বড় সমস্যায় পড়বেন হাজার হাজার মানুষ, বিদ্যুৎ নিয়ে বিরাট রায় হাইকোর্টের

Published on:

calcutta hc electricity

কলকাতাঃ বেআইনি নির্মাণের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করতে এবার বিরাট পদক্ষেপ নিল কলকাতা হাইকোর্ট। সমস্যার মূলে যাতে পৌঁছানো যায় তার জন্য আস্ত একটা দল গড়ল হাইকোর্ট। কেউ হয়তো ভাবতেও পারেননি যে এমনটা হবে। শহর থেকে শুরু করে একের পর এক জেলায় জলাভূমি ভরাট করে বেআইনি নির্মাণের অভিযোগ হামেশাই উঠছে। তবে এই বিষয়টির ওপর রাশ টানতে আসরে নামল আদালত।

বড় রায় দিলেন বিচারপতি অমৃতা সিনহা

আগামী দিনে জলাভূমি ভরাট করে বেআইনি নির্মাণের মতো কাজ যাতে না হয় তার জন্য নজিরবিহীন রায় দিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহা। মূলত কলকাতার বুকে দীর্ঘদিন ধরে চলে আসা বেআইনি নির্মাণের বিষয়ে রাশ টানতে একটি দল গঠনের নির্দেশ দিয়েছে হাইকোর্টের অন্যতম এই দাপুটে বিচারপতি।

কলকাতায় ৫৫০টি বেআইনি নির্মাণ

আদালতে যে মামলা উঠেছে সেই অনুযায়ী, কলকাতার বহু জলাভূমি মিলিয়ে অন্তত ৫৫০টি বেআইনি নির্মাণ হয়েছে। আর এই জায়গাগুলিতে যে বিদ্যুৎ পরিসেবা রয়েছে সেটিকে বিচ্ছিন্ন করার নির্দেশ দিলেন বিচারপতি। আগেও এই নির্দেশিকা দেওয়া হয়েছিল তবে নাকি সিইএসসি ও ডব্লুবিএসইডিসিএল বিদ্যুৎ বিচ্ছিন্ন অরতে পারেনি। কেন কোম্পানিগুলি এই কাজ করতে পারেনি সেই নিয়েও ইতিমধ্যে প্রশ্ন উঠতে শুরু করেছে। এর পেছনে আবার কোনওরকম কলকাঠি হয়নি তো? সেই নিয়েও উঠছে প্রশ্ন। যুক্তি ছিল, সমস্ত বেআইনি নির্মাণ চিহ্নিত করা যাচ্ছে না। এবার এই ইস্যুতেই একটি দল গঠন করার নির্দেশ দিয়েছে আদালত।

হাইকোর্টের বড় নির্দেশ

গার্ডেনরিচ থেকে শুরু করে মুকুন্দপুর লাগোয়া জগদীপোতা এলাকায় জলাভূমি ভরাট করে বহুতল তৈরির কাজ হচ্ছিল বলে অভিযোগ। এবার এই ইস্যুতেই হাইকোর্টের নির্দেশ অনুযায়ী, কলকাতা জলাভূমি কর্তৃপক্ষ, সিইএসসি ও ডব্লুবিএসইডিসিএল যৌথভাবে অনুসন্ধান করে বেআইনি নির্মাণ চিহ্নিত করবে। এরপর প্রতিটির বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করতে হবে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X