বৃষ্টিতে মাটি হবে পুজোর আনন্দ? কবে থেকে শুরু? আবহাওয়া নিয়ে আগাম পূর্বাভাস IMD-র

Published on:

rain durga puja weather imd

কলকাতাঃ বৃষ্টি নিয়ে আর খুব সম্ভবত আক্ষেপ নেই বাংলার মানুষের। জুলাই মাসের শেষের দিক থেকে আবহাওয়ার এক আলাদাই রূপ দেখতে পাচ্ছেন মানুষজন। টানা বেশ কিছুটা সময় খরা থাকার পর অবশেষে স্বস্তির বৃষ্টিতে ভিজছে কলকাতা সহ দক্ষিণবঙ্গ ও উত্তরবঙ্গের জেলাগুলি। শুধু যেমন তেমন বৃষ্টি নয়, একদম ভারী বৃষ্টি যাকে বলে তেমন হচ্ছে। তাপমাত্রাও বেশ খানিকটা কমে গিয়েছে বলে মনে হচ্ছে। তবে এরই মাঝে এক অজানা আশঙ্কায় ভুগতে শুরু করেছেন বাংলার মানুষ। সেটা হচ্ছে, যেহেতু এবারে বর্ষা বেশ অনেকটাই দেরিতে বাংলায় প্রবেশ করেছে, সেক্ষেত্রে দুর্গাপুজোর সময় কি বৃষ্টি হবে? এই নিয়ে বড় আপডেট দিল হাওয়া অফিস।

নিম্নচাপের প্রভাবে বৃষ্টি

নিম্নচাপের জেরে দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ অঞ্চল জুড়ে বৃষ্টি হচ্ছে। বিগত ৩ দিন ধরে এরকমই ছবি দেখা যাচ্ছে কলকাতা শহর সহ সর্বত্র। আলিপুর জানাচ্ছে, আজ আপাতত এই বৃষ্টি চলবে। এরপর আগামীকালও থাকছে বৃষ্টিপাতের সম্ভাবনা। তবে ইতিমধ্যেই বেশ কিছু এলাকা জলপ্লাবিত হয়েছে। যে কারণে চলাফেরা করতে সাধারণ মানুষের অসুবিধাই হচ্ছে বটে। তবে এরই মাঝে আইএমডি জানিয়ে দিল। দুর্গাপুজোর আগে স্বাভাবিকের থেকে বেশিই বৃষ্টি হবে বাংলা সহ সমগ্র দেশে।

দুর্গাপুজোতেও বৃষ্টির ভ্রূকুটি

দুর্গাপুজোর সময়ে যে একদম বৃষ্টি হবে না তা এখনই জোর দিয়ে বলা যাচ্ছে না। কারণ ফের সক্রিয় হতে পারে লা নিনা। IMD জানিয়েছে, চলতি মাস অর্থাৎ আগস্টের শেষে লা নিনার জন্য অনুকূল পরিস্থিতি তৈরি হতে পারে। এর জেরে গোটা আগস্ট মাসে এবং সেপ্টেম্বরে ৪২২.৮ মিলিমিটার অবধি বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে। এক কথায় স্বাভাবিকের থেকে বেশিই বৃষ্টি হবে। তারওপর চলতি বছরে অক্টোবর মাসের একদম প্রথম দিকেই দুর্গাপুজো রয়েছে। ফলে পুজোতেও বৃষ্টি হলেও হতে পারে। যাইহোক, ভারতীয় মৌসম ভবনের প্রধান মৃত্যু্ঞ্জয় মহাপাত্র জানিয়েছেন, উত্তর-পূর্ব ভারত, সংলগ্ন পূর্ব ভারত, লাদাখ, সৌরাষ্ট্র, কচ্ছ, মধ্য ভারতের একাংশে স্বাভাবিকের থেকে কম বৃষ্টিপাত হতে পারে। তবে বাকি জায়গায় বেশি বৃষ্টি হতে পারে।

কী বলছে IMD

আইএমডি বলছে, জুন এবং জুলাইয়ে স্বাভাবিক বৃষ্টি হয়েছে। বৃষ্টিপাতের পরিমাণ হল ৪৪৫.৮ মিমি। তবে জুলাইয়ে স্বাভাবিকের থেকে বেশি বৃষ্টি হয়েছে। গত মাসে স্বাভাবিকের নয় শতাংশ বেশি বৃষ্টি পেয়েছে ভারত। শুধুমাত্র মধ্য ভারতেই ৩৩ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে। তাপমাত্রা কি কমবে নাকি বাড়বে? এই বিষয়ে আইএমডি প্রধান জানিয়েছেন, দেশের অধিকাংশ জায়গায় স্বাভাবিকের থেকে বেশি থাকবে সর্বোচ্চ তাপমাত্রা। গাঙ্গেয় সমতলভূমি, মধ্য ভারত এবং ভারতের দক্ষিণ-পূর্ব উপকূলের সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিক থাকবে বা স্বাভাবিকের থেকে কম থাকবে।’

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X