ফ্রিজ, AC বা চারচাকা আছে? অবিলম্বে সারেন্ডার করুন রেশন কার্ড! নাহলেই বাড়বে বিপদ

Published on:

ration card

কলকাতাঃ রেশন কার্ড… এমন একটি জিনিস যার ব্যবহার করে দারিদ্র্যসীমার নিচে বসবাসকারী বহু মানুষ মাসকাবারি সামগ্রী পান। এটি শুধুমাত্র একটি কার্ডই নয়, অনেকের অন্নের সংস্থানও বটে। যাইহোক, জানলে অবাক হবেন, বর্তমান কেন্দ্রীয় সরকার প্রতি মাসে দেশের প্রায় ৮০ কোটি মানুষকে রেশন প্রদান করে থাকে। আপনিও কি সরকারের ঘর থেকে প্রতি মাসে রেশন পান? তাহলে আপনার জন্য রইল অত্যন্ত জরুরি খবর।

রেশন নিয়ে বড় খবর

এবার রেশন কার্ড নিয়ে প্রকাশ্যে উঠে এল বড় খবর। এমনিতে বিভিন্ন রাজ্যে বিভিন্ন ধরনের রেশন কার্ডের ব্যবহার করা হয়ে থাকে। আবার রেশন কার্ডেরও নানা প্রকারভেদ রয়েছে। আপনিও যদি বিনামূল্যে রেশন পেতে ইচ্ছুক হয়ে থাকেন বা কার্ড বানাবেন বলে মনোস্থির করে থাকেন তাহলে আপনার জন্য রইল জরুরি খবর। ভারতে রেশন কার্ড তৈরির জন্য যোগ্যতার মানদণ্ড সরকার নির্ধারণ করেছে। সবাই চাইলেই কিন্তু আবার রেশন কার্ড তৈরি করতে পারবনে না।

কারা রেশন কার্ড বানাতে পারবেন না

আপনিও যদি ভেবে থাকেন রেশন কার্ড বানানো জলভাতের সমান, তাহলে সে গুড়ে বালি। আসলে রেশন কার্ড তৈরি করতে হলে কিছু প্রয়োজনীয় যোগ্যতা পূরণ করতে হবে। যদি কোনো ব্যক্তির প্লট, ফ্ল্যাট ও বাড়িসহ ১০০ বর্গমিটারের বেশি জমি থাকে তাহলে এই ধরনের ব্যক্তি রেশন কার্ডের জন্য আবেদন করতে পারবেন না। কারও যদি চার চাকার গাড়ি থাকে যার মধ্যে গাড়ি এবং ট্র্যাক্টর রয়েছে তাঁরাও কিন্তু রেশন কার্ডও তৈরি করতে পারবেন না। যাদের ঘরে ফ্রিজ আছে বা যাদের ঘরে AC লাগানো আছে তাঁরাও এই রেশন কার্ড পাওয়ার যোগ্য নন।

পাশাপাশি কারও পরিবারে কেউ সরকারি চাকরি করলে তো কথাই নেই। তাই তিনিও রেশন কার্ড তৈরি করতে পারবেন না বলে সাফ সাফ জানিয়ে দেওয়া হয়েছে সরকারের তরফে। যিনি আয়কর দেন, তাঁরা রেশন কার্ড হতে পারেন না। পাশাপাশি কারও কাছে লাইসেন্স করা অস্ত্র থাকলে তিনিও রেশন কার্ডের অযোগ্য।

WhatsApp Community Join Now

কারা রেশন কার্ড বানাতে পারবেন

এখন আপনিও নিশ্চয়ই ভাবছেন যে তাহলে রেশন কার্ড বানাতে হলে কী কী যোগ্যতা লাগবে? তাহলে জানিয়ে রাখি, রেশন কার্ড পেতে হলে আবেদনকারীর পরিবারের বার্ষিক আয় ২ লক্ষ টাকার কম হতে হবে। শহরের ক্ষেত্রে তা ৩ লক্ষ টাকার বেশি হওয়া উচিত নয়। কেন্দ্রীয় সরকার এখন এমন লোকদের চিহ্নিত করছে যারা নথিপত্রে ভুল করে রেশন কার্ড তৈরি করেছে।

সঙ্গে থাকুন ➥
X