Jio, Airtel, Vi-র দাদাগিরির দিন শেষ! TRAI-র এই পদক্ষেপে খরচ কমবে গ্রাহকদের

Published on:

trai

কলকাতাঃ বর্তমান সময় এমন কোনও মানুষ হয়তো বাকি নেই যার কাছে স্মার্টফোন নেই। তবে এখন স্মার্টফোন ব্যবহার করা সকলের পক্ষেই কার্যত কঠিন হয়ে পড়ছে দিনে দিনে। কারণ রিলায়েন্স Jio থেকে শুরু করে ভোডাফোন-আইডিয়া, Airtel নিজেদের ট্যারিফ প্ল্যান অনেকটাই বাড়িয়ে দিয়েছে। সেখানে BSNL এখন অব্দি নিজেদের পুরনো প্ল্যানগুলোতেই দাঁড়িয়ে রয়েছে। এখন এমন বহু গ্রাহক রয়েছেন যারা জিও এয়ারটেল ভোডাফোন ছেড়ে BSNL-এর সিম নিচ্ছেন। রীতিমতো দেশজুড়ে হিড়িক পড়ে গেছে এই সিম নেওয়ার। তবে এসবের মাঝেই এবার বড়সড় পদক্ষেপ নিল ট্রাই। এই TRAI এবার এমন এক পরামর্শ জারি করেছে যার দরুন আগামী দিনে গ্রাহকদের আর বেশি বেশি টাকা খরচ করতে হবে না, বলা ভালো ফালতু খরচ করতে হবে না।

বড় পদক্ষেপ TRAI- এর

আসলে টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া অর্থাৎ ট্রাই একটি পরামর্শপত্র জারি করেছে। ট্রাই পুরানো ভয়েস এবং এসএমএস-কেবল প্যাকগুলি ফিরিয়ে আনার বিষয়ে পরামর্শ দিয়েছে। বর্তমানে প্রতিটি প্ল্যানের সাথে জোর করে ডাটা প্ল্যান অ্যাড করা হয়েছে, যার কারণে গ্রাহকদের বাধ্য হয়ে ডাটা প্ল্যান নিতে হচ্ছে। সেই সঙ্গে নানারকম ওঠে প্লাটফর্ম থেকে শুরু করে আরো অনেক কিছু পরিষেবা থাকে যেগুলি হয়তো অনেকেই ব্যবহার করতে চান না। অথচ সেই প্ল্যানের জন্য তাকে বাড়তি টাকা গুনতে হয়। যেমন ডিটিএইচ পরিষেবার ক্ষেত্রে, এমন অনেক চ্যানেল রয়েছে যেগুলি সকলে দেখতে চান না অথচ সেগুলি প্যাকের মধ্যে থাকায় গ্রাহকদের অতিরিক্ত টাকা গুনতে হয়।

ঠিক তেমনি ফোন ব্যবহারকারীরা যে পরিষেবাগুলি ব্যবহার করতে চান না সেগুলির জন্যও মাসের পর মাস বাড়তি অর্থ প্রদান করতে বাধ্য হচ্ছেন। এগুলিকে বান্ডেল প্ল্যান বলা হয়। তবে আগামী দিনে এমন এক ব্যবস্থা করা হবে যার দরুন গ্রাহকদের আর অতিরিক্ত টাকা গুনতে হবে না।

Jio, Airtel, Vi- র দাদাগিরি শেষ!

মনে করা হচ্ছে আগামী দিন থেকে এবার রিলায়েন্স জিও, এয়ারটেল, ভোডাফোন-Idea’র দাদাগিরির দিন শেষ হতে চলেছে। গ্রাহকদের জোর করে ডেটা প্ল্যান দেওয়া বন্ধ করার জন্য সরকার একটি পরিকল্পনা তৈরি করেছে, যার বিষয়ে ট্রাইয়ের কাছ থেকে পরামর্শ চাওয়া হয়েছে। বর্তমানে বাজারে সব ট্যারিফ অফারে ভয়েস, ডাটা, এসএমএস এবং ওটিটি পরিষেবা পাওয়া যায়। তবে এমন অনেক গ্রাহকই রয়েছেন যারা শুধুমাত্র এসএমএস এবং কলিং এর ক্ষেত্রেই স্বাচ্ছন্দ বোধ করেন। একটি বড় অংশ ব্যবহারকারী ভয়েস ও এসএমএস প্ল্যান চান। ট্রাই-এর রিপোর্ট অনুযায়ী, গ্রাহকরা অভিযোগ করেছেন যে বেসরকারি টেলিকম সংস্থাগুলি তাদের প্রয়োজন নেই এমন পরিষেবার জন্য রিচার্জ করতে বাধ্য করছে।

WhatsApp Community Join Now

এহেন অবস্থায় টেলিকম ক্রেতা সুরক্ষা বিধিমালা (২০১২) সংশোধন করা দরকার কিনা তা নিয়ে ট্রাই পরামর্শপত্রে পরামর্শ চেয়েছে। এ ছাড়া ভয়েস, এসএমএস ও ডাটা ট্যারিফ প্ল্যানের মতো বিদ্যমান পণ্যভিত্তিক সেবায় পরিবর্তনের বিষয়ে পরামর্শ চাওয়া হয়েছে। পাশাপাশি নতুন ট্যারিফ প্ল্যান চালু করার ওপরও জোর দেওয়া হয়েছে।

স্বস্তি পাবেন গ্রাহকরা?

ট্রাইয়ের কনজিউমার সার্ভে অনুযায়ী, স্পেশাল ট্যারিফ ভাউচারের বৈধতার মেয়াদ বাড়ানোর দাবি জানাচ্ছেন ব্যবহারকারীরা। উদাহরণস্বরূপ, এসটিভি এবং কম্বো ভাউচারগুলি ৯০ দিনের বেশি বাড়ানো উচিত। ট্রাই জানিয়েছে, এর কারণ গ্রাহকরা বারবার রিচার্জ করার অসুবিধা এড়াতে চান। এ ছাড়া কালার কোডিংয়ের কথা উল্লেখ করা হয়। এতদিন টপ-আপের জন্য সবুজ রং ব্যবহার করা হত, কম্বোর জন্য নীল রঙ ব্যবহার করা হত। তবে ধীরে ধীরে তা বন্ধ করা হয়েছে।

সঙ্গে থাকুন ➥
X