ঘূর্ণাবর্তের কামড়ে তুমুল বৃষ্টিতে ভাসবে উত্তর থেকে দক্ষিণ, এক নজরে আজকের আবহাওয়া

Published on:

Weather West Bengal

জুলাইয়ের শেষের দিক থেকে বৃষ্টির কামড় কাকে বলে তা হারে হারে টের পাইয়ে দিয়েছে আবহাওয়া। মৌসুমী বায়ু সক্রিয় থাকলেও জুন-জুলাই মাসে রীতিমতো খরার পরিস্থিতি তৈরী হয়েছিল। তবে আর না, দফায় দফায় কলকাতা সহ সমগ্র রাজ্যে ভারী বৃষ্টির দাপট চলছে। মূলত গাঙ্গেও পশ্চিমবঙ্গে ঘূর্ণাবর্তের কারণে টানা বৃষ্টি হচ্ছে। আলিপুর হাওয়া অফিসও পূর্বাভাসে জানাচ্ছে, যেহেতু বঙ্গোপোসাগরের বুকে তৈরী হওয়া ঘূর্ণাবর্তের জেরে দক্ষিণবঙ্গজুড়ে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আজ শুক্রবার সমগ্র বাংলার আবহাওয়া কেমন থাকবে জানেন? বাড়ি থেকে বেরোনোর আগে জেনে নিন বিশদে।

উত্তরবঙ্গের আবহাওয়া

প্রথমেই আসা যাক উত্তরবঙ্গের আবহাওয়া কেমন থাকবে সেই প্রসঙ্গে। আজ শুক্রবার হিমালয় সংলগ্ন জেলাগুলিতে মোটের ওপর প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আজ বেশি বৃষ্টির সম্ভাবনা কালিম্পঙ জেলায়। এছাড়া ভারী বৃষ্টি হবে দার্জিলিং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি জেলায়। আজ এই জেলাগুলির উদ্দেশ্যে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। এক কথায় আপাতত বৃষ্টির থেকে মাথা বাঁচাতে সকলকে ছাতা সঙ্গে রাখতেই হবে বৈকি।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আজও বহু জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই জেলাগুলি হল কলকাতা, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান ও বীরভূম জেলায়। জায়গায় জায়গায় জল জমারও সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস।

তৈরী ঘূর্ণাবর্ত

আলিপুর জানিয়েছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে তৈরি হওয়া একটি ঘূর্ণাবর্ত এবং তার ঝাড়খন্ড থেকে আবার গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপরে আগমনের জন্য জায়গায় জায়গায় বৃষ্টি হচ্ছে। বিগত কয়েকদিন ধরে দক্ষিণবঙ্গের উপকূলীয় এবং পশ্চিমের জেলাগুলিতে বিক্ষিপ্ত ভাবে চলতে থাকে ভারী বৃষ্টি যার ফলে কিছুটা হলেও স্বাভাবিক বৃষ্টিপাতের সম্মুখীন হয় জেলাগুলি। জুলাই মাসের শেষের কয়েকটা দিন থেকে বিক্ষিপ্ত থেকে ভারী বৃষ্টিতে ভাসছে কলকাতা এবং পশ্চিমের পুরুলিয়া, বাঁকুড়া ও পূর্ব বর্ধমান জেলা। আগামী কয়েকদিন এমনই আবহাওয়া থাকবে বাংলায়।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X