মাথায় বাজ, ৪ শতাংশ নয়, এবার DA বৃদ্ধির হার কমবে অনেক! ঘোষণার পথে সরকার

Published on:

8th pay commission dearness allowence

নয়া দিল্লিঃ লোকসভা ভোটের আগে পোয়া বারো হয়েছে কেন্দ্রীয় সরকারি কর্মীদের। ৪ শতাংশ DA বৃদ্ধি করে কেন্দ্রীয় সরকার সকলকে চমকে দিয়েছিল। এখন লক্ষ লক্ষ কর্মী থেকে শুরু করে পেনশন প্রাপকরা মোট ৫০ শতাংশ হারে ডিএ পাচ্ছেন। এমনিতে বছরের দু’বার কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ্য ভাতা বৃদ্ধি হয়। এক দফা হয়েছে, আর এক দফা বাকি রয়েছে। কিন্তু শোনা যাচ্ছে, এবারে ডিএ বাড়লেও ৪ শতাংশ হয়তো বাড়বে না! হ্যাঁ ঠিকই শুনেছেন। একাধিক রিপোর্টে এখন এটাই দাবি করা হচ্ছে।

মন মতো DA মিলবে না?

কবে আরও ডিএ বাড়বে, সেদিকে চাতক পাখির মতো তাকিয়ে রয়েছেন। এর পাশাপাশি অষ্টম পে কমিশনও কবে গঠিত হবে তা নিয়েও ইতিমধ্যে নানা মহল থেকে প্রশ্ন উঠতে শুরু করেছে। যাইহোক, কিন্তু এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের রিপোর্ট দেখে ভ্রু কুঁচকেছেন। রিপোর্টে দাবি করা হয়েছে, ৩ শতাংশ ডিএ বাড়বে সেটা নিশ্চিত। কিন্তু এর বেশি এখন নাও বাড়তে পারে। আর এই রিপোর্টই কার্যত সকলের চিন্তা বাড়িয়েছে যেন।

কবে ডিএ বাড়বে?

এখন সকলের একটাই প্রশ্ন, কবে পরবর্তী ডিএ বাড়বে? কানাঘুষো শোনা যাচ্ছে, সবকিছু ঠিকঠাক থাকলে চলত্তি বছরের সেপ্টেম্বর মাসে তিন-চার শতাংশ ডিএ বৃদ্ধির ঘোষণা করতে পারে কেন্দ্রীয় সরকার। এদিকে রিপোর্ট অনুযায়ী, ‘সরকারি কর্মীদের তিন শতাংশ যে মহার্ঘ ভাতা বাড়ানো হবে, সেটা নিশ্চিত। কিন্তু চার শতাংশ মহার্ঘ ভাতা বাড়ানো হবে কিনা, সেটা নির্ভর করবে মূল্যবৃদ্ধির হার কেমন থাকে, তার উপরে।’ সপ্তম বেতন কমিশন অনুযায়ী ৫০ শতাংশ হারে মহার্ঘ ভাতা পান। জল্পনা ছিল যে বেসিক পে’র সঙ্গে ডিএ মিশিয়ে দেওয়া হবে। তবে এখন শোনা যাচ্ছে, আগামী দিনে কর্মীদের মহার্ঘ ভাতা ৫০ শতাংশের বেশি হয়ে গেলে এখনই বেসিক পে’র সঙ্গে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ মেশানো হবে না। অর্থাৎ এর জন্য আরও অনেক পাঁপড় বেলতে হবে সকলকে। যতদিন না অষ্টম বেতন কমিশন গঠিত হচ্ছে, ততদিন কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বেসিক পে’র হেরফের হবে না।

সঙ্গে থাকুন ➥
X