যে ইলিশ পাওয়া যায়

অনেকেই হয়তো ভাবেন যে শুধুমাত্র কলকাতা বা বাংলাদেশেই ইলিশ পাওয়া যায়। তবে গল্পটা ঠিক তা নয়। গুজরাট সেইসঙ্গে মিয়ানমার বা থাইল্যান্ডেও ভালো জাতের ইলিশ পাওয়া যায়। অবশ্য মাছপ্রেমীদের মধ্যে পদ্মা এবং গঙ্গার ইলিশের চাহিদাই বেশি থাকে।

সঙ্গে থাকুন ➥
X